সিএসইতে আগামীকাল থেকে ‘মক’ ট্রেডিং

2
617

স্টাফ রিপোর্টার : চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) কর্তৃপক্ষ আগামী ৩নভেম্বর থেকে লেনদেন নিষ্পত্তির নতুন সময়সীমা T+2 চালু করবে । নতুন এ পদ্ধতি চালু করার আগে প্রতিষ্ঠানটি পরীক্ষামূলক লেনদেন বা মক ট্রেডিং শুরু করার সিদ্ধান্ত নিয়েছে। আগামীকাল  রোববার  থেকে সিএসইর ব্রোকারেজ হাউসগুলোতে এই ট্রেডিং চালু হবে বলে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) সূত্রে জানা গেছে।

সিএসই কর্তৃপক্ষ জানায়, মক ট্রেডিংকালে লেনদেন নিষ্পত্তির সময়সীমা চালু করতে ব্রোকারদের কোনো ধরনের সমস্যা হচ্ছে কি-না তা পর্যবেক্ষণ করা হবে। যদি কোনো সমস্যা পাওয়া যায় তবে তা তাৎক্ষণিকভাবে সমাধান করা হবে।

আর আগের সেটেলমেন্ট সাইকেল টি-৩ অনুযায়ী একজন বিনিয়োগকারী শেয়ার বিক্রি করলে চতুর্থ দিনে টাকা হাতে পেতেন। এখন সেটেলমেন্ট সাইকেল টি-২ করায় বিনিয়োগকারীরা এক দিন আগে টাকা তুলতে পারবেন। এতে শেয়ারের দর বৃদ্ধিতে কারসাজি রোধ, লেনদেনের পরিমান বৃদ্ধি এবং বিনিয়োগকৃত অর্থ দ্রুত ফেরত পাবেন বলে মনে করেন বাজার সংশ্লিষ্টরা।

তবে বাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) সেটেলমেন্ট সাইকেল কমানোর অনুমোদন দিলেও দীর্ঘদিন ধরে বিষয়টি ঝুলে ছিল। সিএসই’র পরিচালনা পর্ষদের সক্রিয়তায় অবশেষে নতুন এ পদ্ধিতি চালু করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। গত ১৭ আগস্ট সিএসই’র ঢাকা কার্যালয়ে নিয়মিত বোর্ড সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

প্রসঙ্গত, সিএসই গাইডলাইন অব সেটেলমেন্ট ট্রানজেকশনস্ রেগুলেশনস্-২০০৫ এর ২.২ ধারা মোতাবেক সাধারণ (‘এ’ ‘বি’ ‘জি’ ‘এন’) ক্যাটাগরির শেয়ারের জন্য টি-৩ এর পরিবর্তে টি-২ এবং ‘জেড’ ক্যাটাগরির শেয়ারের জন্য টি-৯ বলবদ রয়েছে বলে সিএসই সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

2 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here