স্টাফ রিপোর্টার : বিনিয়োগে সাফল্য প্রত্যাশায় সম্পন্ন হলো স্টক বাংলাদেশ আয়োজিত Basic Technical Analysis Executive Course of Stock Market-এর ৪৮তম কোর্স। স্টক বাংলাদেশ বর্তমান পুঁজিবাজার বিবেচনা করে বিনিয়োগকারীদের বিভিন্ন টেকনিক্যাল কোর্সের উপর প্রশিক্ষণ দিয়ে থাকে। এরই ধারাবাহিকতায় সম্প্রতি কর্মশালার আয়োজন করেছিল স্টক বাংলাদেশ।

২০ ঘণ্টার দু ’পর্বের প্রশিক্ষণ কর্মশালাটি ১৩ই নভেম্বর, শুক্রবার অনুষ্ঠিত হয়ে ১৪ই নভেম্বর,শনিবার শেষ হয়। রাজধানীর কারওয়ান বাজারে ৯৯, কাজী নজরুল ইসলাম এভিন্যুতে ঢাকা ট্রেড সেন্টারের ১৫ তলায় স্টক বাংলাদেশের অফিস কক্ষে কর্মশালার আয়োজন করা হয়েছিল।

স্টক বাংলাদেশের সহকারী ব্যবস্থাপক মোহাম্মদ মুশফিকুর রহমানের নেতৃত্বে কর্মশালায় প্রশিক্ষণ প্রদান করে থাকেন- স্টক বাংলাদেশ এর রিচার্স এণ্ড ডেভলপমেন্টের কর্মকর্তারা।

প্রশিক্ষণ সকাল সাড়ে ৯টা থেকে চলে সন্ধ্যা ৬টা পর্যন্ত।

DSC03096

কর্মশালায় শিল্প মন্ত্রণালয়, ইউনাইটেড এন্টারপ্রাইজ এন্ড কোম্পানি, এনএলআই সিকিউরিটিজ, ইউনাইটেড গ্রুপের ইউনাইটেড স্টক ট্রেডিং ডিভিশন, এ.কে. খান সিকিউরিটিজ, ইউনাইটেড ফিন্যান্সিয়াল ট্রেডিং কোম্পানি, জনতা ব্যাংক, স্কয়ার টয়লেট্রিজ লিমিটেডসহ বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তা, ব্যবসায়ী ও ছাত্র প্রশিক্ষণ গ্রহণ করেন। কর্মশালা শেষে প্রশিক্ষণার্থীদের সার্টিফিকেট প্রদান করা হয়েছে।

প্রশিক্ষক মোহাম্মাদ মুশফিকুর রহমান বলেন, স্টক বাংলাদেশের এ্যানালাইসিস ভিত্তিক প্রশিক্ষণগুলো পুঁজিবাজারে বিনিয়োগের ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ। বিনিয়োগকারীদের কথা ভেবে আরো নতুন বিষয়ে প্রশিক্ষণ দিতে পারে স্টক বাংলাদেশ। এসব প্রশিক্ষণের মাধ্যমে তাদের সফলতার পথ আরো সুগম হবে।

DSC03099

ইউনাইটেড এন্টারপ্রাইজের সিইও মো. বদরুল আহসান বলেন, পুঁজিবাজারে সফলভাবে বিনিয়োগের আচরণ বুঝতে কোর্সটি খুবই প্রয়োজনীয়। এ ধরণের প্রশিক্ষণে প্রত্যেক বিনিয়োগকারী এবং বিনিয়োগে আগ্রহীদের অংশ নেয়া উচিৎ।

এ.কে. খান সিকিউরিটিজের সিনিয়র এক্সিকিউটিভ মো. শামীম রেজা বলেন, বিনিয়োগের ক্ষেত্রে সিদ্ধান্ত নেয়ার জন্য প্রশিক্ষণটি খুবই সহায়ক। একইসঙ্গে স্টক মার্কেটে প্রতিদিনের চাহিদা ও যোগান বুঝতেও সাহায্য করবে। সুতরাং, আমি মনে করি, ইনভেস্টর এবং ট্রেডারদের জন্য প্রশিক্ষণটি অতি প্রয়োজনীয়।

স্কয়ার টয়লেট্রিজের ব্র্যান্ড এক্সিকিউটিভ ইমরান নূরুল আবেদীন বলেন, কোন প্রকার সন্দেহ ছাড়া ভবিষ্যতে বিনিয়োগের ক্ষেত্রে সিদ্ধান্ত নিতে এ ধরণের কোর্স আমাদের সহায়তা করবে। কষ্টার্জিত অর্থ যারা স্টক মার্কেটে বিনিয়োগ করতে চায়, এমন সাধারণ বিনিয়োগকারীর জন্যই এই প্রশিক্ষণ।

এনএলআই সিকিউরিটিজের মো. মাহফুজুর রহমান বলেন, স্টক মার্কেট এ্যানালাইসিস প্রোগ্রামের আয়োজনে আমি খুবই আনন্দিত। আমি মনে করি, কোর্সটি আমাদের ব্যবসার পথকে আরো সহজ করবে। ভবিষ্যতে কোন সমস্যা ফেস করলে তা নিরসনের উপায় জানতে পেরেছি প্রশিক্ষণটির মাধ্যমে।

স্টক বাংলাদেশের প্রশাসনিক কর্মকর্তা তৌফিকুল আরিফ বলেন, পুঁজিবাজারে সবাই চায় সফলতা। যে কোন সাফল্যের জন্য প্রশিক্ষণের বিকল্প নেই। বিনিয়োগকারীদের চাহিদার আলোকে স্টক বাংলাদেশ পুঁজিবাজারে ট্রেডিংয়ের টেকনিক্যাল বিষয়ে এন্যালাইসেসভিত্তিক প্রশিক্ষণ দিয়ে থাকে।

বিনিয়োগকারীদের সহায়তার লক্ষ্যে জ্ঞানভিত্তিক দক্ষতা অর্জনে কর্মশালা চলমান রেখেছে স্টক বাংলাদেশ। এতে আগে আসলে আগে পাবেন ভিত্তিতে সুযোগ দেয়া হয়। বিনিয়োগকারীদের সাফল্যের ধারা ধরে রাখতে আমাদের প্রশিক্ষণ কর্মশালাটি আগামীতেও চলতে থাকবে।

পুঁজিবাজার বিষয়ে আগ্রহী বা বিনিয়োগকারীদের জন্য প্রায়ই ফ্রি টেকনিক্যাল কোর্স সম্পন্ন করে থাকে স্টক বাংলাদেশ লিমিটেড। একইসঙ্গে বাজার বিশ্লেষণ করে  সাধারণ  বিনিয়োগকারীদের জন্য বিভিন্ন প্রশিক্ষণের আয়োজন করে থাকে। এরমধ্যে অন্যতম হচ্ছে- Advance Technical Analysis of Stock Market, Advance Usage of Ami Broker, Fusion Analysis of Stock Market, Basic Fundamental Analysis of Stocks Market, Professional Fundamental Analysis of Stocks Market, Mechanical Trading Method.

এসব কোর্সের বাইরেও স্টক বাংলাদেশ ভ্যাট বা মুসক সম্পর্কিত বিভিন্ন প্রশিক্ষণের আয়োজন করে থাকে। এ ধরণের কর্মশালার মাধ্যমে আগ্রহীদের সচেতনতা বাড়বে এবং ব্যবসার ক্ষেত্র আরো প্রসারিত হবে বলে মনে করে স্টক বাংলাদেশ।

রেজিস্ট্রেশনের জন্য : http://www.stockbangladesh.com/courses

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here