সাপ্তাহিক দর বৃদ্ধির শীর্ষে সোনালী আঁশ

0
51

স্টাফ রিপোর্টার : দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) তালিকাভুক্ত কোম্পানি সোনালী আঁশ ইন্ডাস্ট্রিজ লিমিটেড গত সপ্তাহে দর বৃদ্ধির তালিকায় শীর্ষে উঠে এসেছে। আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ারদর বেড়েছে ৪৮ দশমিক ৯০ শতাংশ। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, গত সপ্তাহে কোম্পানিটির প্রতিদিন গড় লেনদেন হয়েছে আট কোটি ৪১ লাখ ২৪ হাজার টাকার শেয়ার। সপ্তাহ শেষে মোট লেনদেনের পরিমাণ ৪২ কোটি ছয় লাখ ২০ হাজার টাকা।

৩০ জুন ২০১৮ সমাপ্ত হিসাববছরে ১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। ওই সময় শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে এক টাকা ৭১ পয়সা এবং শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ২২৫ টাকা ৯০ পয়সা। ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য আগামী ৩১ ডিসেম্বর বেলা সাড়ে ১১টায় বাড়ি-৭১, বীর উত্তম এমএ রব সড়ক, ধানমন্ডি, ঢাকায় বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এ জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২৬ ডিসেম্বর।

সর্বশেষ কার্যদিবসে ডিএসইতে শেয়ারদর সাত দশমিক ৫০ শতাংশ বা ৫১ টাকা বেড়ে প্রতিটি সর্বশেষ ৭৩১ টাকা ২০ পয়সায় হাতবদল হয়, যার সমাপনী দর ছিল ৭৩০ টাকা ৮০ পয়সা। দিনজুড়ে এক লাখ ৩১ হাজার ৩০টি শেয়ার মোট দুই হাজার ৩৬১ বার হাতবদল হয়, যার বাজারদর ৯ কোটি ৪৯ লাখ ৪৭ হাজার টাকা। দিনভর শেয়ারদর সর্বনিম্ন ৬৮৯ টাকা থেকে সর্বোচ্চ ৭৩১ টাকা ২০ পয়সায় হাতবদল হয়। গত এক বছরে শেয়ারদর ১৮৪ টাকা ১০ পয়সা থেকে ৭৩১ টাকা ২০ পয়সায় ওঠানামা করে।

৩০ জুন ২০১৭ পর্যন্ত সমাপ্ত হিসাববছরের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে, যা আগের বছরের সমান। আলোচিত সময়ে ইপিএস ছিল এক টাকা ৬৫ পয়সা ও এনএভি দাঁড়িয়েছে ২২৫ টাকা ১৯ পয়সা। এটি আগের বছর একই সময় ছিল যথাক্রমে এক টাকা ৫৯ পয়সা ও ২২৪ টাকা ৫৪ পয়সা। ওই সময় কর-পরবর্তী মুনাফা করেছে ৪৪ লাখ ৭০ হাজার টাকা, যা আগের বছর ছিল ৪৩ লাখ ২০ হাজার টাকা।

পাট খাতের কোম্পানিটি ১৯৮৫ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়ে বর্তমানে ‘এ’ ক্যাটেগরিতে অবস্থান করছে। ১০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন দুই কোটি ৭১ লাখ ২০ হাজার টাকা। রিজার্ভের পরিমাণ ৫৮ কোটি ৩৬ লাখ টাকা। কোম্পানিটির ২৭ লাখ ১২ হাজার শেয়ার রয়েছে। মোট শেয়ারের মধ্যে উদ্যোক্তা ও পরিচালকদের কাছে রয়েছে ৫২ দশমিক ৪৮ শতাংশ, প্রাতিষ্ঠানিক পাঁচ দশমিক ৬৩ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীর কাছে রয়েছে বাকি ৪১ দশমিক ৮৯ শতাংশ শেয়ার।

তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে আর এন স্পিনিং মিলস লিমিটেড। কোম্পানির শেয়ার দর বেড়েছে ২৮ দশমিক ৯৫ শতাংশ। আলোচ্য সপ্তাহে প্রতিদিন এক কোটি ৮৬ লাখ ৮৪ হাজার ৬০০ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আর পুরো সপ্তাহে লেনদেন হয়েছে ৯ কোটি ৩৪ লাখ ২৩ হাজার টাকার শেয়ার। সর্বশেষ কার্যদিবসে ডিএসইতে কোম্পানিটির তিন কোটি ৫৫ লাখ ৫৯ হাজার টাকার শেয়ার লেনদেন হয়। দিনজুড়ে ৩৬ লাখ ৯ হাজার ৫১১টি শেয়ার মোট এক হাজার ২৭৭ বার হাতবদল হয়। শেয়ারদর দুই দশমিক শূন্য দুই শতাংশ বা ২০ পয়সা কমে প্রতিটি সর্বশেষ ৯ টাকা ৭০ পয়সায় হাতবদল হয়, যার সমাপনী দর ছিল ৯ টাকা ৮০ পয়সা। দিনভর শেয়ারদর সর্বনিম্ন ৯ টাকা ৬০ পয়সা থেকে সর্বোচ্চ ১০ টাকা ৩০ পয়সায় হাতবদল হয়। গত এক বছরে কোম্পানিটির শেয়ারদর সাত টাকা ৫০ পয়ষা থেকে ১৭ টাকা ৬০ পয়সার মধ্যে ওঠানামা করে।

৩০ জুন ২০১৬ সমাপ্ত হিসাববছরে ১০ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত সময়ে ইপিএস হয়েছে ৫৮ পয়সা এবং এনএভি দাঁড়িয়েছে ১৮ টাকা ৩৪ পয়সা। ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য আগামী ২৩ ডিসেম্বর বেলা ১১টায় বীর চন্দ্র নগর ঘন পাঠাগার অ্যান্ড নগর মিলনায়তন, কান্দিরপাড়, কুমিল্লায় এজিএম অনুষ্ঠিত হবে।

কোম্পানিটির মোট ৩৫ কোটি ৬৮ লাখ ৫৮ হাজার ৯৪০টি শেয়ার রয়েছে। ডিএসইর সর্বশেষ তথ্য মতে, কোম্পানির মোট শেয়ারের মধ্যে উদ্যোক্তা ও পরিচালকদের ৩৬ দশমিক ৭০ শতাংশ, প্রাতিষ্ঠানিক ১২ দশমিক ৪৪ শতাংশ ও বাকি ৫০ দশমিক ৮৬ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের কাছে।
তালিকার তৃতীয় স্থানে রয়েছে গ্লাক্সোস্মিথক্লাইন (জিএসকে) বাংলাদেশ লিমিটেড। গত সপ্তাহজুড়ে কোম্পানির শেয়ারদর বেড়েছে ২৩ দশমিক ৬৪ শতাংশ। আলোচ্য সময় প্রতিদিন গড়ে তিন কোটি ৩৩ লাখ ২৭ হাজার ৬০০ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আর পুরো সপ্তাহে লেনদেন হয়েছে ১৬ কোটি ৬৬ লাখ ৩৮ হাজার টাকার শেয়ার।

সর্বশেষ কার্যদিবসে ডিএসইতে কোম্পানিটির সাত কোটি ১৭ লাখ তিন হাজার টাকার শেয়ার লেনদেন হয়। দিনজুড়ে ৪৩ হাজার ৫৭০টি শেয়ার মোট ৬৬৬ বার হাতবদল হয়। শেয়ারদর ছয় দশমিক ২৫ শতাংশ বা ৯৬ টাকা ৮০ পয়সা বেড়ে প্রতিটি সর্বশেষ এক হাজার ৬৪৫ টাকা ৭০ পয়সায় হাতবদল হয়, যার সমাপনী দর ছিল এক হাজার ৬৪৫ টাকা ৭০ পয়সা। দিনভর শেয়ারদর সর্বনিম্ন এক হাজার ৬৪০ টাকা থেকে সর্বোচ্চ এক হাজার ৬৪৫ টাকা ৭০ পয়সায় হাতবদল হয়। গত এক বছরে শেয়ারদর এক হাজার পাঁচ টাকা থেকে এক হাজার ৬৪৫ টাকা ৭০ পয়সার মধ্যে ওঠানামা করে।

তালিকায় থাকা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে ফার কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ, জাহিনটেক্স ইন্ডাস্ট্রিজ, সিএপিএম আইবিবিএল ইসমলামিক মিউচুয়াল ফান্ড, রূপালী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, এমবি ফার্মা, প্রাইম ইসলামী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড ও এশিয়া প্যাসিফিক জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here