স্টাফ রিপোর্টার: ২১শে জুন, বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জ সূচকে বুলিশ ক্যান্ডেল দেখা গেছে। আজ লেনদেনের শুরু থেকেই বাজারে ঊর্ধ্বগতি দেখা যায়। সূচকে সারাদিন ব্যাপী বাই প্রেশার লক্ষ্য করা যায়। পাশাপাশি আজ ভলিউমের মাত্রাও বৃদ্ধি পেয়েছে। দিন শেষে সূচক ৫৬.৮৮ পয়েন্ট বা ১.০৬% বেড়ে বুলিশ ক্যান্ডেল তৈরি করে।

টেকনিক্যাল এনালাইসিস অনুযায়ী, সাপোর্ট লেভেল থেকে রিট্রেস করে ট্রেন্ড লাইন ব্রেক-আউট করেছে মার্কেট। বিগত কিছুদিন ধরে মার্কেট সাপোর্ট লেভেলে সাইড-ওয়েতে চলছিলো। আজ বুলিশ ক্যান্ডেলের মাধ্যমে মার্কেটের ট্রেন্ড পরিবর্তন হয়েছে। বর্তমানে মার্কেটের রেজিস্টেন্স ৫৪৯০ লেভেলে অবস্থিত। আগামী দিনগুলোতে বাই প্রেশার বজায় থাকলে রেজিস্টেন্স ব্রেক করে আপার ট্রেন্ড লাইনের দিকে ধাবিত হতে পারে সূচক।

বিশ্লেষণে দেখা যায়, সূচক বৃদ্ধির পাশাপাশি আজ এমএসিডি ইনডিকেটরের প্লাস ডিআই লাইন মাইনাস ডিআসি লাইনকে নিচে থেকে ক্রস করে উপরে গেছে। এছাড়াও এমএসিডি লাইন ট্রেন্ডিং অবস্থায় রয়েছে।

বৃহস্পতিবার ডিএসইতে ৮৫৮ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে যা আগের দিনের চেয়ে প্রায় ১৮১ কোটি ৭৭ লাখ টাকা বেশি। বুধবার ডিএসইতে ৬৭৬ কোটি ৯৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল। আজ ডিএসইতে মোট লেনদেনে অংশ নিয়েছে ৩৪১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৮৯টির, কমেছে ১১০টির। আর অপরিবর্তিত রয়েছে ৪২টি কোম্পানির শেয়ার দর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here