সাইফ পাওয়ারটেকের ব্যাটারি প্লান্ট উৎপাদনে আসছে

0
1348

স্টাফ রিপোর্টার : সাইফ পাওয়ারটেক লিমিটেডের পরিচালনা পর্ষদ আগামী শনিবার থেকে নতুন ব্যাটারি প্রকল্পে উৎপাদন শুরুর সিদ্ধান্ত নিয়েছে। সেখানে বাস, ট্রাক, মোটরগাড়ি ও আইপিএসের জন্য ব্যাটারি উৎপাদন করবে কোম্পানিটি।

কোম্পানিটি জানায়, গাজীপুরের পুবাইলে তাদের ব্যাটারি প্রকল্পের সব কাজ সম্পন্ন হয়েছে। ৫ আগস্ট থেকে সেখানে উৎপাদন শুরু হবে। প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) ও কোম্পানির নিজস্ব তহবিলে গড়ে তোলা এ প্লান্টে চলতি হিসাব বছরে ২ লাখ ৬৫ হাজার এবং পরবর্তী বছরে প্রায় সাড়ে ৫ লাখ ব্যাটারি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। পরবর্তীতে বার্ষিক উৎপাদন সাড়ে ৬ লাখে উন্নীত করা হবে।

২০১৪ সালের মাঝামাঝি সময়ে ব্যাটারি প্রকল্পের জন্য আইপিওর মাধ্যমে শেয়ারবাজার থেকে ৩৬ কোটি টাকা উত্তোলন করে সাইফ পাওয়ারটেক লিমিটেড। পরবর্তীতে কলেবর বাড়ায় শেয়ারহোল্ডার ও নিয়ন্ত্রক সংস্থার অনুমোদনক্রমে প্রকল্পের মেয়াদ ও ব্যয় বাড়ায় কোম্পানি। বর্ধিত ব্যয়নির্বাহে চলতি বছরের শুরুতে ৫ টাকা প্রিমিয়ামে রাইট শেয়ার ইস্যু করে মোট ১৭৪ কোটি ৪৪ লাখ ৩০ হাজার ২২০ টাকা মূলধন সংগ্রহ করে। রাইট শেয়ারের কিছু অর্থ ঋণ পরিশোধেও ব্যয় করার ঘোষণা দিয়েছিল কোম্পানিটি।

এদিকে ৩০ জুন সমাপ্ত ২০১৬-১৭ হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে কোম্পানিটির বিক্রি ৪০ শতাংশ এবং নিট মুনাফা ৭৫ শতাংশ বেড়েছে। জুলাই-মার্চ সময়ে তাদের শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৪ টাকা ৫২ পয়সা, আগের বছর একই সময়ে যা ছিল ২ টাকা ৫৭ পয়সা। ৩১ মার্চ কোম্পানির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়ায় ২২ টাকা ৪১ পয়সা।

সর্বশেষ ২০১৬ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের জন্য ৫ শতাংশ নগদ ও ২৭ শতাংশ স্টক লভ্যাংশ দেয় সাইফ পাওয়ারটেক। বার্ষিক ইপিএস ছিল ৪ টাকা ৩৮ পয়সা, এর আগের বছর যা ছিল ২ টাকা ৩৭ পয়সা।

২০১৪ সালে পুঁজিবাজারে আসা সাইফ পাওয়ারটেকের অনুমোদিত মূলধন ৫০০ কোটি ও পরিশোধিত মূলধন ২৩২ কোটি ৫৯ লাখ ১০ হাজার টাকা। রিজার্ভ ৫৪ কোটি ৪৯ লাখ টাকা। কোম্পানির মোট শেয়ারের ৪০ দশমিক শূন্য ৬ শতাংশ এর উদ্যোক্তা-পরিচালকদের কাছে, প্রতিষ্ঠান ১৫ দশমিক ৭৮ এবং বাকি ৪৪ দশমিক ১৬ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের হাতে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here