স্টাফ রিপোর্টারঃ আজ সোমবার , ৬ই নভেম্বর, ঢাকা স্টক এক্সচেঞ্জ সুচকে বুলিশ ক্যান্ডেল দেখা যায়। সকাল থেকেই আজ বাজারে দ্বিমুখী অবস্থা লক্ষ্য করা যায়। এছাড়াও আজ সকাল থেকে বাজারে তেমন লেনদেন লক্ষ্য করা যায়নি। কিন্তু বেলা ১.৩০ মিনিটের পর থেকে বাজারে হঠাৎ করেই ভলিওম বাড়তে থাকে এবং সেই সাথে ইনডেস্কের মান ও বাড়তে দেখা যায়। দিন শেষে ইনডেস্কে ভাল ভলিওম আসলে ইনডেস্কে বুলিশ ক্যান্ডেলের আবির্ভাব ঘটে।

টেকনিক্যাল অ্যানালাইসিস অনুযায়ী, ডিএসইএক্সে আজ বুলিশ ক্যান্ডেল  আসায় এখন সাইড ওয়াক করছে। সাইড ওয়াক কিছুদিন থেকে এর পরবর্তী মুভম্যান্টে নির্ধারিত হতে পারে। এদিকে বর্তমানে ইনডেস্কের সাপোর্ট লেবেল ৬০৫০ তে অবস্থান করছে। ইনডেস্কের আর এস আই [RSI 14] এর মান ৫৭.১৪ তে অবস্থান করছে।

সোমবার ডিএসইতে ৬৭১ কোটি ৯৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের দিনের তুলনায় ১৩৩ কোটি ৪৮ লাখ টাকা বেশি। আগের দিন এ বাজারে ৫৩৮ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল। আজ ডিএসইতে মোট লেনদেনে অংশ নেয় ৩৩২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১১৮টির, কমেছে ১৭০টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৪টির শেয়ার দর।

ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ৩১ পয়েন্ট বেড়ে ৬ হাজার ১০৪ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৩২৫ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ১০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ২০৮ পয়েন্টে।

এছাড়ও আজ চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৫৩ কোটি ৬৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১০৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৯৩২ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৪০টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১০৫টির, কমেছে ১০৯টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টি কোম্পানির শেয়ার।

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here