স্টাফ রিপোর্টারঃ মঙ্গলবার ঢাকা শেয়ার বাজার বিশ্লেষণে দেখা যায়- ডিএসইএক্স ইনডেক্সের মান শুরু থেকেই বাড়তে থাকে। বেলা বাড়ার সাথে সাথে ডিএসইএক্স ইনডেক্সের লেনদেন ও মান উঠানামা করতে থাকে এবং দিনের শেষে ইনডেস্কের মানের কিছুটা উন্নতি হলে ডিএসইএক্স ইনডেক্সে হ্যামার ক্যান্ডেলস্টিক তৈরি হয় যা রেসিসটেন্স [৪৬০০] লাইনের উপর অবস্থান নেয়।

ডিএসইএক্স ইনডেক্স ৪.৬৮ পয়েন্ট বেড়ে ৪৫৯৬.৮৬ পয়েন্টে অবস্থান করছে, যা আগের দিনের তুলনায় ০.১০% বেড়েছে।

Screenshot_1

বিশ্লেষণে দেখা যায়- ডিএসইএক্স ইনডেক্স মান শুরু থেকে বাড়তে দেখা গেলেও বেলা বাড়ার সাথে সাথে ডিএসইএক্স ইনডেক্সের লেনদেন তেমন উন্নিত হয়নি । মাঝে কিছুটা উঠানামা করলেও দিন শেষে বাই পেশারে ডিএসইএক্স ইনডেক্সে শেষ পর্যন্ত হ্যামার ক্যান্ডেলস্টিক দেখা যায়। টেকনিক্যাল অ্যানালাইসিস অনুযায়ী, হ্যামার ক্যান্ডেলস্টিক দ্বারা সাধারণত বাজারের বাইয়ার সেলারের সমানুতা প্রকাশ পেয়ে থাকে। তবে এই ক্যান্ডেলস্টিকের পর যদি সেল পেশার থাকে তাহলে এই গতি বেয়ারিশে রুপ নিতে পারে।

Screenshot_3

এদিকে রেসিসটেন্সের উপর গেল দুদিন যাবত প্রায় একই ধরনের ক্যান্ডেল হওয়ায় শঙ্কায় ফেলেছে বিনিয়োগকারীদের । সাধারনত রেসিসটেন্সের উপর ক্যান্ডেল সাইডওয়েতে কিছুদিন চলার পর বেয়ারিশ দিকে চলে যায়। এই সাইডওয়ে অনেক সময় ডিস্টিবিউশনে রুপ নেয়। বিনিয়োগকারীদের কেউ কেউ বলছেন, এর আগে এরকম সাইড ওয়ার্ক করার পর বেশীর ভাগ সময়ই ইনডেস্কের বড় পতন হয়েছিল। তাই হয়ত সহসাই গতি আসছে না ইনডেস্কে। তবে বিশ্লেষকরা বলছেন, ইনডেস্ক এখন যে অবস্থায় আছে, উপর্যুপরি বাই পেশার আসলে ইনডেস্কের ব্রেক আউট কেবল সময়ের ব্যাপার।

আজ মঙ্গলবার ডিএসইতে ৩৭৬ কোটি ৯৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে; যা আগের দিনের তুলনায় ১২ কোটি ৩ লাখ টাকা কম লেনদেন। গতকাল ডিএসইতে ৩৮৯ কোটি  টাকার শেয়ার লেনদেন হয়েছিল। আজ ডিএসইতে মোট লেনদেনে অংশ নেয় ৩২৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১২১টির, কমেছে ১৫১টির এবং অপরিবর্তিত রয়েছে ৫২টির শেয়ার দর।

chart (1)

এদিকে ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪ হাজার ৫৯৬ পয়েন্টে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ১০২ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ২ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৭৩১ পয়েন্টে।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচকের মিশ্রাবস্থায় লেনদেন শেষ হয়েছে। আজ সিএসইতে ২৬ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ৩.৬৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ১৫০ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৩৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৯৫টির, কমেছে ১০৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির।