সর্বোচ্চ দর হারানো কোম্পানির তালিকা

0
1657

সিনিয়র রিপোর্টার : আশার সঞ্জার করে পুঁজিবাজার আবার তলানী পড়ছে। যতোটা সূচক বা বাজারমূল্য বাড়ে, তারচেয়ে বেশি কমেছে। নিরাশাবাদীদের দলে পুঁজিবাজার। 

১২ কর্মদিবস ধরে বাজার নিম্নমূখী প্রবণতায়। বাজার উন্নয়নে এবং বাজার সম্পর্কে বিনিয়োগকারীদের আগাম ধারণা দিতে পারছে না কেউ।

বিস্ময়কর তথ্য হলো- বাজারে পতন শুরু হলে বিনিয়োগকারীদের মুখে ঝড় বয়ে যেতো। তার রেশ রাজধানীর বিভিন্ন সড়কে আগে প্রতিফলিত হলেও এখন তা নেই। নতুন বিনিয়োগ যেমন নেই, তেমনি নেই তাদের হুতাষন।

সবচেয়ে কমেছে কোম্পানিগুলোর তালিকা : ডিএসই

সিরাজউদ্দিন নামের এক বিনিয়োগকারী শুক্রবার বিকালে বলেন, ‘শেয়ারবাজার বাংলাদেশে অচল। এটা দিয়ে আর কিছু হবে না। আমার কিছু বিনিয়োগ আছে- সেসব শেয়ারের প্রতিদিন বাজারমূল্য কমছে। যে কারণে এখন শেয়ারবাজার নিয়ে আর আগ্রহ নেই। কারণ জানতে গেলে মন খরাপ হবে।

’এটা কোন বিশ্বস্থ ব্যবসা নয়। এটা থেকে দূরে থাকলে ভালো থাকা যায়।’

মূলধনী অনেক কোম্পানি পতন বৃত্তের মাঝে এবং স্বল্প মূলধনী কিছু কোম্পানির গায়ে বাতাস লেগে ভাসছে। তবে গত ৩০ কর্মদিবসে তুলনামূলকভাবে সর্বোচ্চ দর হারিয়েছে ফান্ডামেন্টাল অনেক কোম্পানি।

যেসব কোম্পানির প্রতি প্রত্যাশা ছিল বেশি, সেসব কোম্পানির বেশি দর হারিয়েছে।

তবে কি কারণে বাজার তা অবস্থান থেকে দূরে সরে যাচ্ছে বা নতমূখী অবস্থান নিয়েছে তা নির্দিষ্ট করে কেউ বলতে পারছে না।

ঢাকা স্টক এক্সচেঞ্জের বাজার পরিসংখ্যানে দেখা গেছে, বছরের ব্যবধানে কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। বাজারে কোনভাবেই অর্থের প্রবাহ বাড়ছে না।

তবে অনেকের ধারণা, জাতীয় বাজেট পরবর্তী বাজার একটু ঊর্ধমূখী প্রভাব বজায় রাখতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here