সরকার ও বাংলাদেশ ব্যাংক ভালো পুঁজিবাজার চায়

1
688

স্টাফ রিপোর্টার: পুঁজিবাজারের বর্তমান দরপতনে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছে বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন (বিএমবিএ) ও ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন। পুঁজিবাজার ভালো হোক সরকার, অর্থ মন্ত্রণালয় এবং বাংলাদেশ ব্যাংকসহ সবাই চায়। নতুন মূদ্রানীতি তারই বড় প্রমাণ। বুধবার সন্ধ্যায় রাজধানীর পল্টনের এক হোটেলে সংবাদ সম্মেলনের আয়োজন করে এসব কথা বলেন বিএমবিএ ও ডিবিএ নেতারা।

বিএমবিএ মহাসচিব বলেন, আগামী ৮ ফেব্রুয়ারি বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার বিরুদ্ধে করা দুর্নীতি মামলার রায়কে কেন্দ্র করে একটি মহল গুজব ছড়িয়ে স্বার্থ হাসিল করার চেষ্টা করছে। গুজব ছড়িয়ে বাজার দরপতন ঘটানো হচ্ছে। এ অবস্থা বেশি দিন থাকবে না। শিগগিরই ঘুরে দাঁড়াবে পুঁজিবাজার। কারণ সরকার, বাংলাদেশ ব্যাংক পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থাসহ সবাই একটি সুন্দর বাজার প্রত্যাশা করে।

তিনি বলেন, এই মনস্তাত্ত্বিক কারণে পুঁজিবাজারে সেল প্রেসার বেড়েছে। যা শিগগিরই কেটে যাবে। এমনিতেই মূদ্রানীতি নিয়ে একটা মানসিক চাপে ছিল বিনিয়োগকারীরা। তবে বাংলাদেশ ব্যাংকের পুঁজিবাজার বান্ধব মূদ্রানীতি ঘোষণায় সেই শঙ্কা কেটে গেছে।

মোস্তাক আহমেদ সাদেক আরও বলেন, এতদিন মুদ্রানীতির কথা বলে বাজার ফেলানো হয়েছিল। পরে ভালো মুদ্রনীতি ঘোষণা করার পর, এখন অহেতুক আরও একটি গুজব ছড়ানো হচ্ছে। সরকার যে পুঁজিবাজার চাঙ্গা দেখতে চায়। এর প্রমাণ মুদ্রানীতি। মুদ্রানীতিতে পুঁজিবাজার চাঙ্গা করার মত কিছু বিষয়ে জোর দেওয়া হয়েছে।

তিনি বলেন, গভর্নর মুদ্রানীতিতে বন্ড মার্কেট, বিদেশী বিনিয়োগকারীদের (এনআইটিএ) হিসাবের মাধ্যমে পুঁজিবাজারে বিনিয়োগ বাড়ানো ও ভ্যান্সার ক্যাপিটালের উপর জোর দিয়েছেন। বুধবারের পতন এটি নিছক একটি সংকট হিসেবে দেখছেন তিনি।

এ সময় উপস্থিত ছিলেন ডিবিএ সভাপতি মোস্তাক আহমেদ সাদেক, বিএমবিএ মহাসচিব খায়রুল বাশার আবু তাহের মোহাম্মদ,সিনিয়র সহ-সভাতি মুহাম্মদ আহসান উল্লাহ,মো. রফিকুল ইসলাম, নির্বাহী সদস্য মাহবুব হোসেন মজুমদার,মুহাম্মদ ছালেহ আহমেদ ও মো. আবু বকর।

1 COMMENT

  1. পুঁজিবাজারের বর্তমান দরপতনে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছে বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন (বিএমবিএ) ও ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন। তার মানে ,আপনারা শেয়ার ধরে রাখেন, আমরা বেচে বেরিয়ে আসি,আরও ডুবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here