‘সময়, রিটার্ন এবং ঝুঁকি’ বুঝে বিনিয়োগ করতে হবে

0
1053

স্টাফ রিপোর্টার : সময়, রিটার্ন এবং ঝুঁকি বিবেচনা করে পুঁজিবাজারে বিনিয়োগ করার পরামর্শ দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যাংকিং এবং বিমা বিভাগের অধ্যাপক আবু তালেব।

তিনি বলেন, প্রধানত তিনটি বিষয়কে বিবেচনায় নিয়ে পুঁজিবাজারে বিনিয়োগ করতে হবে। বিষয়গুলো হল- সময়, রিটার্ন এবং ঝুঁকি। তবে এর বাইরেও কোম্পানির শেয়ারপ্রতি আয়, সম্পদ মূল্য এবং ব্যবস্থাপনাকেও বিবেচনায় রাখতে হবে। এতেই পুঁজিবাজার থেকে সফলতা পাওয়া সম্ভব।

শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় অনুষদ মিলানায়তনে আয়োজিত সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ,২০১৭ উপলেক্ষ্যে বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন (বিএমবিএ) এ সেমিনারের আয়োজন করে।

বিএমবিএর সভাপতি ছায়েদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএসইসির নির্বাহী পরিচালক মো. সাইফুর রহমান। মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিএসইসির পরিচালক মো. রেজাউল করিম।

এছাড়াও উপস্থিত ছিলেন, বিএসইসির নির্বাহী পরিচালক মাহবুবুল আলম, বিএমবিএ সাধারণ সম্পাদক খায়রুল বাশার আবু তাহের মোহাম্মদসহ পুঁজিবাজার সংশ্লিষ্ট বিভিন্ন কোম্পানির ঊর্ধ্বতন কর্মকর্তারা।

অধ্যাপক আবু তালেব বলেন,পুঁজিবাজার হলো ঝুঁকির বাজার। এখানে অন্য খাতের মত বিনিয়োগ করলে হবে না। পুঁজিবাজার থেকে মুনাফা পেতে হলে বুঝে-শুনে বিনিয়োগ করতে হবে।

সম্ভাবনাময় পুঁজিবাজারের কথা উল্লেখ করে তিনি বলেন, দেশের প্রবৃদ্ধি বাড়াতে পুঁজিবাজারের কোনো বিকল্প নেই। শিল্পায়নের জন্য পুঁজিবাজারকে কাজে লাগাতে হবে। পুঁজিবাজারকে কাজে লাগিয়ে উন্নত বিশ্বের স্বপ্ন বাস্তবায়ন সম্ভব। আর শিল্পায়নের জন্য পুঁজিবাজারকে কাজে লাগাতে পারলে দেশে হলমার্ক এবং বিসমিল্লাহ গ্রুপের মত উদাহরণ তৈরি হবে না।

বিএসইসির নির্বাহী পরিচালক মো. সাইফুর রহমান বলেন, একজন স্মার্ট বিনিয়োগকারীর জন্য যে ধরণের পরিবেশ প্রয়োজন সেই অবস্থা বর্তমান পুঁজিবাজারে রয়েছে। ২০১০ সালের পর সংস্কারের মাধ্যমে সে অবস্থা করা হয়েছে। সমস্যা হলো আমাদের বিনিয়োগকারীরা বিনিয়োগের পরিবর্তে ব্যবসা করেন। ফলে মুনাফার পরিবর্তে লোকসানকে সঙ্গী করে ঘরে ফিরে।

তিনি বলেন, স্মার্ট বিনিয়োগকারী তৈরি করার জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছে কমিশন।বিনিয়োগকারীরা যদি সেই সুযোগ গ্রহণ করে- তাহলে এখান থেকে মানি মার্কেটের চেয়ে বেশি রিটার্ন নিতে পারবে।

স্বাগত বক্তব্যে ছায়েদুর রহমান বলেন, যে কারণে ১৯৯৬ ও ২০১০ পুঁজিবাজারে ধস হয়েছে- সেই অবস্থা এখন আর নেই। এরপরেও বিনিয়োগ করার আগে পুঁজির নিরাপত্তার জন্য দেখেশুনে বিনিয়োগ করা প্রয়োজন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here