সম্ভবনায় ম্যাকসন্স স্পিনিং, টার্নওভার বাড়ছে

0
1279
স্টাফ রিপোর্টার : ব্যবসা সম্প্রসারণের উদ্যোগ নিয়েছে ম্যাকসন্স স্পিনিং। এ লক্ষ্যে কোম্পানিটি নতুন যন্ত্রাংশ আমদানির উদ্যোগ নিয়েছে। নতুন যন্ত্রপাতিগুলোর কার্যকর হলে এ কোম্পানির টার্নওভার (লেনদেন) দ্বিগুণেরও বেশি বাড়বে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।
ব্যবসা সম্প্রসারণের ক্ষেত্রে ম্যাকসন্স স্পিনিংকে সহায়তা করছে সাউথইস্ট ব্যাংক। ম্যাকসন্স স্পিনিংকে শূন্য মার্জিনে অর্থাৎ অর্থ পরিশোধ ব্যতীত ১৬১ কোটি ১৫ লাখ টাকার ঋণপত্র খোলার অনুমোদন দিয়েছে সাউথইস্ট ব্যাংক প্রধান শাখা।
এর মধ্যে ১৪০ কোটি টাকার ৩৬০ দিনমেয়াদি ঋণপত্র ও সাইট (মালামাল পৌঁছামাত্র অর্থ পরিশোধ) ঋণপত্র হবে ২১ কোটি ১৫ লাখ টাকার।
ঋণপত্রের মাধ্যমে পারবে ম্যাকসন্স স্পিনিং বর্তমান ইউনিটের সঙ্গে সংযোজনের জন্য শতভাগ রফতানিমুখী ৫২ হাজার ৮০০টি সুতাকাটার টাকু আমদানি করবে। নতুন যন্ত্র দিয়ে কোম্পানিটি ইউনিট-২ প্রতিষ্ঠা করবে। এ জন্য ফ্যাক্টরি ভবন নির্মাণের কাজ এগিয়ে চলছে বলে ম্যাকসন্সের পক্ষ থেকে জানানো হয়েছে।
নতুন প্ল্যান্টের উৎপাদন ক্ষমতা হবে বছরে ১ কোটি ১৫ লাখ ৫০ হাজার কিলোগ্রাম সুতা। এ থেকে কোম্পানির লেনদেন আগের চেয়ে ৩২৪ কোটি ৩২ লাখ ৪০ হাজার টাকা বাড়বে। সব মিলিয়ে এ কোম্পানির বার্ষিক উৎপাদন হবে ১ কোটি ৯০ লাখ ৭৫ হাজার কিলোগ্রাম সুতা এবং লেনদেন হবে ৫৩৫ কোটি ৬২ লাখ ৬০ হাজার টাকা।
রাইট ইস্যু থেকে সংগৃহীত ১৪০ কোটি টাকা এবং সাউথইস্ট ব্যাংক উত্তরা শাখার মেয়াদি ঋণের ৩৩ কোটি ১৫ লাখ টাকা থেকে যন্ত্রাংশ আমদানির অর্থ পরিশোধ করবে ম্যাকসন্স।ইউনিট-২ এর প্রকল্প ব্যয় ধরা হয়েছে ২৩৮ কোটি ১৫ লাখ টাকা। এর মধ্যে রাইট ইস্যু থেকে সংগৃহীত ১৬২ কোটি ১১ লাখ টাকা পুরোপুরি ব্যবহার হবে। সাউথইস্ট ব্যাংক অর্থায়ন করবে ৩৩ কোটি ১৫ লাখ টাকা। বাকি ৪৩ কোটি ১৫ লাখ টাকা কোম্পানির নিজস্ব তহবিল থেকে যখন প্রয়োজন হবে তখন ব্যয় করা হবে।

জাহাজীকরণের সময়সীমা অনুযায়ী ইতোমধ্যে জরুরি ভিত্তিতে ৩০ কোটি টাকার দুটি ঋণপত্র খোলা হয়েছে। পরবর্তী ঋণপত্রগুলো জাহাজীকরণের সময়সীমা অনুযায়ী খোলা হবে পরামর্শকের সিদ্ধান্ত অনুযায়ী।

নতুন স্পিন্ডেলগুলো চালু করার ক্ষেত্রে তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি গ্যস সরবরাহ বাড়িয়েছে। এ জন্য ৫ মেগাওয়াট গ্যাস (৬১ হাজার ৮০০ ঘনফুট) সংযোগ দেওয়া হয়েছে বলে ম্যাকসন্সের পক্ষ থেকে জানানো হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here