সফলভাবে রেজিস্টেন্স ব্রেকআউট, ইতিবাচক ভূমিকায় বাজার

1
1760

ইমরান হোসেন :  ৫ বছর ১০ মাস পর নয়া রেকর্ড গড়ল ইনডেক্স । দীর্ঘ  চড়াই উৎরাই পেরিয়ে ইনডেক্স  সফলভাবে রেজিস্টেন্স ব্রেকআউট করেছে  ২  আগস্ট (২০১৭)। আজ ডিএসই সূচক অবস্থান করছে ৫ হাজার ৮৯১ পয়েন্ট।  ২০১১ সালের ২ অক্টোবর ডিএসইর জেনারেল ইনডেক্স ছিল ৫ হাজার ৯০১ পয়েন্ট। তারপর থেকে এ পর্যন্ত সূচক আর এগিয়ে যায়নি। যদিও তখনকার ইনডেক্সের নাম ছিল ডিএসই’র জেনারেল ইনডেক্স (ডিজিইএন)। আর বর্তমানে চালু প্রধান ইনডেক্স ডিএসইএক্স ইনডেক্স।

সূত্র ডিএসই। পূর্বের ডিএসই’র জেনারেল ইনডেক্স  (ডিজিইএন)

বর্তমানে চালু প্রধান ইনডেক্স ডিএসইএক্স।

২০১৩ সালের ৩১ জুলাই ডিএসই’র জেনারেল ইনডেক্স বাতিল করা হয়  এবং ২০১৩ সালের ২৭ জানুয়ারি ৪০৫৫ ভিত্তিমূল ধরে ডিএসইএক্স ইনডেক্স চালু হয়। আজকে ডিএসইএক্স ইনডেক্স ৪ হাজার ৮৯১ পয়েন্ট হওয়ায় তা এ যাবৎকালের রেকর্ড হয়েছে। অর্থাৎ ডিএসইএক্স ইনডেক্সের আজই সর্বোচ্চ অবস্থানে।

বাজারে দৈনিক লেনদেন, বাজার মূলধন বৃদ্ধির ফলে সূচক  ইতিবাচক ধারায় আছে। সূদের নিন্মহার দেশের রাজনৈতিক স্থিতিশীলতা, ধারাবাহিকভাবে দেশের জিডিপি ও মাথাপিচু ইনকাম বৃদ্ধি ইত্যাদি বিনিয়োগকারীদের আস্থাকে মজবুত করছে। যার কারণে পুঁজিবাজারে বিনিয়োগকারীদের অংশগ্রহণ বৃদ্ধি পাচেছ।

দীর্ঘ মেয়াদি বিনিয়োগকারীগণ বিনিয়োগকরতে সাহস পাচ্ছেন এবং ডে ট্রেডারগণও তাদের অংশ গ্রহণ বৃদ্ধি করছে। বাজারে এর ধারাবাহিকতা ভাল বাই পেশার থাকলে  খুব শিগগিরই সূচক ৬ হাজার পয়েন্ট অতিক্রম করতে পারে। ইনডেক্স তার  রেজিস্টেন্স ব্রেকআউট করেছে  ্এবং পূর্ববর্তী পিকগুলোকে ধারাবাহিকভাবে টপকে যাচ্ছে । টেকনিক্যাল দৃষ্টিকোন থেকে ইনডেক্সের ইতিবাচক লক্ষণ দেখা যাচ্ছে।।

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here