স্টাফ রিপোর্টার : পুঁজিবাজার নিয়ে স্টক বাংলাদেশ স্বল্প ও দীর্ঘ মেয়াদে বিভিন্ন ধরণের প্রশিক্ষণ দিয়ে থাকে। এরমধ্যে এক্সক্লুসিভ ট্রেনিং প্রোগ্রাম অন বেসিক টেকনিক্যাল অ্যানালাইসেস বেশ সাড়া ফেলেছে। পুঁজিবাজারে সফলতার বিভিন্ন দিক জানতে দেশের শীর্ষ বাংক, বীমা ও কোম্পানির উচ্চপদস্থ কর্মতারা এই প্রশিক্ষণ গ্রহণ করেন। তবে সাধারণ বিনিয়োগকারীদের জন্যও বিশেষ কোটায় প্রশিক্ষণ গ্রহণের ব্যবস্থা থাকে।

Stock bangla..‘এক্সক্লুসিভ ট্রেনিং প্রোগ্রাম অন বেসিক টেকনিক্যাল অ্যানালাইসেস’ বিষয়ে ৩১তম ব্যাচের প্রশিক্ষণ শনিবার সম্পন্ন হয়েছে। বিকেলের প্রশিক্ষণ কর্মশালাটি (৮ দিনে ২০ঘণ্টা) গত ১৩ মার্চ শুরু হয়ে ৪ এপ্রিল, শনিবার সন্ধ্যায় শেষ হয়েছে। এবারে কর্মশালার প্রশিক্ষক ছিলেন স্টক বাংলাদেশ -এর রিসার্চ এন্ড ডেভপমেন্ট বিভাগের এ্যাসিটেন্ট ম্যানেজার মুশফিকুর রহমান, সিনিয়র টেকনিক্যাল এ্যানালিস্ট মুকুল ইসলাম ও রিসার্চ এন্ড ডেভপমেন্ট বিভাগের মেহেদী আরাফাত। এই তথ্য নিশ্চিত করে স্টক বাংলাদেশ কর্তৃপক্ষ।

এ বিষয়ে স্টক বাংলাদেশের প্রশাসনিক কর্মকর্তা তৌফিকুল আরিফ বলেন, প্রশিক্ষণ সম্পর্কে আমাদের ঘোষণার পর যারা ওয়েব সাইটে রেজিস্ট্রেশন করেন, তাদের মধ্যে এবারে ১৭ জন প্রশিক্ষণের সুযোগ পান। কেননা, আমাদের আসন সংখ্যা খুবই সীমিত। তাই প্রশিক্ষণ নিতে আগ্রহী প্রত্যেক বিনিয়োগকারীকে আমরা সুযোগ দিতে পারিনি। যারা সুযোগ পাননি তাদের আগামীতে সুযোগ রয়েছে বলেও তিনি জানান।

তিনি আরো বলেন, পুঁজিবাজার নিয়ে আগ্রহী ও বিনিয়োগকারীদের জন্য Executive Training Program on Basic Technical Analysis বিষয়ে প্রশিক্ষণ প্রয়োজন। কেননা ব্যবসায়িক সাফল্যের জন্য প্রশিক্ষণের বিকল্প নেই।

প্রশিক্ষণে অংশগ্রহণকারী শাহজালাল ইসলামী ব্যাংক সিকিউরিটিজের মোহাম্মদ এনামুল হক প্রশিক্ষণ শেষে তার প্রতিক্রিয়ায় লেখেন, টেকনিক্যাল এ্যানালাইসি কোর্সটি পুঁজিবাজারের জন্য খুবই ভালো। প্রত্যেক বিনিয়োগকারীর এটা করা প্রয়োজন।

১৭ প্রশিক্ষণার্থী তাদের অভিজ্ঞতা ও প্রশিক্ষকের প্রতি সদয় দৃষ্টি রেখে সন্তোষজনক মন্তব্য করেন।

আদিল সিকিউরিটিজ লিমিটেডের আকাশ মন্তব্য করেন, টেকনিক্যাল এ্যানালাইসেস পুঁজিবাজারে বিনিয়োগকারীদের জন্য খুবই গুরুত্ত্বপূর্ণ। বেশি ব্যবহারেই এর সফলতা আসবে।

প্রশিক্ষণে অংশগ্রহণ করেন প্রবীর কৃজ্ঞ সাহা, মো. ইয়াছিন, নূরে আলম সিদ্দিকী, মোহাম্মদ আনোয়ারুল ইসলাম পাঠান, সৈয়দ আরিফ মাসুদ, আব্দুল্লাহ আল মামুন, সৈয়দ কামাল উদ্দিন, এসকে তৌফিকুর রহমান, মোহাম্মদ আনোয়া হোসাইন ও আরো অনেকে।

এ বিষয়ে প্রশিক্ষক মুশফিকুর রহমান বলেন, বিনিয়োগকারী যাতে গুজবে কান না দিয়ে নিজে সিদ্ধান্ত নিতে পারেন, এমন কিছু বিষয়ে তাকে ধারণা দিই। একই সঙ্গে পুঁজিবাজার বিষয়ে বৈজ্ঞানিক কিছু পদ্ধতি আমরা তাদের শেখানোর চেষ্টা করি। যেমন, বিনিয়োগের উপযুক্ত পরিবেশ কখন? এমন কি সংকটকালীন মুহূর্তে তার করণীয় কি। আমাদের প্রচেষ্ট- যাতে তারা ব্যবসায় সফল হন।

প্রশিক্ষণের জন্য আগামীতে স্টক বাংলাদেশ -এর ওয়েবইটে নিয়ম মেনে রেজিস্টেশন অথবা সরাসরি যোগাযোগ করতে হবে।

আগ্রহীদের জন্য ঠিকানা : ঢাকা ট্রেড সেন্টার (লেভেল ১৪), ৯৯ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫, ফোন : 02 9134441, 02 8189295-8, ই-মেইল : info@stockbangladesh.com

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here