সপ্তাহে ৭টি কোম্পানির লভ্যাংশ ঘোষণা

0
1387
স্টাফ রিপোর্টার : পুঁজিবাজারে তালিকাভুক্ত ৭টি কোম্পানি বিনিয়োগকারীদের জন্য সপ্তাহে ডিভিডেন্ড ঘোষণা করেছে। কোম্পানিগুলো হলো- লিন্ডে বিডি, রেকিট বেনকিজার, শাশা ডেনিমস, এপেক্স স্পিনিং, সানলাইফ ইন্স্যুরেন্স, নাভানা সিএনজি এবং প্রগতি লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড।

লিন্ডে বিডি : ৩১ ডিসেম্বর ২০১৫ সালের জন্য ২০০ শতাংশ অন্তবর্তীকালীন ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে লিনডে বাংলাদেশ লিমিটেড (লিনডে বিডি)। ডিভিডেন্ড সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৩ আগস্ট ২০১৫ইং।

কোম্পানিটি অর্ধবার্ষিকে লিন্ডে বিডির কর পরিশোধের পর মুনাফা হয়েছে ২৪ কোটি ৩৪ লাখ ৮০ হাজার টাকা এবং শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১৬.০০ টাকা। যা আগের বছরে একই সময়ে ছিল যথাক্রমে ২৯ কোটি ৪৯ লাখ ৫০ হাজার টাকা এবং ইপিএস ছিল ১৯.৩৮ টাকা। সে হিসেবে কোম্পানিটির মুনাফা কমেছে ৫ কোটি ১৪ লাখ ৭০ হাজার টাকা এবং ইপিএস কমেছে ৩.৩৮ টাকা।

গত তিন মাসে (এপ্রিল-জুন ১৫) এ কোম্পানিটির কর পরিশোধের পর মুনাফা হয়েছে ৯ কোটি ৫০ লাখ ১০ হাজার টাকা এবং শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৬.২৪ টাকা। যা আগের বছরে একই সময়ে ছিল যথাক্রমে ১৫ কোটি ৭২ লাখ ৯০ হাজার টাকা এবং ইপিএস ছিল ১০.৩৪ টাকা।

রেকিট বেনকিজার : ৩১ ডিসেম্বর ২০১৫ সালের জন্য শেয়ার হোল্ডারদের জন্য ৫০০ শতাংশ অন্তর্বর্তীকালীন ডিভিডেন্ড ঘোষণা করেছে রেকিট বেনকিজার লিমিটেড। আর এ জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ৫ আগস্ট।

কোম্পানিটি  ৫০০ শতাংশ ডিভিডেন্ড দেয়ার ফলে ২৩ কোটি ৬২ লাখ ৫০ হাজার টাকা শেয়ার হোল্ডারদের মধ্যে বিতরণ করতে হবে রেকিট বেনকিজারের। এরমধ্যে ২০১৫ সালের জানুয়ারি থেকে জুন পর্যন্ত অর্জিত আয় থেকে ১৩ কোটি ৭৮ লাখ ৪০ হাজার টাকা এবং ৯ কোটি ৮৭ লাখ ৭০ হাজার টাকা সঞ্চিতি আয় থেকে দেওয়া হবে।

এদিকে ২০১৫ সালের ৩০ জুনের হিসাব অনুযায়ী কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২৯.১০ টাকা। শেয়ার প্রতি সম্পদ  মূল্য দাঁড়িয়েছে (এনএভিপিএস) ৬৩.৮৪ টাকা এবং শেয়ার প্রতি কার্যকরী নগদ সম্পদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) হয়েছে ৩৮.৫২ টাকা।

শাশা ডেনিমস : চলতি বছরের প্রথম ৬ মাসের জন্য ১০ শতাংশ অন্তবর্তীকালীন ক্যাশ ডিভিডেন্ড দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। ডিসেম্বর ক্লোজিং এর পর কোম্পানির প্রথম ৬ মাস অর্থাৎ জানুয়ারি’ ১৫ থেকে জুন’ ১৫ পর্যন্ত শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২.৬২ টাকা। ঘোষিত ডিভিডেন্ডের রেকর্ড ডেট ২০ আগষ্ট নির্ধারণ করা হয়েছে।

এপেক্স স্পিনিং অ্যান্ড নিটিং মিলস : ৩১ মার্চ ২০১৫ অর্থবছরের জন্য ২০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরের এ কোম্পানির কর পরিশোধের পর মুনাফা হয়েছে ২ কোটি ৩২ লাখ টাকা, শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২.২৭ টাকা, শেয়া্র প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ৫০.০২ টাকা এবং শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) হয়েছে ১.৭৯ টাকা (মাইনাস)। যা আগের বছরে একই সময়ে মুনাফা ছিলো ১ কোটি ৮৮ লাখ, ইপিএস ছিলো ৩.৩৫ টাকা, এনএভিপিএস ছিলো ৪৯.৭৫ টাকা এবং এনওসিএফপিএস ছিলো ২.৫০ টাকা।

ঘোষিত ডিভিডেন্ড বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) ৩০ সেপ্টেম্বর, সকাল ৯ টায়, ট্রাস্ট মিলনায়তন, ঢাকাতে অনুষ্ঠিত হবে। এ সংক্রান্ত রেকর্ড ডেট ১৮ আগষ্ট নির্ধারণ করা হয়েছে।

সানলাইফ ইন্স্যুরেন্স : ৩১ ডিমেম্বর ২০১৪ সমাপ্ত অর্থবছরের জন্য ৬ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। ঘোষিত ডিভিডেন্ড অনুমোদনের জন্য কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১৫ সেপ্টেম্বর সকাল ১০ টায় ট্রাস্ট মিলনায়তন,ঢাকা ক্যান্টনমেন্টে অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড ডেট ১৮ আগস্ট নির্ধারণ করা হয়েছে।

নাভানা সিএনজি লিমিটেড : ৩১ মার্চ ২০১৫ সমাপ্ত অর্থবছরের জন্য ১৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। ঘোষিত ডিভিডেন্ড বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১৬ সেপ্টেম্বর সকাল সাড়ে ১০টায় বসুন্ধরা কনভেনশন সেন্টার, ঢাকাতে অনুষ্ঠিত হবে। রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১৮ আগস্ট।

উল্লেখ্য, ২০০৯ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়া নাভানা সিএনজি ৩১ মার্চ ২০১৪ সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য ১৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিলো।

প্রগতি লাইফ ইন্স্যুরেন্স : ৩১ ডিসেম্বর ২০১৪ সমাপ্ত অর্থবছরের জন্য ২২ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে প্রগতি লাইফ ইন্স্যুরেন্স। এর মধ্যে ১৭ শতাংশ ক্যাশ এবং ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড রয়েছে।

সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন অনুযায়ী এ কোম্পানির লাইফ ফান্ডের পরিমাণ দাঁড়িয়েছে ৩৮৮ কোটি টাকা। ঘোষিত ডিভিডেন্ড বিনিয়োগকারীদের অনুমোদনের জন্য ২৯ সেপ্টেম্বর সকাল ১১টায় রাজধানীর টিসিবি অডিটোরিয়াম কাওরান বাজারে অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড ডেট ২০ আগষ্ট নির্ধারণ করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here