সঠিক সময়ে লেনদেন চালু না হওয়াই বিনিয়োগকারীদের ভোগান্তি

0
557

মোঃ আশফাতুল আলমঃ আজ রবিবার ঢাকা স্টক এক্সচেঞ্জ এর – ডিএসইএক্স ইনডেক্স দিনের প্রথম ভাগে ক্রয়চাপের ফলে কিছুটা ঊর্ধ্বমুখী প্রবনতা দেখা যায় এবং দিনভর কিছুটা মিশ্র প্রবনতাই লক্ষ্য করা যায় এবং দিনশেষে পুনরায় বিক্রয়চাপ বৃদ্ধির ফলে নিন্মমুখি প্রবনতাই লেনদেন শেষ হয়ে সূচক ১৯.১৬ পয়েন্ট হ্রাস পেয়েছে। ডি.এস.ই এক্স ইনডেক্সে আজ বিয়ারিশ ক্যান্ডেলস্টিক লক্ষ্য করা যাচ্ছে। বিয়ারিশ ক্যান্ডেলস্টিক দ্বারা  সাধারণত বাজারের ডাউন ট্রেন্ডের সম্ভাবনা প্রকাশ পেয়ে থাকে।

ডিএসই এক্স ইনডেক্স  আজ ১৯.১৬ পয়েন্ট হ্রাস পেয়ে ৫৭৩.৫৬ পয়েন্টে অবস্থান করছে, যা আগের দিনের তুলনায় ০.৪১% হ্রাস পেয়েছে।

বর্তমানে ডিএসই এক্স ইনডেক্স এর পরবর্তী সাপোর্ট ৪৪৪৭ পয়েন্টে অবস্থান করছে। আজ বাজারে এম.এফ.আই এর মান ছিল ৫৮.৮৩ এবং আর.এস.আই এর মান ছিল  ৪৭.০২ অর্থাৎ আর.এস.আই ও এম.এফ.আই এর মান এখন বুলিশ জোনে অবস্থান করছে।

এম.এ.সি.ডি লাইন সিগনাল লাইনকে ক্রস ডাউন করে নিচে নামার গতিতে ধীর গতি লক্ষ্য করা যাচ্ছে এবং একই সাথে  ডি.এস.ইএক্স ইনডেক্স তাঁর ট্রেন্ড পরিবর্তন করে আপ ট্রেন্ড করে চলছে। আশা করা যাচ্ছে যদি এম.এ.সি.ডি লাইন পুনরায় সেন্ট্রাল লাইনকে ক্রস করে তাহলে ডি.এস.ইএক্স ইনডেক্স স্ট্রং আপ ট্রেন্ড করতে সক্ষম হবে।

আজ এম.এ.সি.ডি লাইন সিগনাল লাইনটিকে ক্রস করে উপরদিকে উঠতে শুরু করছে। আশা কারা যাচ্ছে যদি এম.এ.সি.ডি লাইন তার অবস্থান মধ্যবর্তী রেখা জিরো লাইনের উপরে অবস্থান নিতে থাকে তাহলে বাজার তার স্ট্রং আপ ট্রেন্ড ধরে রাখবে।

এম.এ.সি.ডি এবং  সিগনাল লাইনটি এখন এর মধ্যবর্তী রেখা জিরো লাইনের থেকে নিচে অবস্থান করছে। আজ এম.এ.সি.ডি লাইনের মান ছিল -১৩.৯০ এবং সিগনাল লাইনের মান ছিল -২৪.১০ এবং এম.এ.সি.ডি লাইনটি সিগনাল লাইনের উপরে অবস্থান করছে। বলিঞ্জার ব্যান্ডের উপরের ব্যান্ড এখন উপরের দিকে প্রসারিত করার চেষ্টা করছে। ১০ দিনের এস.এম.এ এখন ২৫ দিনের এস.এম.এ এর নিচে অবস্থান করছে।কিন্তু ১০ দিনের এস.এম.এ  এবং ২৫ দিনের এস.এম.এ তার ট্রেন্ড পরিবর্তন করতে চলছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here