স্টাফ রিপোর্টারঃ ব্যাপক হারে সঞ্চয়পত্র কিনছেন বিনিয়োগকারীরা। অর্থমন্ত্রীর ঘোষণা অনুসারে বাজেটের পর সঞ্চয়পত্রে সুদহার কমবে বিধায় সঞ্চয়পত্রে বিনিয়োগের এই বাড়তি চাপ বলে ধারনা করছেন অনেকই।

গত মে মাসে সঞ্চয়পত্র বিক্রি থেকে সাত হাজার ৭৯৮ কোটি টাকা ঋণ নিয়েছে সরকার। এর আগে এক মাসে আর কখনও এত বেশি সঞ্চয়পত্র বিক্রি হয়নি। এর আগে সর্বোচ্চ সঞ্চয়পত্র বিক্রি হয়েছিল ২০১৭ সালের জানুয়ারিতে। ওই মাসে নিট পাঁচ হাজার ৪২০ কোটি টাকা বিক্রি হয়।

জাতীয় সঞ্চয় অধিদপ্তরের তথ্য অনুযায়ী, গত মে মাসে মোট ১০ হাজার ৯৩০ কোটি টাকার সঞ্চয়পত্র বিক্রি হয়। এর মধ্যে আগে বিক্রি হওয়া সঞ্চয়পত্রের মূল ও মুনাফা পরিশোধের পর নিট বিক্রি দাঁড়ায় সাত হাজার ৭৯৮ কোটি টাকা। এ নিয়ে ২০১৭-১৮ অর্থবছরের প্রথম ১১ মাসে (জুলাই-মে) সঞ্চয়পত্র থেকে নিট ৪৭ হাজার ৮৬১ কোটি টাকা ঋণ নিয়েছে সরকার।

অর্থবছরের শুরুতে নির্ধারিত ৩০ হাজার ১৫০ কোটি টাকা লক্ষ্যমাত্রার তুলনায় যা ১৭ হাজার ৭১১ কোটি টাকা বেশি। অবশ্য সংশোধিত লক্ষ্যমাত্রা বাড়িয়ে ৪৪ হাজার কোটি টাকা করা হয়। সংশোধিত লক্ষ্যমাত্রাও এক মাস বাকি থাকতেই ছাড়িয়ে গেছে। গত অর্থবছর সঞ্চয়পত্র বিক্রি থেকে ৫২ হাজার ৩২৭ কোটি টাকা ঋণ নেয় সরকার।