মোহাম্মদ তারেকুজ্জামান: পুঁজিবাজার এখন ভালো অবস্থানে রয়েছে। বর্তমান শেয়ারহোল্ডাররা এখন অনেক বেশি সচেতন। তারা জেনে-শুনে যেমন-তেমন কোম্পানিতে বিনিয়োগ করছেন না। বুঝে-শুনে ভালো কোম্পানিতে বিনিয়োগ করছেন। ফলে তারা ক্ষতির সম্মুখিন খুব কম হচ্ছেন। যে কারণে দিনকে দিন বাজার ভালো হচ্ছে। সম্প্রতি বিডি ফাইনান্সের কর্মকর্তা নজরুল ইসলাম সোহেল স্টক বাংলাদেশকে এসব কথা বলেন।

তিনি বলেন, সকলের প্রচেষ্টায় আগামী দিনে বাজার আরও ভালো হবে। বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনকে (বিএসইসি) আরও ভালো ভালো কোম্পানি আইপিওতে নিয়ে আসতে হবে। আর বাজে কোম্পানি যাতে বাজারে না আসতে পারে সেদিকে খেয়াল রাখতে হবে।

তিনি বিনিয়োগকারীদের উদ্দেশ্যে বলেন, নতুন যেসব কোম্পানি আইপিও আসছে; না জেনে সেগুলোতে বিনিয়োগ করা উচিত নয়। এব্যাপারে বিনিয়োগকারীদের আরও সচেতন হতে হবে। বিনিয়োগ করার আগে কোম্পানির অতিত, ভবিষ্যত ও বর্তমান অবস্থা সর্ম্পকে জানতে হবে।

এই কর্মকর্তা বলেন, ২০১০ সালে পুঁজিবাজারের ভয়ানক অবস্থা সর্ম্পকে আমরা সবাই কমবেশি জানি। সেসময় পুঁজিবাজারে বিনিয়োগ করে অনেকে পথের ভিখারি হয়েছেন। করেছেন আত্বহত্যা। তবে আশার কথা হচ্ছে সেই অবস্থায় পুঁজিবাজার আর কখনই যাবে না।

কারণ হিসেবে তিনি বলেন, প্রত্যেকটা জিনিসের ভালো হওয়ার যেমন একটি সর্বোচ্চ পর্যায় রয়েছে তেমনি খারাপেরও একটি সর্বোচ্চ পর্যায় রয়েছে। পুঁজিবাজার সর্বোচ্চ খারাপ অবস্থায় এক সময় গিয়েছিল। এখন আর খারাপ হওয়ার কোন অবকাশ নেই। বরং প্রতিনিয়ত সেই খারাপ অবস্থঅ থেকে ক্যাপিটাল মার্কেট ভালো হতে শুরু করেছে। যা বিনিয়োগকারীদের মনে এ সেক্টর নিয়ে আশার সঞ্চার সৃষ্টি হয়েছে।