সংশোধিত ব্যাংক কোম্পানি আইনে ব্যাংকগুলোতে সুশাসন বাড়বে

0
996
এস এম আমিনুর রহমান, এমডি, জনতা ব্যাংক
ব্যাংক জাতীয়করণ অধ্যাদেশের মাধ্যমে তৎকালীন ইউনাইটেড ব্যাংক ও ইউনিয়ন ব্যাংকের সমন্বয়ে গঠিত জনতা ব্যাংককে কোম্পানিতে রূপান্তরিত করা হয় ২০০৭ সালের ১৫ নভেম্বর। কোম্পানিতে রূপান্তর-পরবর্তী সময় থেকে জনতা ব্যাংকের এমডি হিসেবে আছেন এসএম আমিনুর রহমান। সম্প্রতি জনতা ব্যাংকসহ ব্যাংকিং খাত ও অর্থনীতির বিভিন্ন দিক নিয়ে তার সঙ্গে অনেক কথা হয়। পাঠকদের জন্য চুম্বক অংশ তুলে ধরা হলো-
এসএম আমিনুর রহমান বলেন, আমার দায়িত্ব নেয়ার পর থেকে এ পর্যন্ত ব্যাংক প্রধান প্রধান সব সূচকেই উন্নতি ও প্রবৃদ্ধি অর্জনে সক্ষম হয়েছে। শ্রেণীকৃত ঋণও ১২ শতাংশ থেকে নামিয়ে সাড়ে ৫ শতাংশে আনতে সক্ষম হই। কিন্তু গত বছর থেকে ঋণ শ্রেণীকরণের নতুন নীতিমালা কার্যকর হওয়ায় অন্যান্য ব্যাংকের সঙ্গে জনতা ব্যাংকের শ্রেণীকৃত ঋণ বেড়ে যায়। তবে শ্রেণীকৃত ঋণ খারাপ হলেও প্রভিশন ঘাটতি কখনও হয়নি।
যদিও শ্রেণীকৃত ঋণের বিপরীতে প্রয়োজনীয় প্রভিশন করতে গিয়ে গত বছর ২ হাজার ১১ কোটি টাকা মূলধন ঘাটতিতে পড়ে ব্যাংকটি। বর্তমানে যা কমে দাঁড়িয়েছে প্রায় দেড় হাজার কোটি টাকায়। তিনি বলেন, এ ঘাটতি পূরণে সরকার থেকে ৮১৪ কোটি টাকা পাওয়া যাবে। এছাড়া প্রভিশন সারপ্লাস রয়েছে ৫০০ কোটি টাকার। বাকি ১৮৬ কোটি টাকার ঘাটতি এ বছরের মধ্যেই পূরণ করা সম্ভব হবে।নতুন সাকুলার ছাড়াও শ্রেণীকৃত ঋণ বৃদ্ধির জন্য বাজার ব্যবস্থাকে দায়ী করে তিনি বলেন, পোশাক শিল্পের আন্তর্জাতিক বাজার খারাপ হওয়ায় পেমেন্ট বিলম্ব হয়। গ্যাস ও বিদ্যুৎ সমস্যা এবং হরতাল ও ধর্মঘটসহ নানা কারণে অভ্যন্তরীণ বাজারও উদ্যোক্তাদের জন্য ভালো যায়নি। এছাড়া ঋণ শ্রেণীকরণের নতুন নীতিমালার সঙ্গে ব্যবসায়ীরা খাপ খাইয়ে উঠতে পারছেন না।
হলমার্ক, বিসমিল্লাহর জন্যও শ্রেণীকৃত  ঋণ বেড়েছে বলে জানান তিনি।ব্যাংকিং খাতে রাষ্ট্রায়ত্ত চার ব্যাংকের ব্যবসা ২৬ শতাংশ। এ খাতে সুষম প্রতিযোগিতামূলক পরিবেশ তৈরিতে এসব ব্যাংকের ভূমিকা সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, সুষম প্রতিযোগিতায় আমরা ব্যবসা করে আসছি। কোনো ধরনের অসম প্রতিযোগিতায় যাওয়া আমাদের উদ্দেশ্য নয়। সব শ্রেণীর মানুষের দোরগোড়ায় ব্যাংকিং সেবা পৌঁছে দিতে আমরা বদ্ধপরিকর। কৃষকের জন্য ১০ টাকায় অ্যাকাউন্ট খুলেছি। সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতায় বিধবা ভাতা, স্বামী পরিত্যক্ত ভাতা, বয়স্ক ভাতা এ ব্যাংকের মাধ্যমে সম্পাদন করা হচ্ছে।সম্প্রতি সংঘটির বিভিন্ন অনিয়ম ও কেলেঙ্কারি ব্যাংকিং খাতের প্রতি মানুষের অনাস্থা তৈরি করেছে কিনা জানতে চাইলে তিনি বলেন, আমার তা মনে হয় না। তবে এই ঘটনা সবাইকে সতর্ক হওয়ার সুযোগ করে দিয়েছে। একই সঙ্গে বুঝেশুনে যাচাই-বাছাই করে অর্থায়ন করারও শিক্ষা দিয়েছে।সংশোধিত ব্যাংক কোম্পানি আইন নিয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এ আইনে বাংলাদেশ ব্যাংকের ক্ষমতা আগের চেয়ে বাড়ানো হয়েছে। ফলে ব্যাংকগুলোতে সুশাসন আরও বৃদ্ধি পাবে। ব্যবস্থাপনা কর্মকাণ্ডে আসবে স্বচ্ছতা ও জবাবদিহিতা।

‘ব্যবসায়ীরা বলছেন, নীতিনির্ধারণী কিছু সিদ্ধান্তই ঋণের সুদ কমাতে সহায়ক। একটি ব্যাংকের শীর্ষ নির্বাহী হিসেবে ব্যবসায়ীদের এ প্রস্তাব সম্পর্কে প্রশ্ন করলে তিনি বলেন, একবারে নয়, ধীরে ধীরে ঋণের সুদ কমিয়ে আনা সম্ভব হবে। ব্যাংকগুলোর কস্ট অব ফান্ড কমলে ঋণের সুদও কমে আসবে। এ জন্য দরকার কৌশলগত পরিকল্পনা। এ জন্য অর্থ মন্ত্রণালয়, বাংলাদেশ ব্যাংক, বাণিজ্যিক ব্যাংক ও ব্যবসায়ী সবপক্ষের সহযোগিতা প্রয়োজন। তবে সরকারি ব্যাংকগুলো এরই মধ্যে পদক্ষেপ হিসেবে আমানত সংগ্রহে সাড়ে ১১ শতাংশ সুদ নির্ধারণ করেছে। পরবর্তীকালে ঋণের সুদ কমিয়ে আনার উদ্যোগ নেয়া হবে বলেও জানান তিনি।

রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোতে সুশাসন ও দক্ষ ব্যবস্থাপনার অভাব রয়েছে বিভিন্ন মহলের এমন অভিযোগ প্রসঙ্গে জানতে চাইলে তিনি বলেন, সাদাকে সাদা আর কালোকে কালোর সঙ্গে তুলনা করা উচিত। আমাদের বেসরকারি ব্যাংকগুলোর সঙ্গে তুলনা না করে স্বগোত্রীয় ব্যাংকের সঙ্গে তুলনা করতে হবে। তিনি বলেন, রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোতে এমন কিছু ফ্যাক্টর রয়েছে যা ভালো সেবা প্রদান করার অন্তরায় হয়ে দাঁড়ায়, যা বেসরকারি ব্যাংকে নেই। এছাড়া সরকারি ব্যাংকে দক্ষ জনবলের অভাব রয়েছে। সুশাসন নিয়ে তিনি বলেন,  সুশাসনের অভাব তখনই হয় যখন ব্যাংকের ব্যবস্থাপনায় মালিকপক্ষ বা পর্ষদের কর্তৃত্ব এসে পড়ে। তবে জনতা ব্যাংকের বর্তমান পর্ষদ ব্যবস্থাপনায় কোনো হস্তক্ষেপ করে না।

ব্যাংকের অটোমেশন নিয়ে তিনি বলেন, কোর ব্যাংকিংয়ের আওতায় বর্তমানে প্রায় অর্ধশতাধিক শাখায় অনলাইন ব্যাংকিং চালু করা হয়েছে। এছাড়া অন্য সব শাখায় কম্পিউটারাইজড অনলাইন অপারেশন কার্যক্রম চালু করা হয়েছে। ইএফটিএনের মাধ্যমে রেমিট্যান্স সেবা পৌঁছে দেয়াসহ সংশ্লিষ্ট বেনিফিসিয়ারি  হিসেবে মোবাইল মেসেজ প্রদানের ব্যবস্থা করা হয়েছে। এছাড়া গ্রিন ব্যাংকিংয়ের ওপরও জোর দেয়া হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here