সংকট নিরসনে পদক্ষেপ নেবে বাংলাদেশ ব্যাংক

0
1065
রকিবুর রহমান

সিনিয়র রিপোর্টার : টানা দরপতনে পুঁজিবাজার তলানিতে ঠেকেছে। তলানি থেকে উত্তরণে ব্যাংলাদেশ ব্যাংক সঠিক সময়ে সঠিক পদক্ষেপ নিয়েছে বলে জানিয়েছেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালক রকিবুর রহমান।

তিনি বলেন, পুঁজিবাজারের এখন প্রধান সমস্যা তারল্য সংকট। তারল্য সংকট নিরসনে বাংলাদেশ ব্যাংকের নেওয়া উদ্যোগকে স্বাগত জানাই। তবে পুঁজিবাজারের স্বার্থে এমন পদক্ষেপ বাংলাদেশ ব্যাংককে সব সময় নিতে হবে।

রকিবুর রহমান তার অফিসে সোমবার সাংবাদিকদের এসব কথা বলেন।

রকিবুর রহমান বলেন, পুঁজিবাজারের উন্নয়নে এরই মধ্যে কারসাজিকারীদের বিরুদ্ধে অ্যাকশন শুরু হয়ে গেছে। কমিশন কয়েকটি কোম্পানির শেয়ার কারসাজিতে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে। এছাড়া মিউচ্যুয়াল ফান্ডের বড় বাধা রি-ইনভেস্টমেন্ট ইউনিট (আরআইইউ) বাতিল ও পাবলিক ইস্যু রুলস সংশোধন করেছে।

অন্যদিকে বাংলাদেশ ব্যাংক পুঁজিবাজারে ব্যাংকগুলোকে বিনিয়োগ বাড়ানোর সুযোগ দিয়েছে। আর আইসিবির ইউনিট বিক্রির বিষয়টি চালু করার জন্য কাজ চলছে বলেও জানান তিনি।

এখন ভালো শেয়ার কেনার উপযুক্ত সময়। তাই সাধারণ বিমা কর্পোরেশন, জীবন বীমা কর্পোরেশন, সোনালী ব্যাংক, জনতা ব্যাংক, অগ্রণী ব্যাংককে পুঁজিবাজারে বিনিয়োগের আহ্বান জানান তিনি।

একই সঙ্গে তিনি কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা অনুযায়ী বিনিয়োগে আগ্রহী ব্যাংকগুলোকে মৌলভিত্তি সম্পন্ন শেয়ার কেনার আহ্বান জানান।

ডিএসইর সাবেক সভাপতি ও বর্তমান পরিচালক আরো বলেন, নিয়ন্ত্রক সংস্থার কাজ অনিয়ম নিয়ন্ত্রণ করা ও কারসাজিকারীদের শাস্তি দেওয়া। বাজার প্রোমোট করা তাদের কাজ না। কিন্তু দুঃখজনক হলেও সত্য যে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনকে (বিএসইসি) নিয়ন্ত্রণের পাশাপাশি সূচকের ওঠা-নামার কারণসহ অন্যান্য সব বিষয় দেখাশুনা করতে হয়।

বর্তমানে পুঁজিবাজারে আস্থাহীনতা ও তারল্য সংকট সবচেয়ে বড় সমস্যা বলে জানান রকিবুর রহমান। আস্থা ফিরিয়ে আনতে পুঁজিবাজারে কারসাজিতে জড়িতদের কঠোর শাস্তি দিতে হবে। আর তারল্য সংকট কাটাতে অর্থ মন্ত্রণালয় এবং বাংলাদেশ ব্যাংককে এগিয়ে আসতে হবে বলে মনে করেন তিনি।

রকিবুর রহমান বলেন, পুঁজিবাজারে অন্যায়কারী যত প্রভাবশালীই হোক না কেন, তাকে আইনের আওতায় আনার জন্য নির্দেশ দিয়েছেন অর্থমন্ত্রী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here