সংকট কাটিয়ে ফরচুন সুজ সম্ভাবনার পথে

0
1796

শাহীনুর ইসলাম : আর্থিক সংকট কাটিয়ে উঠেছে ফরচুন সুজ লিমিটেড। চলতি বছরের জুলাই মাসে ৪০ লাখ ডলারের জুতা রপ্তানি আগামী অক্টোবর মাসে শেষ হচ্ছে। একই সঙ্গে নতুন করে আরো রপ্তানী বাণিজ্য চুক্তি এবং জুতা তৈরিতে ইসলামী ব্যাংক বাংলাদেশ থেকে বিপুল পরিমাণ ঋণ পাচ্ছে। কোম্পানি এবং ব্যাংকের বিশেষ একটি সূত্র এমন তথ্য নিশ্চিত করেছে।

সূত্র জানায়, চলতি বছরের ১৯ জুলাই কোম্পানিটি যুক্তরাষ্ট্রের ফ্যাশন ডিজাইনার স্টিভ ম্যাডডেন চুক্তি করে। চুক্তি অনুসারে পুরুষ, মহিলা ও শিশুদের জন্য আগামী অক্টোবর মাসের মধ্যে জাহাজযোগে ৪০ লাখ ডলারের জুতা রপ্তানি করা হবে। তবে বাংলাদেশে কোনো কোম্পানির সঙ্গে প্রথম বাণিজ্য চুক্তি করেছে স্টিভ ম্যাডডেন।

শতভাগ রপ্তানী নির্ভর কোম্পানির বিশেস একটি সূত্র জানায়, শিগগিরই আরো বাণিজ্য চুক্তি করতে যাচ্ছে কোম্পাটির কর্তৃপক্ষ। পণ্য রপ্তানী এবং উপকরণসহ অন্যান্য সহায়তা দিতে বিপুল পরিমাণ অর্থায়নও করতে হবে।

তবে এই অর্থায়ন করবে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড। কিন্তু কি পরিমাণ অর্থায়ন করা হবে তা প্রকাশ করতে নারাজ কোম্পানি সেক্রেটারি রিয়াজ মাহমুদ। তবে আর্থিক সংকট কাটিয়ে তুলনামূলক বাণিজ্য ভালো হওয়ায় সন্তোস প্রকাশ করেন তিনি।

ফরচুন সু আইপিও মাধ্যমে ২২ কোটি টাকা সংগ্রহ করে ভবন নির্মাণ, মেশিন ও সরঞ্জাম কিনে বরিশালের বিসিক এলাকায় বাণিজ্য সম্প্রসারণ করেছে। কোম্পানির বাৎসরিক লেনদেন প্রায় ২০০ কোটি টাকা।

ডিএসইতে বুধবার (21 August) শেয়ার দরের চিত্র

পাদুকাশিল্প খাতের কোম্পানি ফরচুন সু লিমিটেড শতভাগ রপ্তানী নির্ভর কোম্পানি। কোম্পানির কোন পণ্য দেশীয় বাজারে নেই। পণ্যমান হিসেবে দেশিয় বাজারে বেশি দাম হওয়ায় ফরচুন সুজ বিদেশে রপ্তানী করা হয় জানান কোম্পানির চোয়ারম্যান মিজানুর রহমান।

কোম্পানির কর্তৃপক্ষ জানায়, আগামীতেও ফরচুনের পণ্য দেশীয় বাজারে আসার কোন সম্ভাবনা নেই। আমাদের প্রডাকশন খরচ অনেক। আন্তর্জাতিক বাজার দখলের জন্য আমরা তা করি। তাই ওই খরচে কোম্পানি তার পণ্য আগামীতেও দেশের বাজারে ছাড়বে না। আন্তর্জাতিক বাণিজ্যে আগামীতে আরো ভালো করার চেষ্টা চলছে।

ডিএসইতে গত তিন মাসে শেয়ার দরের চিত্র প্রকাশ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here