শেয়ার কেলেঙ্কারিতে আজিজ মোহাম্মদ ভাইকে গ্রেপ্তারে পরোয়ানা

0
780

আদালত প্রতিবেদক : শেয়ার কেলেঙ্কারির এক মামলায় আলোচিত ব্যবসায়ী আজিজ মোহাম্মদ ভাইকে গ্রেপ্তারে পরোয়ানা জারি করেছে আদালত।

পুঁজিবাজার বিষয়ক বিশেষ ট্রাইব্যুনাল ১৯৯৬ সালের শেয়ার কেলেঙ্কারির ঘটনায় অলিম্পিক ইন্ডাস্ট্রিজের বিরুদ্ধে মামলায় বুধবার অভিযোগ গঠন করে কোম্পানির কর্ণধার আজিজ মোহাম্মদ ভাইকে গ্রেপ্তারে পরোয়ানা জারির নির্দেশ দেয়।

অলিম্পিক ইন্ডাস্ট্রিজের মালিক আজিজ মোহাম্মদ ভাই চলচ্চিত্র প্রযোজক হিসেবেই বেশি পরিচিত। চিত্রনায়ক সালমান শাহ হত্যামামলার আসামি আজিজ অনেক দিন ধরেই বিদেশে অবস্থান করছেন।

আজিজ মোহাম্মদ ভাই

১৯৯৬ সালের কৃত্রিমভাবে শেয়ারের দাম বাড়িয়ে বিনিয়োগকারীদের কাছ থেকে শত শত কোটি টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ নিয়ে ব্যাপক শোরগোলের পর ১৫টি প্রতিষ্ঠান ও ৩৬ জনের বিরুদ্ধে মামলা করে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি।

এর একটি মামলা অলিম্পিক ইন্ডাস্ট্রিজের মালিক মোহাম্মদ ভাই ও তার ছেলে আজিজ মোহাম্মদ ভাইয়ের বিরুদ্ধে। ১৯৯৯ সালে করা মামলাটি ২০১৫ সালে পুঁজিবাজার বিষয়ক ট্রাইব্যুনালে স্থানান্তরিত হয়।

উচ্চ আদালতের স্থগিতাদেশে দীর্ঘ দিন মামলাটির বিচার আটকে ছিল। গত বছরের ৩০ নভেম্বর হাই কোর্ট স্থগিতাদেশ তুলে নেওয়ার পর গত জুলাই থেকে ট্রাইব্যুনালে পুনরায় শুরু হয় বিচার প্রক্রিয়া।

মোহাম্মদ ভাই মারা যাওয়াতে আজিজ মোহাম্মদ ভাই এখন মামলার একমাত্র আসামি। তবে বুধবার অভিযোগ গঠনের সময় অনুপস্থিত ছিলেন তিনি।

তার আইনজীবী বোরহান উদ্দিন ও মোশাররফ হোসেন কাজল সময়ের আবেদন করেছিলেন।

তবে ট্রাইবুন্যালের বিচারক মো. আকবর আলী শেখ তা নাকচ করে অভিযোগ গঠন এবং পরোয়ানা জারির আদেশ দেন বলে বিএসইসির আইনজীবী মাসুদ রানা খান জানিয়েছেন।

আগামী ১৮ সেপ্টেম্বর মামলার সাক্ষ্যগ্রহণের দিন ঠিক করেছে আদালত। সেদিন মামলার বাদী এবং বিএসইসির সাবেক নির্বাহী পরিচালক এম এ রশীদ খান সাক্ষ্য দেবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here