শেয়ারহোল্ডারদের অনুমোদন লাগবে গাড়ি ক্রয় ও অফিস সজ্জায়

0
726

স্টাফ রিপোর্টার : এখন থেকে নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠানের (এনবিএফআই) গাড়ি ক্রয় ও অফিস সজ্জার খরচে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের শেয়ারহোল্ডারদের সম্মতির প্রয়োজন হবে। প্রতিষ্ঠানের বার্ষিক সাধারণ সভায় (এজিএম) এর অনুমোদন নিতে হবে বলে গতকাল বুধবার প্রজ্ঞাপন জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংক মনে করে, কোন কোন আর্থিক প্রতিষ্ঠান পরিচালনা পর্ষদের চেয়ারম্যান, প্রধান নির্বাহী ও অন্যান্য কর্মকর্তাদের জন্য সম্প্রতি বিলাসবহুল গাড়ি ক্রয় করছে। একইসঙ্গে প্রতিষ্ঠানের বিভিন্ন শাখায় সাজসজ্জাসহ অন্যান্য খাতে  উচ্চ ব্যয় করছে। এতে আশঙ্কাজনকভাবে বাড়ছে আর্থিক প্রতিষ্ঠানগুলোর পরিচালন ব্যয়। যেকারণে  প্রতিষ্ঠানগুলোর মুনাফা কমছে। আর ক্ষতিগ্রস্ত হচ্ছে শেয়ারহোল্ডার এবং গ্রাহকেরা।

আর্থিক প্রতিষ্ঠানগুলো নিজ খরচে মোটর কার ৫০লাখ টাকা এবং জিপ ১কোটি টাকার বেশি মূল্যে ক্রয় করতে পারবে না বলেও নির্দেশনা জারি করে কেন্দ্রীয় ব্যাংক। সেইসঙ্গে প্রতিষ্ঠানের জনবল এবং অফিস সম্প্রসারণের সঙ্গে গাড়ির সংখ্যা সঙ্গতিপূর্ণ রাখারও নির্দেশ দেয়া হয়।

প্রজ্ঞাপন অনুযায়ী, গাড়ি ব্যবহার ও পরিচালনা ব্যয়ের তথ্য ৬ মাস অন্তর পর্ষদ সভায় আলোচনা সহ এজিএমে শেয়ারহোল্ডারদের অনুমোদন নিতে হবে।

প্রজ্ঞাপনে আরো বলা হয়, প্রতিষ্ঠানের নতুন কোন শাখা স্থাপনের ক্ষেত্রে ৫ হাজার বর্গফুট এর অধিক ফ্লোর স্পেস ব্যবহার করা যাবে না। সাজসজ্জার ক্ষেত্রে প্রতি বর্গফুটের জন্য ১হাজার ৫০০ টাকার বেশি ব্যয় করা যাবে না বলেও নির্দেশ জারি করা হয়েছে।

(আকমল/দৈনিক স্টকবাংলাদেশ)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here