পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির মূল্য সংবেদনশীল তথ্য এখন থেকে অনলাইন পত্রিকায় বিজ্ঞাপন আকারে প্রকাশ বাধ্যতামূলক। গত ১৫ ফেব্রুয়ারি এ সংক্রান্ত একটি আদেশ জারি করেছে সরকার। এর আগে শুধু দৈনিক পত্রিকায় মূল্য সংবেদনশীল তথ্য প্রকাশ করা বাধ্যতামূলক ছিল।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) মূল্য সংবেদনশীল তথ্য প্রকাশের নতুন নীতিমালায় বলা হয়েছে, কোনো কোম্পানি মূল্য সংবেদনশীল তথ্য সংশ্লিষ্ট বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার ৩০ মিনিটের মধ্যে নিয়ন্ত্রক সংস্থাকে জানাতে হবে।

কোম্পানির চেয়ারম্যান, প্রধান নির্বাহী কর্মকর্তা বা কোম্পানি সচিবের স্বাক্ষরে লিখিতভাবে সিদ্ধান্ত বিএসইসি ও স্টক এক্সচেঞ্জ কর্তৃপক্ষের কাছে পাঠাতে হবে। একই সঙ্গে দু’টি দৈনিক পত্রিকাএকটি অনলাইন পত্রিকায় প্রকাশ করতে হবে।

এ সংক্রান্ত আদেশে বলা হয়েছে, ‘স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত প্রতিটি সিকিউরিটি ইস্যুকারী উহার কোনো মূল্য সংবেদনশীল তথ্য সংশ্লিষ্ট বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের ৩০ মিনিটের মধ্যে কিংবা তথ্যটি উহার গোচরে আসার তারিখেই তাৎক্ষণিকভাবে উহার চেয়ারম্যান, প্রধান নির্বাহী কর্মকর্তা বা কোম্পানির সচিবের স্বাক্ষরে লিখিতভাবে একই সাথে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন এবং সংশ্লিষ্ট স্টক এক্সচেঞ্জ (যদি উভয় এক্সচেঞ্জে তালিকাভুক্ত থাকে তবে একই সাথে উভয় এক্সচেঞ্জ)-এর নিকট ফ্যাক্স ও বিশেষ বার্তাবাহক মারফত, ক্ষেত্র বিশেষে কুরিয়ার সার্ভিসযোগে প্রেরণ করিবে; এবং উক্ত তথ্য বহুল প্রচারিত দুইটি দৈনিক পত্রিকায় (একটি বাংলা এবং অপরটি ইংরেজি) ও একটি অনলাইন পত্রিকায় অবিলম্বে প্রকাশনা নিশ্চিত করতে হবে।’

উল্লেখ্য যে, এ লক্ষ্যে দৈনিক স্টক বাংলাদেশ শেয়ারবাজারের সংবেদনশীল তথ্য অনলাইন পত্রিকায় প্রকাশের জন্য কোম্পানির পক্ষ থেকে উদ্যোগ নিয়েছে। কোম্পানির পক্ষ থেকে নিম্নলিখিত ঠিকানায় যোগাযোগ করার অনুরোধ করা হচ্ছে।
মোহাম্মাদ তৌফিকুল আরিফ (০১৯২৯-৯১২-৮৭৮)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here