শেষ ১০ মাসের মধ্যে ডিএসই সাধারন সূচক এর আবস্থান সর্বোচ্চ পয়েন্টে

0
538

টেকনিক্যাল অ্যানালাইসিস অনুযায়ী আজ ঢাকা শেয়ার বাজার বিশ্লেষণে দেখা যায়- ডিএসই সাধারন সূচক লেনদেনের শুরু থেকেই বৃদ্ধি পেতে থাকে। বেলা বাড়ার সাথে সাথে সাধারন সূচক এবং লেনদেন উভয়ই বাড়তে থাকে এবং দিনের শেষভাগে বিক্রয় চাপ বেশিথাকাই  ডিএসই সাধারন সূচক কমতে থাকে এবং দিন শেষে  লং upper shadow যুক্ত bullish  candlestick তৈরি  করে । আজকের Candlestick বাজারের ক্রয় চাপ এর ব্যাপারটি নিশ্চিত করে। আজকের Candle Stick এর   upper shadow ছিল, এর ফলে বুঝা যাচ্ছে বাজারে বেশ কিছুটা Aggressive Buyer ছিল । অন্যদিকে কোন lower shadow ছিল না। বর্তমানে সাধারন সূচক এর পরবর্তী support level, ৪৩৪২ পয়েন্টে অবস্থান করছে। আজ বাজারে MFI (৭০.৫৩) এবং অন্যদিকে  RSI (৬৯.৩১) এবং StochRSI upward (৫০.৯৭)অবস্থায় ছিল।

আজ ঢাকা শেয়ারবাজার ডিএসই সাধারণ সূচক ৩৯.১৬ পয়েন্ট বৃদ্ধি পেয়ে ৪৭৭৫.২০ অবস্থান করছে যা আগের দিনের তুলনায় ০.৮২% বেশী,  এবং  শেষ ১০ মাসের মধ্যে ডিএসই সাধারন সূচক এর শীর্ষে আবস্থান নির্দেশ করে ।

আজ ডিএসইতে ১৫ কোটি ৫৩ লাখ ১০ হাজার ১১০ টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড লেনদেন হয়, যার মূল্য ছিল ১০২৪.১৪ কোটি টাকা। আজ ডিএসইতে প্রায় ১৯১.৬৮ কোটি টাকার লেনদেন বৃদ্ধি পেয়েছে। আজ ঢাকা শেয়ারবাজারে ২৮৪ টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে, যার মধ্যে দাম বেড়েছে ১৫২ টির, কমেছে ১০৪ টির এবং অপরিবর্তিত ছিল ২৮ টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।

পরিশোধিত মূলধনের দিক থেকে দেখা যায়, আজ বাজারে চাহিদা বেশি ছিল ১০০-৩০০ কোটি টাকার ওপরে পরিশোধিত মূলধনী প্রতিষ্ঠানের শেয়ারের । এ কারণে লেনদেনও আগের দিনের তুলনায় ২.৫৭% বৃদ্ধি পেয়েছে। অন্যদিকে দেখা যাচ্ছে ৩০০ কোটি টাকার ওপরে পরিশোধিত মূলধনী প্রতিষ্ঠানের শেয়ারের লেনদেন আগের দিনের তুলনায় -২.১৫% হ্রাস পেয়েছে। আজ ৫০ থেকে ১০০ এবং ০ থেকে ২০ কোটি টাকা পরিশোধিত মূলধনী প্রতিষ্ঠানের শেয়ারের লেনদেন যথাক্রমে –২.৩৬% এবং -০.০৯% কমেছে আগের দিনের তুলনায়।

আজ পিই রেশিও ০-২০ এর মধ্য থাকা শেয়ারের লেনদেন আগের দিনের তুলনায় ১.১৩% বেড়েছে এবং অন্যদিকে, পিই ২০-৪০ এর মধ্যে থাকা শেয়ারের লেনদেন প্রায় -২.৭৩% কমেছে। আজ বেড়েছে  পিই রেশিও ৪১ এর ওপরে থাকা শেয়ারের লেনদেন যার পরিমান আগের দিনের তুলনায় -১.৪৩% ।

ক্যাটাগরির দিক থেকে আজ এগিয়ে ছিল ‘এ’ ক্যাটাগরির শেয়ারের লেনদেন  হ্রাস এর ছিল -২.৫৩%। ‘বি’ ক্যাটাগরির শেয়ারের লেনদেন বৃদ্ধির পরিমাণ  ছিল ০.১১% । আজ ‘জেড’ ক্যাটাগরির শেয়ারের লেনদেন আগের দিনের তুলনায়   হ্রাস এর  পরিমাণ ছিল -০.৫৬% ।

অন্যদিকে ‘এন’ ক্যাটাগরির শেয়ারের লেনদেনের পরিমাণ আগের দিনের তুলনায়-১% হ্রাস পেয়েছে।  ।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here