শেষ কার্যদিবস, সূচক বেড়ে লেনদেন শুরু

0
406

share logo_7592স্টাফ রিপোর্টার: ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শুরু হয়েছে। দিনে শেষে ডিএসইর সাদারণ সুচক ৮৬ দশসিক ১ পয়েন্ট হ্রাস পেয়েছে।

বেলা ১১টা ৫ মিনিটে ডিএসই’র সাধারণ সূচক প্রায় ৪৬ পয়েন্ট বাড়ে। এ সময় লেনদেন হয়েছে- ১৫২ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। ডিএসইর ওয়েবসাইট সূত্রে এসব তথ্য জানা গেছে।

বৃহস্পতিবার লেনদেন শুরুর প্রথম পাঁচ মিনিট পর বেলা ১১টা ৫ মিনিটে ডিএসই’র সাধারণ সূচক প্রায় ৪৬ পয়েন্ট বাড়ে। ১১টা ১০ মিনিটে সুচক ৪৪ পয়েন্ট, ১১টা ১৫ মিনিটে সূচক ৪৫ পয়েন্ট, ১১টা ২০ মিনিটে সূচক ৬৪ পয়েন্ট, ১১টা ২৫ মিনিটে সূচক ৭১ পয়েন্ট এবং বেলা ১১টা ৩০ মিনিটে ডিএসই’র সূচক ৭০ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪ হাজার ৮৪১ পয়েন্টে।

এদিকে, ডিএসইএক্স সূচক ৩৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪ হাজার ৩৮৪ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক প্রায় ২১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৬৬৫ পয়েন্টে। এসময় পর্যন্ত ডিএসইতে ১২৯টি প্রতিষ্ঠানের দাম ও সাধারণ সূচক বেড়েছে ৭০ পয়েন্ট। লেনদেন হয়েছে- ১৫২ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১২৯টির, কমেছে ৬৩টির এবং অপরিবর্তিত রয়েছে ১৫টির দাম। লেনদেনের ভিত্তিতে (টাকায়) ডিএসইর শীর্ষ দশ কোম্পানির তালিকায় রয়েছ-পদ্মা অয়েল, মেঘনা পেট্রোলিয়াম, গ্রামীণফোন বাংলাদেশ সাবমেরিন কেবল, যমুনা অয়েল, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, ইউনাইটেড এয়ার, ওরিয়ন ফার্মা, স্কয়ার ফার্মা এবং বাংলাদেশ শিপিং করপোরেশন।

অন্যদিকে, বৃহস্পতিবার ১১টা ৩০ মিনিট পর্যন্ত চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক ৫২ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৮ হাজার ৫৯৮ পয়েন্টে। এ সময়ে সিএসইতে লেনদেন হয়েছে মোট ৭ কোটি ৮৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

রোজা উপলক্ষে দেশের উভয় শেয়ারবাজার ডিএসই ও সিএসইতে লেনদেন শুরু  বেলা ১১টায়। তিনঘণ্টাব্যাপী লেনদেন শেষ দুপুর ২টায়।  রমজানে ডিএসই’র অফিস কার্যক্রমে সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত চলবে। তবে ডিএসইতে স্পট মার্কেট দুপুর আড়াইটা পর্যন্ত এবং সিএসইতে স্পট মার্কেট ২টা ৪৫ মিনিট পর্যন্ত চলবে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here