শুরু হলো শরীয়াহ্ভিত্তিক ফান্ডের সাবস্ক্রিপশন

0
337
Dse Logoস্টাফ রিপোর্টার : এ্যালায়েন্স এসএ্যান্ডপি শরীয়াহ্ ইনডেক্স ফান্ড- এর সাবস্ক্রিপশন রোববার থেকে শুরু হয়েছে। দেশের প্রথম ইসলামী শরীয়াহ্ভিত্তিক ইনডেক্স ফান্ড ও এদেশে এই ধরনের ফান্ড এটিই প্রথম। ফান্ডটি বিখ্যাত স্ট্যান্ডার্ড এ্যান্ড পুওরস (এসএ্যান্ডপি) এর পরিকল্পিত, পরিচালিত এবং গবেষণালব্ধ শরীয়াহ্ভিত্তিক ইনডেক্সকে ব্যবহার করবে। বাংলাদেশে ইসলামী বিনিয়োগের জন্য এসএ্যান্ডপি এই সূচকটি তৈরি করেছে।
জানা গেছে, দেশের প্রথম ইসলামী শরীয়াহ্ভিত্তিক ইনডেক্স ফান্ড এ্যালায়েন্স এসএ্যান্ডপি শরীয়াহ্ ইনডেক্স ফান্ড একটি ওপেন এন্ডেড ফান্ড যেটি কোন স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত হবে না অর্থাৎ স্টক এক্সচেঞ্জে তারল্য না থাকলেও এটি যখন খুশি ভাঙ্গানো যাবে। এ্যাসেট ম্যানেজার এবং সারাদেশে এর সেলস এজেন্টদের মাধ্যমে এটি ক্রয়-বিক্রয় এবং হস্তান্তর করা হচ্ছে। কোন রকম ঝক্কি-ঝামেলা ছাড়াই বিনিয়োগকারীরা যাতে এই ফান্ডের ইউনিট ক্রয়-বিক্রয় করতে পারেন সে ব্যাপারে কাজ করবে এই সেলস সেন্টারগুলো।
বাংলাদেশে এ্যালায়েন্স ক্যাপিটাল এ্যাসেট ম্যানেজমেন্ট লিমিটেড প্রথম এ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি যা এদেশে ইনডেক্স ফান্ডের ধারণা প্রবর্তন ও প্রতিষ্ঠা করল। এ্যালায়েন্স ক্যাপিটাল অ্যাসেট ম্যানেজমেন্ট লিমিটেড শরীয়াহ্ ইনডেক্স ফান্ডটির সম্পদ ব্যবস্থাপক ও পৃষ্ঠপোষক যেখানে বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি ফান্ডটির ট্রাস্টি এবং ব্র্যাক ব্যাংক কাস্টডিয়ান হিসেবে কাজ করছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here