শীর্ষে থাকা তিনটি খাতের লেনদেন আজ নিম্নমুখী ছিল

0
533

1

ফুয়েল অ্যান্ড পাওয়ারঃ

গত কয়েকদিনের মত আজও লেনদেনের শীর্ষে অবস্থানে ছিল ফুয়েল এন্ড পাওয়ার খাত।  লেনদেনের শীর্ষে থাকা সত্ত্বেও গতকালের তুলনায় আজকের লেনদেনের পরিমান বেশ খানিকটা কম। দিনের শুরুতেই ফুয়েল এন্ড পাওয়ার খাত নিম্নমুখী হতে শুরু করে এবং এসময় লেনদেনের পরিমান ছিল বেশ নিম্নমুখী যা দিনের শেষ ভাগ পর্যন্ত বজায় ছিল। দিন শেষে ব্যাপক দরপতন ঘটেছে এই খাতে, সেই সাথে কমেছে লেনদেনের পরিমান।  ফুয়েল অ্যান্ড পাওয়ার খাতে আজ মোট  লেনদেনের পরিমান ছিল ৪৪ কোটি টাকার কিছু বেশী যা আগের দিনের তুলনায় ৫৩ কোটি টাকা কম। আজ এই খাতে লেনদেন হওয়া ১৫ টি কোম্পানির মধ্যে দর বৃদ্ধি পেয়েছে ২ টি কোম্পানির এবং হ্রাস পেয়েছে ১৩ টি কোম্পানির বাজার দর। এই খাতে সবথেকে বেশী মূল্য বৃদ্ধি পেয়েছে লিন্ডে বি.ডি. কোম্পানির শেয়ারের মূল্য, যা গত দিনের তুলনায় ০.৮৬% বৃদ্ধি পেয়ে ৫৮৫.৫ টাকায় লেনদেন সমাপ্ত হয়েছে। সবথেকে বেশী কমেছে বি.ডি ওয়েল্ডিং কোম্পানির শেয়ারের মূল্য। এই শেয়ারটি আজ ১৭.৬ টাকায় লেনদেন সমাপ্ত করে যা আগের দিনের তুলনায় ৫.৮৮% কম। আজ ডি.এস.ইতে মোট লেনদেনে এই খাতের অবদান ছিল ২০.৩% যা গতদিনের তুলনায় ৩.৯% কম।

টেলিমমিউনিকেশনঃ

আজ লেনদেনে ক্ষেত্রে দ্বিতীয় অবস্থানে ছিল টেলিকমিউনিকেশন খাত। নিম্নমুখী প্রবণতা নিয়ে শুরু করা টেক্সটাইল খাত দিনের শেষে খুব একটা উঠানামা করেনি এবং দিনের শুরুর কাছাকাছি অবস্থানেই লেনদেন শেষ করে। এই খাতের লেনদেনে একটি মিশ্র প্রবনতা বজায় ছিল। এই খাতে আজ মোট  লেনদেনের পরিমান ছিল ৩০ কোটি টাকার কিছু বেশী যা আগের দিনের তুলনায় ৯.১ কোটি টাকা কম। আজ এই খাতে লেনদেন হওয়া ২ টি কোম্পানির মধ্যে ১ টি কোম্পানির দর বৃদ্ধি পেয়েছে এবং ১ টি কোম্পানির দর হ্রাস পেয়েছে। আজ এই খাতে সর্বাধিক বৃদ্ধি পাওয়া শেয়ার হচ্ছে বি.এস.সি.সি.এল এবং এই শেয়ারটি আজ ২৮৯ টাকায় লেনদেন সমাপ্ত করে যা আগের দিনের তুলনায় ১.২৩% বেশী। অপরদিকে গ্রামিন ফোন শেয়ারের দর আজকে ১.০৭% হ্রাস পেয়ে ১৭৬.৫ টাকায় লেনদেন সমাপ্ত হয়েছে। আজ ডি.এস.ইতে মোট লেনদেনে এই খাতের অবদান ছিল ১৩.৯% যা আগের দিনের তুলনায় ৪.১% বেশী।

ফার্মাসিউটিক্যালস অ্যান্ড কেমিক্যালস:

ফার্মাসিউটিক্যালস অ্যান্ড কেমিক্যালস খাতআজকে লেনদেনের তৃতীয় অবস্থানে ছিল।  ফার্মাসিউটিক্যালস অ্যান্ড কেমিক্যালস খাতের লেনদেনে মিশ্র প্রবনতা বজায় ছিল। দিনের শুরু থেকেই নিম্নমুখী হতে থাকে এই খাতের দর এবং লেনদেন। দিনের মাঝামাঝিতে নিম্নমুখী প্রবনতা কিছুটা কাটিয়ে উঠলেও, দিনশেষে তা বেশ নিম্নমুখী ছিল। ফার্মাসিউটিক্যালস অ্যান্ড কেমিক্যালস খাতে আজ মোট  লেনদেনের পরিমান ছিল ২২ কোটি টাকার কিছু বেশী যা আগের দিনের তুলনায় ২৪.৫ কোটি টাকা কম। আজ এই খাতে লেনদেন হওয়া ২৩ টি কোম্পানির মধ্যে দর বৃদ্ধি পেয়েছে ৫ টি কোম্পানির এবং হ্রাস পেয়েছে ১৮ টি কোম্পানির। আজ এই খাতে সর্বাধিক হ্রাস পাওয়া শেয়ার ছিল জে.এম.আই সিরিঞ্জ অ্যান্ড মেডিকেল ডিভাইসেস লিঃ এবং এই শেয়ারটি আজ ৭৪.৬ টাকায় লেনদেন সমাপ্ত করে যা আগের দিনের তুলনায় ৭.৫৬% কম। আজ ডি.এস.ই তে মোট লেনদেনে এই খাতের অবদান ছিল ১০.১% যা আগের দিনের তুলনায় ১.৫% কম।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here