আরডি ফুড উদ্যোক্তাদের ৩০ শতাংশ শেয়ার ধারণের আভাস

0
2141

মোহাম্মদ তারেকুজ্জামান : রংপুর ডেইরি অ্যান্ড ফুড প্রডাক্টস লিমিটেড (আরডি ফুড)। পুঁজিবাজারে ২০১১ সালে তালিকাভূক্ত কোম্পানিটি ধারাবাহিকভাবে শেয়ারহোল্ডারদের ডিভিডেন্ড দিয়ে যাচ্ছে। চলতি অর্থবছরে কোম্পানির উদ্যোক্তাদের ৩০ শতাংশ শেয়ার ধারণের আভাস মিলেছে।

কোম্পানিটির ওয়েবসাইট সূত্রে জানা গেছে, ২০১৬ সালে সমাপ্ত বছরে ১০ শতাংশ স্টক ডিভিডেন্ড দিয়েছে। ২০১৭ সালেও কোম্পানিটি ২০১৬ সালের ন্যায় স্টক ডিভিডেন্ড দিয়েছে। আর ৩০ জুন ২০১৮ সমাপ্ত বছরে কোম্পানিটির পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড দেয়ার অনুমোদন দিয়েছে।

সূত্রমতে, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) রুলস অ্যান্ড রেগুলেশন অনুযায়ী স্পন্সর ডিরেক্টরদের ৩০ শতাংশ শেয়ার থাকার বাধ্যবাধকতা রয়েছে। কিন্তু কোম্পানিটির স্পন্সর ডিরেক্টরদের শেয়ার বর্তমানে ৩০ শতাংশের নিচে রয়েছে। অর্থাৎ ২৭ দশমিক ১৪ শতাংশ।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, আগামী ৮ ডিসেম্বর কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম)। আর এই বার্ষিক সভা পরবর্তী স্পন্সর ডিরেক্টরদের শেয়ার ৩০ শতাংশ হওয়ার সম্ভাবনা রয়েছে।

কোম্পানির ওয়েবসাইট সূত্রে আরও জানা যায়, ১০০ কোটি টাকার অনুমোদিত মূলধন কোম্পানিটির পরিশোধিত মূলধন ৬৫ কোটি ৫৯ লাখ টাকা। প্রথম ও দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় হয়েছে যথাক্রমে ০ দশমিক ২০০ টাকা ও ০ দশমিক ০৪০ টাকা। এবং তৃতীয় ও বার্ষিক প্রান্তিকে কোম্পানিটির আয় হয়েছে যথাক্রমে ০ দশমিক ২৮০ টাকা ও ০ দশমিক ৩৯০  টাকা।

সূত্র মতে, আরডি ফুডের বর্তমানে মোট শেয়ার রয়েছে ৬ কোটি ৫৫ লাখ ৯১ হাজার ৬৮০টি। এর মধ্যে সাধারণ বিনিয়োগকারীদের শেয়ার রয়েছে ৬১ দশমিক ৪০ টাকা এবং প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের শেয়ার রয়েছে ১১ দশমিক ৪৬ টাকা। জানুয়ারি ২০১৫ থেকে জুন ২০১৬ সমাপ্ত বছরে কোম্পানিটির মুনাফা হয়েছে ৫ কোটি টাকা। আর ২০১৭ সমাপ্ত বছরে কোম্পানিটির মুনাফা হয়েছে ৩ কোটি ৫৩ লাখ টাকা।

বর্তমানে ‘এ’ ক্যাটাগরিতে লেনদেন করা আরডি ফুডের গত ৫২ সপ্তাহে শেয়ার দর ওঠানামা করেছে ১৩ দশমিক ৪০ টাকা থেকে ২৩ দশমিক ৪০ টাকা। বুধবার, ০৭ নভেম্বর কোম্পানিটির ক্লোজিং প্রাইজ ছিল ১৪ টাকা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here