সিনিয়র রিপোর্টার : প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) অনুমোদন পেতে যাচ্ছে বিডিং সম্পন্ন করা আমান কটন ফাইবার্স এবং বসুন্ধরা পেপার মিলস লিমিটেড। শিগগিরই কোম্পানি দুটির আইপিও অনুমোদন দেয়া হবে। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন এ কথা বলেন।

রাজধানীর হোটেল ওয়েস্টিনে প্রতিষ্ঠিত ও স্বনামধন্য শিল্পোদ্যোক্তাদের পুঁজিবাজারে নিয়ে আসতে ‘দীর্ঘমেয়াদি অর্থায়নে পুঁজিবাজারের ভূমিকা: বাংলাদেশ পরিপ্রেক্ষিত’ শীর্ষক এক সেমিনারে তিনি আজ একথা বলেন।

তিনি আরো বলেন, ৯৬’ এবং ২০১০-১১ সালে বাজার ধসের পর বিভিন্ন আইন প্রণয়ন করা হয়েছে। আগে প্রাইভেট প্লেসমেন্টে যে অনিয়ম হতো সেগুলো বন্ধ করা হয়েছে। বুক বিল্ডিং পদ্ধতি সংশোধন করা হয়েছে। অনেকের বিও আইডি আছে কিন্তু টাকা নেই। তাদের জন্য ভেঞ্চার ক্যাপিটাল গঠন করা হয়েছে। বর্তমান ক্যাপিটাল মার্কেট যেকোনো চ্যালেঞ্জ নিতে প্রস্তুত বলে জানান বিএসইসির চেয়ারম্যান।

বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

জানা যায়, বুক বিল্ডিং পদ্ধতিতে আমান কটন ফাইবার্সের বিডিংয়ে কাট-অফ প্রাইস নির্ধারিত হয়েছে ৪০ টাকায়। প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) ১০ শতাংশ বা ৪ টাকা কমিয়ে প্রতিটি শেয়ার ৩৬ টাকা দরে ৩০ কোটি টাকার শেয়ার ইস্যু করবে কোম্পানিটি।

অন্যদিকে, বসুন্ধরা পেপার মিলস লিমিটেডের কাট-অফ প্রাইস নির্ধারিত হয় ৮০ টাকায়।

প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) ১০ শতাংশ বা ৪ টাকা কমিয়ে প্রতিটি শেয়ার ৭২ টাকা দরে সাধারণ বিনিয়োগকারীদের কাছ থেকে ১২৫ কোটি সংগ্রহ করবে কোম্পানিটি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here