শাহজীবাজারের ৫ পরিচালকের ৪৫ লাখ টাকা জরিমানা

0
604

স্টাফ রিপোর্টার : শাহজীবাজার কোম্পানির ৫ পরিচালকের জরিমানা করেছে বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। সিকিউরিটিজ আইন অনুযায়ী কোনো কোম্পানির শেয়ারে অস্বাভাবিক বৃদ্ধি ও কারসাজি করায় তাদের এই জরিমানা করা হয়েছে। সোমবার ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

বিএসইসি জানায়, কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক ফিরোজ আলমকে ৫লাখ, পরিচালক রেজাউল হায়দারকে ১০ লাখ, পরিচালক সামসুজ্জামানকে ১০ লাখ, পরিচালক আনিস সালাউদ্দিন আহমেদকে ১০ লাখ, পরিচালক এ কে এম বদিউল আলমকে ১০ লাখ টাকা জরিমানা করা হয়। কোম্পানির ৫ পরিচালককে মোট ৪৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

shaji bazar

বিএসইসি সূত্রে জানা গেছে, শাহজিবাজার পাওয়ার শেয়ার দর অস্বাভাবিকহারে বাড়ার কারণে সেপ্টেম্বর মাসের ১১ তারিখ কোম্পানিটির লেনদেন বন্ধ করে দেয় ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কর্তৃপক্ষ। বিনিয়োগকারীদের স্বার্থের কথা বিবেচনা করে সিদ্ধান্ত নেয়া হয়। এর আগে ৪ আগস্ট কারণ অনুসন্ধানে একটি তদন্ত কমিটি গঠন করা হলে কমিটি ২৫ আগস্ট বিএসইসির কাছে তাদের প্রতিবেদন জমা দেয়।

সিকিউরিটিজ আইন অনুযায়ী ও সাধারণ বিনিয়োগকারীদের কথা বিবেচনা করে ১৪ দিন করে দুই মেয়াদে সর্বোচ্চ ২৮ কার্যদিবস লেনদেন বন্ধ রাখা যায়। কিন্তু বিএসইসি দ্বিতীয় মেয়াদে কোম্পানিটির শেয়ার লেনদেন বন্ধ রাখার আর কোন নির্দেশনা দেয়নি। বরং নানা প্রশ্নের মুখে পড়ে বিএসইসি। প্রশ্নবিদ্ধ হয়ে পড়ে ডিএসইর রেগুলেটরি অ্যাফেয়ার্স ডিভিশনের সিদ্ধান্ত।

নতুন তালিকাভুক্ত কোম্পানি শাহজীবাজার পাওয়ার কোম্পানির শেয়ারের লেনদেন স্থগিতাদেশ দেয়ার ক্ষেত্রে প্রচলিত বিধান অনুসরণ না করার অভিযোগ ওঠে। অভিযোগ ঢাকা স্টক এক্সচেঞ্জের বিরুদ্ধে স্বোচ্ছার হতে থাকে।

বিন্যস্তকরণের শর্ত হিসেবে স্টক এক্সচেঞ্জের নিয়ন্ত্রণ কার্যক্রম তত্ত্বাবধানের জন্য লেনদেন পর্যবেক্ষণ, তদারকি, তদন্ত, করপোরেট গভর্ন্যান্স ও কোম্পানি তালিকাভুক্তিসহ ছয়টি গুরুত্বপূর্ণ বিভাগ নিয়ে রেগুলেটরি অ্যাফেয়ার্স ডিভিশন (আরএডি) নামে একটি পৃথক বিভাগ খোলা হয়েছে। বিধি অনুযায়ী, তালিকাভুক্ত কোম্পানির শেয়ার লেনদেন স্থগিত বা স্থগিতাদেশ প্রত্যাহারের এখতিয়ার আরএডি বিভাগের।

এরপরে বছরের নানা অভিযোগে শাহজীবাজার কোম্পানির ৫ পরিচালকের বিরুদ্ধে এই সিদ্ধান্ত নেয়া হয়। সিদ্ধান্ত অনুযায়ী তাদের ৫ জনকে মোট ৪৫ লাখ টাকা জরিমানা করা হয়েছ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here