শাহজিবাজারকে মার্জিন ঋণ না দেয়ার নির্দেশ বিএসইসির

0
642

222

ডেস্ক রিপোর্ট: পুঁজিবাজারে তালিকাভূক্ত জ্বালানি খাতের শাহজিবাজার পাওয়ার কোম্পানির শেয়ারে মার্জিন ঋণ না দিতে দুই স্টক এক্সচেঞ্জকে (ডিএসই ও সিএসই) অফিসিয়ালি নির্দেশ দিয়েছে বিএসইসি। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই জানায়, গতকাল দুই স্টক এক্সচেঞ্জে এ সংক্রান্ত চিঠি পাঠায় বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। পরে দুই স্টক এক্সচেঞ্জের ওয়েবসাইটে  বিএসইসির এ সিদ্ধান্ত নিয়ে সংবাদ প্রকাশিত হয়।

গত মঙ্গলবার বিএসইসির এক জরুরি বৈঠকে শাহজিবাজার পাওয়ারের শেয়ারে কোনো ধরনের মার্জিন ঋণ না দেওয়া সহ বেশ কয়েকটি সিদ্ধান্ত নেয়া হয়।

বিএসইসির নির্দেশনা অনুযায়ী ১৯ নভেম্বর থেকে কোম্পানিটির শেয়ারে কোনো ধরনের মার্জিন ঋণ দেওয়া যাবে না। এছাড়া, ঐ দিন থেকে কোম্পানিটির শেয়ার লেনদেন স্পট মার্কেটে হবে। বিএসইসি কর্তৃক পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এই সিদ্ধান্ত বহাল থাকবে।

এদিকে, যে ব্রোকারেজ হাউজগুলো কোম্পানিটির শেয়ারের লেনদেন সংক্রান্ত সিঙ্গেল এক্সপোজার লিমিট অতিক্রম করেছে, আগামী ৩ কার্যদিবসের মধ্যে তা নির্ধারিত সীমায় নিয়ে আসতে হবে বলে বিএসইসি নির্দেশ দিয়েছে। যা ডিএসই ও সিএসই তদারকি করবে।

আবার, বিএসইসি পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত প্রত্যেক ব্রোকারেজ হাউজ দৈনিক লেনদেন শেষে শাহজিবাজারের ক্রয়-বিক্রয় সংক্রান্ত তথ্য স্ব স্ব স্টক এক্সচেঞ্জের নিকট পাঠাবে। আর, এরসার সংক্ষেপ পরের দিন কমিশনে জমা দিতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here