শঙ্কা ও সম্ভাবনার মাঝে বিএসআরএম

0
3434

রাহেল আহমেদ শানু : আশঙ্কা ও সম্ভাবনার মধ্যবর্তী স্থানে রয়েছে বাংলাদেশ স্টিল রি-রোলিং মিলস লিমিটেড (বিএসআরএম)। লেনদেন শুরু নিয়ে প্রথমে যতোটা আগ্রহ ছিল বিনিয়োগকারীর, এখন তা কমেছে। আশঙ্কা থেকেই শেয়ার লেনদেনের পরিমাণ ও দর কমছে। তবে কোম্পানির আগামী এখন আশা এবং নিরাশার মধ্যে স্থির।

কোম্পানিটির লেনদেন শুরুর আগে বিনিয়োগকারীদের ব্যাপক আগ্রহ ছিল। যে কারণে ২৭ এপ্রিল, সোমবার লেনদেনের প্রথম দিনে দর ওঠে ৭৮ টাকায়। দিনভর বেশ ভালো লেনদেন ও বিনিয়োগকারীদের প্রত্যাশার সঙ্গে সম্ভাবনার যোগ হয়। প্রথম সারির কোম্পানিগুলোর মতো স্বপ্নভুক হতে থাকেন অনেক বিনিয়োগকারী। অনেকে স্টক বাংলাদেশ অফিসে ফোন করে কোম্পানির তথ্য জানতে চান।

bsrm 1

হঠাৎ কোম্পানিটির তৃতীয় প্রতিবেদন (Q3 2014) প্রকাশিত হয়। শুরু হয় অনাগ্রহ। রিপোর্ট অনুযায়ী কোম্পানিটির শেয়ার প্রতি আয় কমেছে। এছাড়াও গত বছরের তুলনায় সার্বিক আয়ও কমেছে। যে কারণে কমতে থাকে আগ্রহ। বুঝতে আর বাকি নেই, কোম্পানি লভ্যাংশও কম দেবে। প্রতিবেদন প্রকাশের পরই ক্রমাগত কমতে থাকে শেয়ার দর। শেয়ারপ্রতি দর নেমে দাঁড়ায় ৪৭ টাকায়। নীচের চিত্রে প্রকাশ-

BSRMLTD 3

বাংলাদেশ স্টিল রি-রোলিং মিলস লিমিটেড (বিএসআরএম) আবার তথ্য প্রকাশ করে ২৯ এপ্রিল, ধারণা লভ্যাংশ ঘোষণা করা হবে। আবার কিছুটা আগ্রহ ফেরে, দর বাড়তে থাকে। হতাশাবাদীরা আশার আলো পান- প্রতিদিনই শেয়ার প্রতি দর সামান্য বাড়ছে। তবে যে হারে দর কমেছে, সে অনুয়ায়ী বাড়েনা।

কোম্পানি শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করে। অন্যদিকে কমেছে ইপিএস এবং ন্যাভ। আলোচিত বছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৭৪ পয়সা। বছর শেষে শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ৫৪ টাকা ৯৫ পয়সা। কোম্পানির বার্ষিক সাধারণ সভা আগামী ১৫ জুন অনুষ্ঠিত হবে। রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১৩ মে। চিত্রে কোম্পানিটির Q3 2014 প্রকাশিত হয়েছে- bsrm 2তবে আশার কথা হলো, কোম্পানি ব্যবসা সম্প্রসারণ করছে। আগামীতে ইপিএস ও ন্যাভ ভালো আসবে। তবু আশা-নিরাশার মাঝে দুলছে বিএসআরএম কোম্পানি। কোম্পানিটির সার্বিক তথ্য DSE WEBSITE থেকে দেয়া হল-

Screenshot_1

Screenshot_2

Screenshot_3উল্লেখ্য, বিএসআরএম স্টিলস লিমিটেড (বিএসআরএমএস) ৬ বছর আগে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। ৬ বছর আগে আসা অঙ্গ প্রতিষ্ঠানের নাম বিএসআরএম স্টিল (BSRMSTEEL) এবং নতুন তালিকাভূক্ত মাদার কোম্পানির নাম বিএসআরএম লিমিটেড (BSRMLTD) ।

পেছনের খবর : শেয়ার লেনদেনে বিএসআরএম

আরো খবর দেখুন : বিএসআরএমের শেয়ার বিওতে জমা

আরো খবর : বিডি স্টিলের আইপিও শেয়ার বিওতে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here