শক্তিশালী সাপোর্ট ভেঙ্গে নিম্নমুখি ডিএসইএক্স ইনডেক্স

0
1762

মেহেদী আরাফাত : টেকনিক্যাল অ্যানালাইসিস অনুযায়ী বুধবার ঢাকা শেয়ার বাজার বিশ্লেষণে দেখা যায়- ডিএসইএক্স ইনডেক্স লেনদেনের শুরু থেকেই হ্রাস পেতে থাকে। দিনের শুরুতে কিছুটা ক্রয়চাপ থাকলেও কিছু সময় পর বিক্রয় চাপের ফলে সূচক বেশ নিম্নমুখী হয়ে যায়। বেলা বাড়ার সাথে সাথে বিক্রয় চাপ আরও প্রবল হতে থাকে ফলে ডিএসইএক্স ইনডেক্স তার নিকটতম সাপোর্ট লেভেল “৪৮০০” পয়েন্টকে ব্রেকডাউন করে হ্রাস পেতে থাকে এবং দিনশেষে লেনদেন গতকালের তুলনায় বৃদ্ধি পেলেও সূচক ৭৩.৭৩ পয়েন্ট হ্রাস পেয়েছে । সূচকের এ দরপতনের ফলে আজকের ক্যান্ডেলস্টিক একটি স্ট্রং বিয়ারিশ ক্যান্ডেলস্টিক ছিল। এই স্ট্রং বিয়ারিশ ক্যান্ডেলস্টিক বাজারের  বিক্রয় চাপ প্রকাশ করছে ।

বর্তমানে ডিএসইএক্স ইনডেক্স এর পরবর্তী সাপোর্ট ৪৭৫৪ পয়েন্টে অবস্থান করছে। আজ বাজারে এম.এফ.আই এর মান ছিল ৩২.৪২ এবং আল্টিমেট অক্সিলেটরের মান ছিল ৩৬.০৪। এম.এফ.আই এবং আল্টিমেট অক্সিলেটর উভয়েই নিম্নমুখী অবস্থায় ছিল। স্টচ আর.এস.আই এর মান এখন সর্বনিম্ন অর্থাৎ শুন্য যা বাজারের ওভার-সোল্ড অবস্থা প্রকাশ করছে।

আজ ঢাকা শেয়ারবাজার ডিএসইএক্স ইনডেক্স ৭৩.৭৩ পয়েন্ট হ্রাস পেয়ে ৪৭৮৩.২১ পয়েন্টে অবস্থান করছে যা আগের দিনের তুলনায় ১.৫১% হ্রাস পেয়েছে।

আজ ডিএসইতে ৮ কোটি ৬৬ লাখ ৯২ হাজার ৪৯৯ টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড লেনদেন হয়, যার মূল্য ছিল ২৮১.৯২ কোটি টাকা। আজ ডিএসইতে প্রায় ৩৪ কোটি টাকার লেনদেন বৃদ্ধি পেয়েছে। আজ ঢাকা শেয়ারবাজারে ৩০৯ টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে, যার মধ্যে দাম বেড়েছে ৩৬ টির, কমেছে ২৪৮ টির এবং অপরিবর্তিত ছিল ২৫ টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।Screenshot_1

পরিশোধিত মূলধনের দিক থেকে দেখা যায়, আজ বাজারে চাহিদা বেশি ছিল ০-২০ কোটি টাকার পরিশোধিত মূলধনী প্রতিষ্ঠানের শেয়ারের যা আগেরদিনের তুলনায় ২৭৬.৮৮% বেশি ছিল। অন্যদিকে দেখা যাচ্ছে ৩০০ কোটি টাকার ওপরে  পরিশোধিত মূলধনী প্রতিষ্ঠানের শেয়ারের লেনদেন আগের দিনের তুলনায় ১২.১২% বেশী। ১০০ থেকে ৩০০ কোটি টাকার মুলধনী প্রতিষ্ঠানের লেনদেনের পরিমান গতকালের তুলনায় আজ ১.৭৬% বেশী।

আজ পিই রেশিও ২০-৪০ মধ্যে থাকা শেয়ারের লেনদেন আগের দিনের তুলনায় যথাক্রমে ৯.২% কমেছে। আজ  পিই রেশিও ০-২০ এবং ৪০ এর ওপরে  থাকা শেয়ারের লেনদেন যার পরিমান আগের দিনের তুলনায়  ২৮.৮৪% এবং ৭৪.২৭% বেশী ছিল।

ক্যাটাগরির দিক থেকে আজ এগিয়ে ছিল ‘এন’ ক্যাটাগরির শেয়ারের লেনদেন যা আগেরদিনের তুলনায় ১৯৩.১৯% বেশী ছিল। আজ বৃদ্ধি পেয়েছে ‘জেড’   ক্যাটাগরির শেয়ারের লেনদেন ও যা আগেরদিনের তুলনায় যথাক্রমে ১৩৭.৫৫% বেশি ছিল ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here