লোকসান শেষে টার্নওভারের ৫ম স্থানে লাফার্জ সুরমা

0
685
স্টাফ রিপোর্টার : সাপ্তাহিক টার্নওভারের শীর্ষ দশে উঠে এসেছেলাফার্জ সুরমা সিমেন্ট। একদিকে ব্যবসায় মন্দাবস্থার অন্যদিকে লোকসানে থাকা কোম্পানিটি গত দুইবছর ধরে মুনাফায় ফিরেছে। প্রতিষ্ঠানটি টার্নওভারের ৫ম স্থান দখল করেছে।
বাাজার পরিসংখ্যানে দেখা গেছে, বৃহস্পতিবার লেনদেন শেষে ০.৪ টাকা বৃদ্ধি পেয়ে ৪৩ টাকায় কোম্পানিটির শেয়ার দর অবস্থান করছে। কোম্পানিটির গত সপ্তাহে ৭৮ কোটি ১২ লাখ ৯৭ হাজার টাকার লেনদেন হয়।‘জেড’ ক্যাটাগরির লাফার্জ সুরমা সিমেন্ট গত দুই বছর ধরে মুনাফায় ফিরেছে। ডিসেম্বর ক্লোজিং কোম্পানিটি ২০১৩ সালে শেয়ারপ্রতি আয় (ইপিএস) করেছে ২.১৯ টাকা করে। তবে বিগত বছরগুলোতে লোকসানের কবলে পড়া কোম্পানিটি ২০১৩ সালের সেপ্টেম্বর শেষেও ২০৬ কোটি ৭৬ লাখ টাকা পুঞ্জিভূত লোকসানে রয়েছে। যে কারণে ২০১৩ সালে শেয়ারহোল্ডারদের জন্য লভ্যাংশ ঘোষণা করা সম্ভব হয়নি।

লাফার্জ সুরমা কোম্পানিটির মোট ১১৬ কোটি ১৩ লাখ ৭৩ হাজার ৫০০টি শেয়ারের মধ্যে ৭০.০৬ শতাংশ উদ্যোক্তা পরিচালকদের কাছে আর বাকি ২৯.৯৪ শতাংশ সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে।

এর আগে লাফার্জ সুরমা ২০১৩ সালে শেয়ারহোল্ডারদের জন্য কোনো লভ্যাংশ ঘোষণা করেনি, যদিও এই সময়ে তাদের মুনাফা বেড়েছে।

২০১৩ সালে লাফার্জ সুরমা সিমেন্টের কনসোলিডেটেড আয় হয়েছে ২৫৪ কোটি টাকা, যা আগের বছরের একই সময়ের চেয়ে ৬৯ কোটি টাকা বেশি। ২০১২ সালে প্রতিষ্ঠানটির কনসোলিডেটেড মুনাফা হয়েছিল ১৮৫ কোটি টাকা। পাশাপাশি শেয়ার প্রতি আয় বা ইপিএসও বেড়েছে। গত বছর প্রতিষ্ঠানটির ইপিএস হয়েছে দুই টাকা ১৯ পয়সা, আগের অর্থবছরের চেয়ে ৫৯ পয়সা বেশি। ওই সময়ে প্রতিষ্ঠানটির ইপিএস হয়েছিল এক টাকা ৬০ পয়সা।

আগামী  ১০ জুন বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এই প্রতিষ্ঠানের বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৭ এপ্রিল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here