চরম লোকসানে সিভিও

0
1091

স্টাফ রিপোর্টার : সিভিও পেট্রোকেমিক্যাল রিফাইনারি লিমিটেডের অর্ধবার্ষিক প্রতিবেদন অনুসারে (জুলাই-ডিসেম্বর’১৬) ছয় মাসে কোম্পানি চরম লোকসান করেছে। ২০১৬ সালের ২১ জুলাই থেকে কোম্পানির উৎপাদন বন্ধ থাকায় লোকসান গুনতে হচ্ছে।

কোম্পানির শেয়ার প্রতি লোকসান (ইপিএস) হয়েছে ১.৩৭ টাকা। গত অর্থবছরের একই সময়ে ইপিএস ছিল ৫.৮৮ টাকা। বছরের ব্যবধানে কয়েকগুণ কমেছে আয় শুণ্য কোম্পানির ইপিএস।

দ্বিতীয় প্রান্তিকে অর্থাৎ অক্টোবর থেকে ডিসেম্বর তিন মাসে কোম্পানির শেয়ার প্রতি লোকসান হয়েছে ০.৯৪ টাকা। গত অর্থবছরের একই সময়ে ইপিএস ছিল ৩.৩৮ টাকা।

৩১ ডিসেম্বর ২০১৬ পর্যন্ত কোম্পানির শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ১৬.৬৪ টাকা। ৩০ জুন, ২০১৬ পর্যন্ত কোম্পানির এনএভিপিএস দাঁড়িয়েছে ২০.৫০ টাকা।

ইতোমধ্যে কোম্পানিটিকে জেড ক্যাটাগরীতে স্থানান্তর করা হয়েছে। দিনে দিনে কোম্পানির উৎপাদনে ফেরার সম্ভাবনা কমে আরো ক্ষীণ হয়ে আসছে। প্রধানমন্ত্রীর কার্যালয়ে জোর লবিং শুরু হলেও কাজে আসছে না।

পরিশোধন না করে কনডেনসেট (গ্যাসের উপজাত) জ্বালানি তেল সরবরাহ করায় প্রথমে সিভিওর বিরুদ্ধে অনিয়ম ও দুর্নীতির অভিযোগে কনডেনসেট বিক্রি বন্ধ করে দেয় পেট্রোবাংলা। দ্বিতীয় বার গ্যাস সরবরাহ বন্ধ করে সিলেট গ্যাস কর্তৃপক্ষ।

সরবারের একটি পক্ষ বলছে, কোম্পানির বিরুদ্ধে অনেক অভিযোগ রয়েছে। যে কারণে কোম্পানিটিকে বন্ধ ঘোষণা করা হতে পারে। এজন্য প্রতিষ্ঠানটির বিরুদ্ধে সব অনিয়ম ও দুর্নীতির ব্যাখ্যা জানতে চেয়েছে জ্বালানি মন্ত্রণালয়।

পেছনের খবর : ক্ষীণ হচ্ছে সিভিও পেট্রোকেমিক্যালের সম্ভাবনার দুয়ার

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here