লোকসানে বিডি ফিন্যান্স

0
1107

স্টাফ রিপোর্টার : ধারাবাহিকভাবে মুনাফায় থাকলেও চলতি হিসাব বছরের দ্বিতীয় প্রান্তিকে লোকসানে পড়েছে ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান বাংলাদেশ ফিন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট কোম্পানি লিমিটেড (বিডি ফিন্যান্স)। এপ্রিল-জুন সময়ে কর-পরবর্তী ১ কোটি ৪৫ লাখ টাকা লোকসান হয়েছে কোম্পানিটির। যদিও আগের বছর একই সময়ে কর-পরবর্তী মুনাফা ছিল ২ কোটি ৮২ লাখ টাকা।

কোম্পানির কর্মকর্তারা জানিয়েছেন, সুদহার কমে যাওয়া, পরিচালন ব্যয় বৃদ্ধি ও খেলাপি ঋণের বিপরীতে বর্ধিত হারে সঞ্চিতি রাখায় গেল প্রান্তিকে লোকসানে পড়েছে বিডি ফিন্যান্স। তবে বছর শেষে মুনাফা ধরে রাখায় আশাবাদী তারা।

বিডি ফিন্যান্সের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনায় দেখা যায়, চলতি হিসাব বছরের এপ্রিল-জুন সময়ে আর্থিক প্রতিষ্ঠানটির পরিচালন মুনাফা হয়েছে ১০ কোটি ৭৭ লাখ টাকা, যা ২০১৬ সালের একই সময়ে ছিল ১৬ কোটি ৫৬ লাখ টাকা। এক বছরের ব্যবধানে পরিচালন মুনাফা কমেছে ৩৪ দশমিক ৯৫ শতাংশ।

মূলত ঋণের সুদ বাবদ আয় কমে যাওয়ায় পরিচালন মুনাফা কমেছে কোম্পানিটির। দ্বিতীয় প্রান্তিকে বিডি ফিন্যান্সের সুদ বাবদ আয় হয়েছে ৮ কোটি ৪৭ লাখ টাকা, আগের বছর একই সময়ে যা ছিল ১২ কোটি ৮৪ লাখ টাকা। এক বছরের ব্যবধানে সুদ আয়ও কমেছে ৩৪ শতাংশ।

পরিচালন মুনাফা কমলেও দ্বিতীয় প্রান্তিকে পরিচালন ব্যয় ২৬ শতাংশ বেড়েছে বিডি ফিন্যান্সের। এপ্রিল-জুনে কোম্পানিটি পরিচালন ব্যয় দেখিয়েছে ৬ কোটি ১১ লাখ টাকা, আগের বছর একই সময়ে যা ছিল ৪ কোটি ৮৪ লাখ টাকা। এর পাশাপাশি ২০১৬ সালে খেলাপি ঋণের বিপরীতে মাত্র ১ কোটি ১৮ লাখ টাকার সঞ্চিতি রাখলে চলতি বছর তা ৪৬৫ শতাংশ বেড়ে ৬ কোটি ৬৮ লাখ টাকায় উন্নীত হয়েছে বিডি ফিন্যান্সের। এর বাইরে আলোচ্য সময়ে পুঁজিবাজারে বিনিয়োগে ১ কোটি ২১ লাখ টাকা লোকসান গুনতে হয়েছে কোম্পানিটিকে। যেখানে আগের বছর একই সময়ে ১ কোটি ৫৯ লাখ টাকা আয় ছিল তাদের। ফলে গত বছরের একই সময়ে মুনাফায় থাকলেও এবার লোকসানে পড়তে হয়েছে কোম্পানিটিকে।

এদিকে দ্বিতীয় প্রান্তিকে লোকসানে থাকলেও প্রথম প্রান্তিকে ৯ কোটি ৯৬ লাখ টাকা মুনাফার সুবাদে চলতি বছরের প্রথমার্ধে (জানুয়ারি-জুন) ৮ কোটি ৫০ লাখ টাকা মুনাফায় রয়েছে বিডি ফিন্যান্স। ৩০ জুন পর্যন্ত প্রথমার্ধে এর শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৫৫ পয়সা, আগের বছর একই সময়ে যা ছিল ৪৫ পয়সা। ৩০ জুন কোম্পানির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়ায় ১৫ টাকা ৪ পয়সায়।

৩১ ডিসেম্বর সমাপ্ত ২০১৬ হিসাব বছরের জন্য ১০ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছে এ কোম্পানি। সর্বশেষ হিসাব বছরে প্রতিষ্ঠানটির কর-পরবর্তী মুনাফা হয়েছে ১৬ কোটি ৫৭ লাখ ৪০ হাজার টাকা। ইপিএস হয়েছে ১ টাকা ৩২ পয়সা, আগের বছর যা ছিল ১ টাকা ৫৪ পয়সা। ৩১ ডিসেম্বর এর এনএভিপিএস দাঁড়ায় ১৫ টাকা ৯৪ পয়সায়। ২০১৫ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের জন্যও ১০ শতাংশ স্টক লভ্যাংশ দেয় কোম্পানিটি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here