ডিএসইতে লেনদেন ৭শ’ কোটি টাকার বেশি

0
386
স্টাফ রিপোর্টার : ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৭শ’কোটি টাকার লেনদেন ছাড়িয়েছে। এদিন বাজারে টেক্সটাইল খাতের দাপট লক্ষ্য করা যায়। যা গত কার্যদিবসেও ছিল। মঙ্গলবার দেনদেন হয়েছে ৭৪৬ কোটি ৫৪ লাখ টাকা।
সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার দেশের প্রধান পুঁজিবাজারে হাত বদল হওয়া কোম্পানির মধ্যে বেশিরভাগ কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের দর বেড়েছে। একই সঙ্গে ডিএসই’র ব্রড ইনডেক্স ডিএসইএক্স সূচক ৩৯ পয়েন্ট, আর ডিএস-৩০ সূচক বেড়েছে ৪ পয়েন্ট।

মঙ্গলবার বাজারে টেক্সটাইল খাতের অবদান ছিল ২৫ দশমিক ১৭ শতাংশ, প্রকৌশল ১২ দশমিক ৫৬ শতাংশ, ওষুধ ও রসায়ন ১১ দশমিক ৮৬ শতাংশ , ইন্স্যুরেন্স ৮ দশমিক ৫৯ শতাংশ, খাদ্য ও আনুষাঙ্গিক ৭ দশমিক ৮৫ শতাংশ, জ্বালানি খাত ৬ দশমিক ৯৭ শতাংশ, ব্যাংক ৬ দশমিক ৫ শতাংশ, আর্থিক প্রতিষ্ঠান ৪ দশমিক ২৩ শতাংশ, সিমেন্ট ৩ দশমিক ৪ শতাংশ,  মিউচ্যুয়াল ফান্ড ২ দশমিক ৪ শতাংশ, টেলিকমিউনিকেশন ২ দশমিক ৩ শতাংশ,  ট্যানরি শিল্প ১ দশমিক ০২ শতাংশ, সার্ভিস অ্যান্ড রিয়েস্টেট ০ দশমিক ৭৪ শাতাংশ, আইটি ১ দশমিক ৪৯ শতাংশ, পর্যটন খাত ১ দশমিক ৫৮ শতাংশ, সিরামিক ১ দশমিক ৩৫ শতাংশ।

এদিন, ডিএসইতে ২৮৯টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুায়াল ফান্ডের হাত বদল হয়েছে। এরমধ্যে দর বৃদ্ধি পেয়েছে ২১০টির, দর কমেছে ৭১টির, আর অপিরিবর্তিত রয়েছে ৮টির।

ডিএসই ওয়েবসাইট সূত্রে জানা গেছে, বাজারে ‘এ’ ক্যাটাগরির ২০৬টি কোম্পানির শেয়ার হাত বদল হয়েছে, ‘বি’ ক্যাটাগরির ২২টি, জেড ক্যাটাগরির ১৭টি, মিউচ্যুায়াল ফান্ড ৩৭টি এবং কর্পোরেট বন্ড হাতবদল হয়েছে ২টি কোম্পানির। দেনদেন হয়েছে ৭৪৬ কোটি ৫৪ লাখ টাকা।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে সবকয়টি সূচকের উন্নতির সঙ্গে লেনদেনও বেড়েছে। সিএসইতে দেনদেন হওয়া ২২৮টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুায়াল ফান্ডের মধ্যে ১৫৫টির কোম্পানির শেয়ারের দর বেড়েছে, কমেছে ৬২টির, আর অপরিবর্তিত রয়েছে ১১টি কোম্পানির।

এদিন সিএসইতে মোট লেনদেন হয়েছে ৮৪ কোটি ৫৬ লাখ টাকা।

সূচকের দিক থেকে সিএসই-৩০ সূচক বেড়েছে ৪৬ দশমিক ৯৬ পয়েন্ট, সিএসসিএক্স সূচক বেড়েছে ৮৬ দশমিক ৫১ পয়েন্ট, এবং সিএসিপিআই বেড়েছে ১৩৫ দশমিক ৫০ পয়েন্ট।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here