লেনদেন বেড়েছে শীর্ষ তিন খাতে।

0
319

ফুয়েল অ্যান্ড পাওয়ারঃ

বেশ কয়েক সপ্তাহ ধরে ধারাবাহিক ভাবে লেনদেনের শীর্ষে অবস্থান করছে ফুয়েল অ্যান্ড পাওয়ার খাত। আজও এর ব্যাতিক্রম ছিল না। আজকের দিনের শুরু থেকেই ঊর্ধ্বমুখী হওয়া ফুয়েল এবং পাওয়ার খাতে দিনের শেষ পর্যন্ত সেই ঊর্ধ্বমুখী ধারা ধরে রাখে। দিনের প্রায় প্রথম ভাগ থেকেই এই খাতে দেখা যায় ঊর্ধ্বমুখী প্রবণতা। এবং দিন বাড়ার সাথে সাথে এই খাতে ঊর্ধ্বমুখী প্রবণতা বাড়তে থাকে এবং সেই প্রবণতা নিয়েই দিন শেষ হয়। ফুয়েল অ্যান্ড পাওয়ার খাতে আজ মোট  লেনদেনের পরিমান ছিল ৭৫ কোটি টাকার কিছু বেশী যা আগের দিনের তুলনায় ৩১ কোটি টাকা বেশি। আজ এই খাতে লেনদেন হওয়া ১৫ টি কোম্পানির মধ্যে বেড়েছে ১২ টি এবং কমেছে ১ টি এবং অপরিবর্তিত ছিল ২ টি কোম্পানির শেয়ারের দাম। আজ এই খাতে সর্বাধিক বৃদ্ধি পাওয়া কোন শেয়ার ছিল মেঘনা পেট্রোলিয়াম এবং আজ এই শেয়ারটি ২৬৩.৯০ টাকায় লেনদেন সমাপ্ত করে যা আগের দিনের তুলনায় ৮.৭২% বেশি। । অন্যদিকে আজ এই খাতে সর্বাধিক হ্রাস পাওয়া শেয়ার ছিল সামিট পাওয়ার এবং এই শেয়ারটি আজ ৩৫.৪০ টাকায় লেনদেন সমাপ্ত করে যা আগের দিনের তুলনায় ০.৫৬% কম। আজ ডি.এস.ইতে মোট লেনদেনে এই খাতের অবদান ছিল ২৩.৪০% যা গতদিনের তুলনায় ৩.১% বেশি।

ইঞ্জিনিয়ারিং

আজ লেনদেনে দ্বিতীয় অবস্থানে ছিল ইঞ্জিনিয়ারিং খাত। ঊর্ধ্বমুখী প্রবণতা নিয়ে শুরু করা ইঞ্জিনিয়ারিং খাতে দিনের শেষ পর্যন্ত সেই ঊর্ধ্বমুখী ধারা অব্যাহত ছিল। দিনের মাঝ ভাগে এই খাতে কিছুতা অস্থিরতা দেখা যায় এবং দিন শেষে ঊর্ধ্বমুখী প্রবণতা নিয়ে লেনদেন শেষ করে। ইঞ্জিনিয়ারিং খাতে আজ মোট  লেনদেনের পরিমান ছিল ৪২ কোটি টাকা যা আগের দিনের তুলনায় ২৬ কোটি টাকা বেশি। আজ এই খাতে লেনদেন হওয়া ২৩ টি কোম্পানির মধ্যে বেড়েছে ১৯ টি কমেছে ৩ টি এবং অপরিবর্তিত ছিল ১ টি কোম্পানির শেয়ারের দাম। আজ এই খাতে সর্বাধিক বৃদ্ধি পাওয়া শেয়ার ছিল ন্যাশনালটিউবস এবং এই শেয়ারটি আজ ৬২.২০ টাকায় লেনদেন সমাপ্ত করে যা আগের দিনের তুলনায় ৯.৮৯% বেশী। অন্যদিকে আজ এই খাতে সর্বাধিক হ্রাস পাওয়া শেয়ার এসআলম এবং এই শেয়ারটি আজ ৩৮.১০ টাকায় লেনদেন সমাপ্ত করে যা আগের দিনের তুলনায় ৩.৫৪% কম। আজ ডি.এস.ইতে মোট লেনদেনে এই খাতের অবদান ছিল ১৩.২% যা আগের দিনের তুলনায় ৫.৭০% বেশি।

টেলিকমিউনিকেশন:

টেলিকমিউনিকেশন খাত দিনের শুরু থেকেই ছিল ঊর্ধ্বমুখী কিন্তু দিনের মাঝ ভাগে কিছুটা ধীরগতি হয়ে পড়লেও শেষ দিকে সেই ঊর্ধ্বমুখী প্রবণতা নিয়েই দিন শেষ করে। টেলিকমিউনিকেশন খাতে আজ মোট  লেনদেনের পরিমান ছিল ৪১ কোটি টাকার কিছু বেশী যা আগের দিনের তুলনায় ১০ কোটি টাকা বেশি। আজ এই খাতে লেনদেন হওয়া ১ টি কোম্পানির মধ্যে বেড়েছে ১ টির এবং কমেছে ০ টি কোম্পানির শেয়ারের দাম। আজ এই খাতে সর্বাধিক বৃদ্ধি পাওয়া কোন শেয়ার বাংলাদেশ সাবমেরিন ক্যাবল। এই শেয়ারটি আজ ৩১০.৭০ টাকায় লেনদেন সমাপ্ত করে যা আগের দিনের তুলনায় ৭.৫১% বেশি। আজ ডি.এস.ই তে মোট লেনদেনে এই খাতের অবদান ছিল ১২.৭০% যা আগের দিনের তুলনায় ১.২০% কম।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here