লেনদেনে ধারাবাহিক বৃদ্ধি – বাজারকে শক্তিশালী করতে অপরিহার্য

0
480

আজ  ঢাকা স্টক এক্সচেঞ্জ এর – ডিএসই এক্স ইনডেক্স দিনের প্রথম ভাগে ক্রয়চাপের ফলে কিছুটা ঊর্ধ্বমুখী প্রবনতা লক্ষ্য করা যায় এবং পরবর্তীতে দিনভর কিছুটা মিশ্র প্রবণতা লক্ষ্য করা গেলেও দিনের শেষভাগে পুনরায় বিক্রয় চাপের ফলে ডিএসই এক্স ইনডেক্স নিন্মমুখি হতে থাকে এবং ২.৪৭ পয়েন্ট বৃদ্ধি পেয়ে গ্রেভস্টোন ডোজি ক্যান্ডেলস্টিক  তৈরি করে। তবে গত কয়েকদিন লেনদেনে ধারাবাহিক বৃদ্ধি লক্ষ্য কারা যাচ্ছে যা বাজারকে শক্তিশালী করতে অপরিহার্য । ডিএসই এক্স ইনডেক্স ২.৪৭ পয়েন্ট বৃদ্ধি পেয়ে ৪০৭৩.৬৩ পয়েন্টে অবস্থান করছে, যা আগের দিনের তুলনায় ০.০৬% বৃদ্ধি পেয়েছে।

বর্তমানে ডিএসই এক্স ইনডেক্স এর পরবর্তী সাপোর্ট ৩৬৮৪ পয়েন্টে এবং রেজিটেন্স ৪৪২৪  পয়েন্টে অবস্থান করছে। আজ বাজারে এম.এফ.আই এর মান ছিল  ৪৭.১৮ এবং আল্টিমেট অক্সিলেটরের মান ছিল ২০.০৬ । আল্টিমেট অক্সিলেটর এবং এম.এফ.আই উভয়ই নিন্মমুখি আবস্থান করছে।

আজ ডিএসইতে ১০ কোটি ৭৫ লাখ ৮৫  হাজার ৬৯৬  টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড লেনদেন হয়, যার মূল্য ছিল ৫১৬.১৪ কোটি টাকা। আজ ডিএসইতে লেনদেন বৃদ্ধি পেয়েছে ৮৯ কোটি টাকা।  আজ ঢাকা শেয়ারবাজারে ২৯৩ টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে, যার মধ্যে দাম বেড়েছে ১৪০ টির, কমেছে ১২২ টির এবং অপরিবর্তিত ছিল ৩১ টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।

পরিশোধিত মূলধনের দিক থেকে দেখা যায়, আজ বাজারে চাহিদা বেশি ছিল ১০০-৩০০ কোটি টাকার পরিশোধিত মূলধনী প্রতিষ্ঠানের শেয়ারের যা আগেরদিনের তুলনায় ১১.৮৪% বৃদ্ধি পেয়েছে। অন্যদিকে হ্রাস পেয়েছে ৩০০ কোটি টাকার ওপরে পরিশোধিত মূলধনী প্রতিষ্ঠানের শেয়ারের  যা আগেরদিনের তুলনায় ৮.৮২% কম। অন্যদিকে ২০-৫০এবং ৫০-১০০ কোটি টাকার মুলধনী প্রতিষ্ঠানের লেনদেনের পরিমান গতকালের তুলনায় যথাক্রমে আজ ১.৪৫% এবং  ০.৫২% হ্রাস পেয়েছে।

আজ পিই রেশিও ০-২০ এর মধ্যে থাকা শেয়ারের লেনদেন আগের দিনের তুলনায়  ৬.৮৭% বৃদ্ধি পেয়েছে। আজ হ্রাস পেয়েছে  পিই রেশিও ২০-৪০ এর মধ্যে  থাকা শেয়ারের লেনদেন যার পরিমান আগের দিনের তুলনায়  ৭.৮৩% কম ছিল। পিই রেশিও ৪০ ওপরে থাকা শেয়ারের লেনদেন  আগের দিনের তুলনায় ০.৯৬% বৃদ্ধি পেয়েছে।

ক্যাটাগরির দিক থেকে আজ এগিয়ে ছিল ‘জেড’ ক্যাটাগরির শেয়ারের লেনদেন যা আগেরদিনের তুলনায় ০.৪৪% বেশী ছিল। আজ বৃদ্ধি পেয়েছে ‘বি’  ক্যাটাগরির শেয়ারের লেনদেন যা আগেরদিনের তুলনায় ০.১৪% বেশি ছিল। আজ হ্রাস পেয়েছে ‘এন’ এবং   ‘এ’  ক্যাটাগরির শেয়ারের লেনদেন  যা আগেরদিনের তুলনায় যথাক্রমে ০.৪৯% এবং ০.২০%  কম ছিল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here