লেনদেনের শীর্ষে ফুয়েল অ্যান্ড পাওয়ার, টেলিকমিউনিকেশন এবং টেক্সটাইল খাত।

0
346

ফুয়েল অ্যান্ড পাওয়ারঃ

ধারাবাহিক ভাবে লেনদেনের শীর্ষে অবস্থান করছে ফুয়েল অ্যান্ড পাওয়ার খাত। আজও এর ব্যাতিক্রম ছিল না। আজকের দিনের শুরু থেকেই ঊর্ধ্বমুখী হওয়া ফুয়েল এবং পাওয়ার খাতে দিনের শেষ পর্যন্ত সেই ঊর্ধ্বমুখী ধারা ধরে রাখতে পারেনি। দিনের প্রায় প্রথম ভাগ থেকেই এই খাতে দেখা যায় ঊর্ধ্বমুখী প্রবণতা। এবং দিন বাড়ার সাথে সাথে এই খাতে নেমে আসে নিন্মমুখি প্রবণতা এবং সেই প্রবণতা নিয়েই দিন শেষ হয়। ফুয়েল অ্যান্ড পাওয়ার খাতে আজ মোট  লেনদেনের পরিমান ছিল ১৪১ কোটি টাকার কিছু বেশী যা আগের দিনের তুলনায় ৪৯ কোটি টাকা কম। আজ এই খাতে লেনদেন হওয়া ১৫ টি কোম্পানির মধ্যে বেড়েছে ৫ টি এবং কমেছে ৯ টি এবং অপরিবর্তিত ছিল ১ টি কোম্পানির শেয়ারের দাম। আজ এই খাতে সর্বাধিক বৃদ্ধি পাওয়া শেয়ার ছিল পদ্মা অয়েল এবং এই শেয়ারটি আজ ৩৯০.৪০ টাকায় লেনদেন সমাপ্ত করে যা আগের দিনের তুলনায় ১.৭৭% বেশী। অন্যদিকে আজ এই খাতে সর্বাধিক হ্রাস পাওয়া শেয়ার ছিল এসপিসিসিএল এবং এই শেয়ারটি আজ ৬২.৮০ টাকায় লেনদেন সমাপ্ত করে যা আগের দিনের তুলনায় ৩.০৯% কম। আজ ডি.এস.ইতে মোট লেনদেনে এই খাতের অবদান ছিল ২১.১০% যা গতদিনের তুলনায় ২% বেশী।

টেলিকমিউনিকেশন:

টেলিকমিউনিকেশন খাত দিনের শুরু থেকেই ছিল ঊর্ধ্বমুখী কিন্তু দিনের মাঝ ভাগে কিছুটা ধীরগতি হয়ে পড়লেও শেষ দিকে সেই ঊর্ধ্বমুখী প্রবণতা নিয়েই দিন শেষ করে। টেলিকমিউনিকেশন খাতে আজ মোট  লেনদেনের পরিমান ছিল ৮৩ কোটি টাকার কিছু বেশী যা আগের দিনের তুলনায় ৩৭ কোটি টাকা বেশি। আজ এই খাতে লেনদেন হওয়া ২ টি কোম্পানির মধ্যে বেড়েছে টির এবং কমেছে টি কোম্পানির শেয়ারের দাম। আজ এই খাতে সর্বাধিক বৃদ্ধি পাওয়া শেয়ার ছিল গ্রামীণফোন এবং এই শেয়ারটি আজ ১৯৫.৯০ টাকায় লেনদেন সমাপ্ত করে যা আগের দিনের তুলনায় ১.৬৫% বেশী। অন্যদিকে আজ এই খাতে সর্বাধিক হ্রাস পাওয়া শেয়ার ছিল বাংলাদেশ  এবং এই শেয়ারটি আজ ৩০৬ টাকায় লেনদেন সমাপ্ত করে যা আগের দিনের তুলনায় ৩.৪৪% কম। আজ ডি.এস.ই তে মোট লেনদেনে এই খাতের অবদান ছিল ১৩% যা আগের দিনের তুলনায় ২% বেশি।

টেক্সটাইলঃ

আজ লেনদেনে তৃতীয় অবস্থানে ছিল টেক্সটাইল খাত। ঊর্ধ্বমুখী প্রবণতা নিয়ে শুরু করা টেক্সটাইল খাতে দিনের শেষ পর্যন্ত সেই ঊর্ধ্বমুখী ধারা অব্যাহত ছিল না। দিনের মাঝ ভাগে এই খাতে কিছুতা অস্থিরতা দেখা যায় এবং দিন শেষে নিন্মমুখি প্রবণতা নিয়েই লেনদেন শেষ করে। টেক্সটাইল খাতে আজ মোট  লেনদেনের পরিমান ছিল ৭২ কোটি টাকা যা আগের দিনের তুলনায় ২১ কোটি টাকা বেশি। আজ এই খাতে লেনদেন হওয়া ২৯ টি কোম্পানির মধ্যে বেড়েছে ৯ টি কমেছে ১৫ টি এবং অপরিবর্তিত ছিল ৫ টি কোম্পানির শেয়ারের দাম। আজ এই খাতে সর্বাধিক বৃদ্ধি পাওয়া শেয়ার ছিল তাল্লু স্পিনিং এবং এই শেয়ারটি আজ ৩৮.৭০ টাকায় লেনদেন সমাপ্ত করে যা আগের দিনের তুলনায় ৩.৭৫% বেশী। অন্যদিকে আজ এই খাতে সর্বাধিক হ্রাস পাওয়া শেয়ার ছিল জাহিন টেক্সটাইল এবং এই শেয়ারটি আজ ৩১.৮০ টাকায় লেনদেন সমাপ্ত করে যা আগের দিনের তুলনায় ৫.০৭% কম। আজ ডি.এস.ইতে মোট লেনদেনে এই খাতের অবদান ছিল ১১.৩০% যা আগের দিনের তুলনায় ০.২০% বেশি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here