স্টাফ রিপোর্টার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গেল সপ্তাহে বারাকা পাওয়ার লিমিটেডের শেয়ারদর ৬ দশমিক ৪২ শতাংশ বেড়েছে। পাঁচ কার্যদিবসে বিদ্যুত্ খাতের কোম্পানিটির ১২০ কোটি ৬১ লাখ ৩৪ হাজার টাকার শেয়ার হাতবদল হয়।

এতে ডিএসইর সাপ্তাহিক লেনদেন তালিকায় তিন নম্বরে উঠে আসে বারাকা পাওয়ার।

বাজারসংশ্লিষ্টরা জানিয়েছেন, নতুন বিদ্যুত্ প্রকল্পের অনুমোদন, একটি অঙ্গপ্রতিষ্ঠানের তালিকাভুক্তির পরিকল্পনা ও তৈরি পোশাক খাতে ব্যবসা সম্প্রসারণকে কেন্দ্র করে গত বছরের শেষ দিক থেকেই স্টক এক্সচেঞ্জে বারাকা পাওয়ার শেয়ারের চাহিদা বেড়েছে। গত আট মাসে কোম্পানিটির শেয়ারদর ২৮ থেকে ৪৬ টাকার ঘরে উন্নীত হয়।

বৃহস্পতিবার ডিএসইতে সর্বশেষ ৪৬ টাকা ১০ পয়সায় কোম্পানিটির শেয়ার হাতবদল হয়। গত এক বছরে এর সর্বনিম্ন দর ছিল ২৭ টাকা ৫০ পয়সা ও সর্বোচ্চ ৫৩ টাকা ৪০ পয়সা।

সদ্যসমাপ্ত হিসাব বছরের তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) বারাকা পাওয়ারের শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৭৭ পয়সা, আগের বছর যা ছিল ৭৪ পয়সা। ৩১ মার্চ কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়ায় ১৯ টাকা ৮৯ পয়সায়।

এদিকে প্রথম তিন প্রান্তিকে (জুলাই, ২০১৬-মার্চ, ২০১৭) ২ টাকা ৪০ পয়সা ইপিএস দেখিয়েছে কোম্পানিটি। আগের বছর একই সময়ে যা ছিল ২ টাকা ২৭ পয়সা।

২০১৬ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের জন্য ১৫ শতাংশ নগদের পাশাপাশি ৫ শতাংশ স্টক লভ্যাংশ পেয়েছেন বারাকা পাওয়ারের শেয়ারহোল্ডাররা। নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, সে হিসাব বছরে কোম্পানিটির ইপিএস হয় ২ টাকা ৬৫ পয়সা; আগের বছর যা ছিল ২ টাকা ৫৬ পয়সা।

২০১৬ সালের ৩০ জুন পর্যন্ত নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন, ৩১ অক্টোবর পর্যন্ত ব্যাংকঋণের উপাত্ত ও সংশ্লিষ্ট অন্যান্য তথ্যের ভিত্তিতে ক্রেডিট রেটিং এজেন্সি অব বাংলাদেশ লিমিটেডের (সিআরএবি) সর্বশেষ সার্ভিলেন্স রেটিং অনুসারে বারাকা পাওয়ারের এনটিটি রেটিং ‘ডাবল এ-টু’।

২০১১ সালে বারাকাতুল্লাহ ইলেকট্রো ডাইনামিকস লিমিটেড (বিইডিএল) নামে শেয়ারবাজারে আসে বর্তমান বারাকা পাওয়ার। কোম্পানির অনুমোদিত মূলধন ৩০০ কোটি ও পরিশোধিত মূলধন ১৭৩ কোটি ৯৬ লাখ ২০ হাজার টাকা। রিজার্ভ ৫৮ কোটি ১০ লাখ টাকা।

কোম্পানির মোট শেয়ারের মধ্যে উদ্যোক্তা পরিচালক ১৯ দশমিক ৯১ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ১৭ দশমিক ৩৩, বিদেশী দশমিক ৫৪ ও সাধারণ বিনিয়োগকারীর হাতে রয়েছে বাকি ৬২ দশমিক ২২ শতাংশ শেয়ার।

বোনাস শেয়ার সমন্বয়ের পর সর্বশেষ নিরীক্ষিত ইপিএস ও বাজারদরের ভিত্তিতে এ শেয়ারের মূল্য আয় (পিই) অনুপাত ১৮ দশমিক ৪১, হালনাগাদ অনিরীক্ষিত মুনাফার ভিত্তিতে যা ১৪ দশমিক ৫।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here