লিগ্যাসি ফুটের কারখানা বন্ধ নিয়ে বিতর্ক

1
1312

সিনিয়র রিপোর্টার : লিগ্যাসি ফুটওয়্যার লিমিটেড চলতি অর্থ বছরে ১০ শতাংশ বোনাস লভ্যাংশ করায় ‘জেড’ থেকে ‘এ’ ক্যাটাগরিতে উন্নীত হয়েছে। কোম্পানির ক্যাটাগরি পরিবর্তন হলে শেয়ারপ্রতি দরও বাড়তে থাকে। ক্যাটাগরি পরিবর্তনের কারণে সোমবার সর্বোচ্চ ৬৬ টাকায় বেচাকেনা হয়েছে।

গত কয়েকদিন টানা বাড়ছে কোম্পানির শেয়ারদর। একইসঙ্গে উৎপাদন বন্ধ কারখানায় মুনাফা নিয়ে বিতর্ক তুলেছেন অনেক বিনিয়োগকারী।

গাজীপুরের মৌচাক এলাকা ঘুরে এবং স্থানীয় অনেকের সঙ্গে কথা বলে জানা গেছে, দীর্ঘদিন ধরে কোম্পানির কারখানা বন্ধ রয়েছে। প্রতিষ্ঠানটির অনেক মেশিন ইতোমধ্যে বিক্রিও করা হয়েছে। বন্ধ কারখানা ৪ জন সিকিউরিটি দেখভাল করছেন।

মাঝে মধ্যে লোকজন আসেন, পরিস্কার পরিচ্ছন্ন করতে। কোম্পানি চালু থাকলে বন্ধের প্রশ্ন ওঠে। তবে কতোদিন ধরে বন্ধ রয়েছে, দিনক্ষণ উল্লেখ করে বলতে পারেনি। অন্যদিকে নিরাপত্তাকর্মীরাও এ বিষয়ে কোন কথা বলতে চাননা।

তবে বিস্ময়ের ব্যাপার হলো- বন্ধ কারখানায় আবারো উৎপাদন বন্ধের ঘোষণা দিয়েছে কোম্পানির কর্তৃপক্ষ। ‘৫ ডিসেম্বর থেকে ১০ জানুয়ারি পর্যন্ত উৎপাদন বন্ধ’ ঘোষণা দেয়। তবে কি অঘোষিতভাবে কোম্পানির অন্যকোন কারখানা রয়েছে?

এর আগে কোম্পানিটি কারখানা মেরামতের জন্য উৎপাদন ৬ নভেম্বর থেকে ৫ ডিসেম্বর পর্যন্ত বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছিল।

উৎপাদন বন্ধের বিষয়ে একাধিক পত্রিকায় সংবাদ প্রকাশিত হলেও নিয়ন্ত্রক সংস্থা কোম্পানিটির বিরুদ্ধে কোনো ধরনের ব্যবস্থা গ্রহণ করেনি। চাতুরতা করে কোম্পানিটি লভ্যাংশ ঘোষণা করে ‘এ’ ক্যাটাগরিতেও  উঠে আসে।

দীর্ঘদিন উৎপাদন বন্ধ কারখানার মুনাফা হওয়ার বিষয়ে সঠিক ব্যাখ্যা দিতে পারেনি কোম্পানির ম্যানেজার (অ্যাফেয়ার্স ও শেয়ার) এসএম স্বপন। তিনি এসব বিষয়ে কোন মন্তব্য করতে রাজী হননি।

পেছনের খবর : আগামী ১০ জানুয়ারি পর্যন্ত কোম্পানির উৎপাদন বন্ধ রাখার সিদ্ধান্ত

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here