রোববার ট্রেড শেষে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে টেক্সটাইল খাতে

0
715

স্টাফ রিপোর্টার : ঢাকা স্টক এক্সচেঞ্জে রোববার, ২ জুলাই সবচেয়ে বেশি লেনদেন হয়েছে টেক্সটাইল খাতে। মার্কেট শুরুতে পজিটিভ অবস্থায়ে থাকলেও পরবর্তীতে কিছুটা নিচে শেষ হয়েছে। তার পরেও বাজারে ট্রেড ভলিউম ভালই হয়ে। তবে সবচেয়ে বেশি ট্রেড হয়েছে টেক্সটাইল খাতে। অন্যান্য খাত গুলোর চেয়ে ক্যাশ ফ্লো বেশি হয়েছে। সেই সাথে লেনদেনও বেশি হয়েছে।

লেনদেনের ভিত্তিতে দেখলে আজকে দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে ছিল জ্বালানি খাত এবং ফারমাসিউটিক্যাল খাত। তুলনামুলক ভাবে মার্কেটের বাকি খাতগুলোর চেয়ে বেশি লেনদেন হয়েছে উভয় খাতেই। বলা যেতে পারে যে বিনিয়োগকারীরা এই খাতগুলোতে ট্রেড বেশি করছে।

টেক্সটাইল খাত  :  লেনদেনের ভিত্তিতে টেক্সটাইল খাত সবচেয়ে ভাল অবস্থানে দিন শেষ করেছে। টেক্সটাইল খাতে মোট লেনদেনের পরিমান ছিল ১৫৩.৫ কোটি টাকার মত যা আগের দিনের তুলনায় প্রায় ৬.০০ কোটি টাকার মত বেশি। বিগত দিনের চেয়ে আজকে এই খাতে বিনিয়োগ বেড়েছে ৪.০০%। মোট লেনদেনে এই খাতের অবদান ছিল ১৭.৪৬%।

লেনদেন হওয়া ৪৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ২৭টি, কমেছে ১৬ টি কোম্পানির এবং অপরিবর্তিত  ছিল ৫টি কোম্পানির শেয়ারের দাম।

সর্বাধিক বৃদ্ধি পাওয়া শেয়ার ছিল জাহিন টেক্সটাইল লিমিটেডের। এই শেয়ারটি ২০.২  টাকায় লেনদেন সমাপ্ত করে যা আগের দিনের তুলনায় প্রায় ৪.১২% বেশি। অন্যদিকে এই খাতে সর্বাধিক হ্রাস পাওয়া শেয়ার ছিল তাল্লু স্পিনিং যা ১১.২ টাকায় লেনদেন সমাপ্ত করে যা আগের দিনের তুলনায় ২.৬১% কম।

 

জ্বালানি খাত : লেনদেনের ভিত্তিতে দ্বিতীয় অবস্থানে ছিল জ্বালানি খাত। এই  খাতে আজকে মোট  লেনদেনের পরিমান ছিল ৪৪.৬ কোটি টাকা যা আগের দিনের তুলনায় ৬ কোটি টাকার মত কম। বিগত দিনের চেয়ে আজকে এই খাতে লেনদেন কমেছে ১১.৮৬%। মোট লেনদেনে এই খাতের অবদান ছিল ১৫.৪১%।

এই খাতে লেনদেন হওয়া ১৮ টি কোম্পানির মধ্যে বেড়েছে ১২ টির এবং কমেছে ৬টি কোম্পানির শেয়ারের দাম।

সর্বাধিক বৃদ্ধি পাওয়া শেয়ার ছিল বারকা পাওয়ার যা আজকে ৫০.৫ টাকায় লেনদেন সমাপ্ত করে। আগের দিনের তুলনায় প্রায় ২.২৩% বেশি। অন্যদিকে এই খাতে সর্বাধিক হ্রাস পাওয়া শেয়ার ছিল সিভিও পেট্রলিয়াম যা আজকে ২৫৪.৯ টাকায় লেনদেন শেষ করে। আগের দিনের তুলনায় প্রায় ২.২৬% কম।

 

ফারমাসিউটিক্যাল খাত :  লেনদেনের ভিত্তিতে তৃতীয় অবস্থানে আছে ফারমাসিউটিক্যাল খাত। এই  খাতে আজকে মোট  লেনদেনের পরিমান ছিল ৬৭.৯ কোটি টাকা যা আগের দিনের তুলনায় ৩ কোটি টাকার মত বেশি। বিগত দিনের চেয়ে আজকে এই খাতে লেনদেন বেড়েছে ৪.৬২%। মোট লেনদেনে এই খাতের অবদান ছিল ১২.৩৯%।

এই খাতে লেনদেন হওয়া ২৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ১৫টি এবং কমেছে ১৩টি কোম্পানির শেয়ারের দাম।

সর্বাধিক বৃদ্ধি পাওয়া শেয়ার ছিল এএফসি এগ্রো যা আজকে ৬১.৬ টাকায় লেনদেন সমাপ্ত করে যা আগের দিনের তুলনায় প্রায় ৩.০১% বেশি। অন্যদিকে এই খাতে সর্বাধিক হ্রাস পাওয়া শেয়ার ছিল বিএক্স সিন্থেটিক  যা আজকে ৯.৩ টাকায় লেনদেন শেষ করে যা আগের দিনের তুলনায় ১.০৬% কম।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here