রোববার টেক্সটাইল খাত লেনদেনের শীর্ষে

0
401

স্টাফ রিপোর্টার : ঢাকা স্টক এক্সচেঞ্জে রোববার, ২৮ মে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে টেক্সটাইল খাতে। মার্কেট আজকে অনেক পয়েন্ট নিচে অবস্থান করছে ট্রেড শেষে। সারাদিন ব্যাপক সেল পেশারে বাজারে অনেক কোম্পানির দাম কমেছে। সেই সাথে কমেছে ট্রেড ভলিউইমও। তুলনামুলকভাবে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে টেক্সটাইল খাতে। অন্যান্য খাতের থেকে বেশি ক্যাশ ফ্লো দেখা গেছে। অন্তরভুক্ত কোম্পানি গুলোর দামও বৃদ্ধি পেয়েছে।

লেনদেনের ভিত্তিতে দেখলে আজকে দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে ছিল জ্বালানি খাত এবং প্রকৌশল খাত। অন্য দিনের তুলনায় কোন খাতেই লেনদেন বাড়েনি। কিন্তু তুলনামুলক ভাবে মার্কেটের বাকি খাতগুলোর চেয়ে বেশি লেনদেন হয়েছে উভয় খাতেই। বিনিয়োগকারীরা এই খাতগুলোতে ট্রেড বেশি করছে।

টেক্সটাইল খাত  :  লেনদেনের ভিত্তিতে টেক্সটাইল খাত সবচেয়ে ভাল অবস্থানে দিন শেষ করেছে। টেক্সটাইল খাতে মোট লেনদেনের পরিমান ছিল ৭৪.০৯কোটি টাকার মত যা আগের দিনের তুলনায় প্রায় ১১ কোটি টাকার মত কম। বিগত দিনের চেয়ে আজকে এই খাতে বিনিয়োগ কমেছে ১২.৯১%। মোট লেনদেনে এই খাতের অবদান ছিল ২১.০৭%।

লেনদেন হওয়া ৪৬টি কোম্পানির মধ্যে বেড়েছে ১৫টি, কমেছে ২৬ টি কোম্পানির এবং অপরিবর্তিত  ছিল ৫টি কোম্পানির শেয়ারের দাম।

সর্বাধিক বৃদ্ধি পাওয়া শেয়ার ছিল তশ্রিফা লিমিটেডের। এই শেয়ারটি ২৬.৭ টাকায় লেনদেন সমাপ্ত করে যা আগের দিনের তুলনায় প্রায় ৪.৩% বেশি। অন্যদিকে এই খাতে সর্বাধিক হ্রাস পাওয়া শেয়ার ছিল জেনারেশন নেক্সট কোম্পানির যা ৮.৯ টাকায় লেনদেন সমাপ্ত করে যা আগের দিনের তুলনায় ২.২% কম।

জ্বালানি খাত :  লেনদেনের ভিত্তিতে দ্বিতীয় অবস্থানে ছিল জ্বালানি খাত। এই  খাতে আজকে মোট  লেনদেনের পরিমান ছিল ৪০.০৪ কোটি টাকা যা আগের দিনের তুলনায় ২৫ কোটি টাকার মত কম। বিগত দিনের চেয়ে আজকে এই খাতে লেনদেন কমেছে ৩৮.২৩%। মোট লেনদেনে এই খাতের অবদান ছিল ১১.৫১ %।

এই খাতে লেনদেন হওয়া ১৮ টি কোম্পানির মধ্যে বেড়েছে ৩ টির ,কমেছে ১৪ টি কোম্পানির শেয়ারের দাম এবং অপরিবর্তিত ছিল ১ টি কোম্পানির শেয়ারের দাম।

সর্বাধিক বৃদ্ধি পাওয়া শেয়ার ছিল ইউনাইটেড পাওয়ার জেনারেশন লিমিটেডের যা আজকে ১৭৯.২ টাকায় লেনদেন সমাপ্ত করে। আগের দিনের তুলনায় প্রায় ০.৮৪% বেশি। অন্যদিকে এই খাতে সর্বাধিক হ্রাস পাওয়া শেয়ার ছিল বারকা পাওয়ার লিমিটেডের যা আজকে ৪৩.১  টাকায় লেনদেন শেষ করে। আগের দিনের তুলনায় প্রায় ২.৪৯% কম।

প্রকৌশল খাত :  প্রকৌশল খাত আজকে  তৃতীয় অবস্থানে দিন শেষ করেছে। প্রকৌশল খাতে মোট লেনদেনের পরিমান ছিল ৩৯.২ কোটি টাকার মত যা আগের দিনের তুলনায় ৩১.১০কোটি টাকা বেশি। বিগত দিনের চেয়ে আজকে এই খাতে বিনিয়োগ হ্রাস পেয়েছে ৪৪.২৪%। মোট লেনদেনে এই খাতের অবদান ছিল ১০.৮৬%।

এই খাতে লেনদেন হওয়া ৩৩ টি কোম্পানির মধ্যে বেড়েছে ৫টি, কমেছে ২৬ টি কোম্পানির এবং অপরিবর্তিত ছিল ২ টি কোম্পানির শেয়ারের দাম।

এই খাতে সর্বাধিক বৃদ্ধি পাওয়া শেয়ার ছিল কাশেম ড্রাইসেল লিমিটেডের। এই কোম্পানির শেয়ার প্রতি ৯৪  টাকায় লেনদেন সমাপ্ত করে যা আগের দিনের তুলনায় ১.৯৫% বেশি। অন্যদিকে এই খাতে সর্বাধিক হ্রাস পাওয়া শেয়ার ছিল ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড প্রতিষ্ঠানের যা ৩৫.৩ টাকায় লেনদেন সমাপ্ত করে  যা আগের দিনের তুলনায় ২.৪৯% কম।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here