রেকিট বেনকিজারের লভ্যাংশে চমক, ঘোষণার আগেই দর বৃদ্ধি

0
1262

রাহেল আহমেদ শানু : লভ্যাংশ ঘোষণার আগে গত ১৫ দিনে রেকিট বেনকিজার (বিডি) লিমিটেডের শেয়ারপ্রতি দর বেড়েছে ৯৫ শতাংশ। দর বৃদ্ধির পরে ২ বছরের অন্তর্বর্তীকালীন ডিভিডেন্ড মিলিয়ে ৬৫০ শতাংশ চূড়ান্ত লভ্যাংশ ঘোষণা করেছে কোম্পানি।

২০১৫ সালের জন্য কোম্পানিটি গত বছরের জুলাইয়ে ৫০০ শতাংশ অন্তর্বর্তীকালীন নগদ লভ্যাংশ ঘোষণা করে। এর পর চলতি বছরের মে মাসে আরো ১৫০ শতাংশ অন্তর্বর্তীকালীন নগদ লভ্যাংশ সুপারিশ করে প্রকৌশল খাতের রাষ্ট্রায়ত্ত কোম্পানিটি।

দুই অন্তর্বর্তীকালীন নগদ লভ্যাংশ মিলিয়ে কোম্পানিটি ৩১ ডিসেম্বর ২০১৫ সমাপ্ত অর্থবছরের মোট ৬৫০ শতাংশ চূড়ান্ত নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। ২৭ জুলাই কোম্পানিটির পরিচালনা পর্ষদের সভা এ সিদ্ধান্ত নেয়া হয়।

বাজার পর্যবেক্ষণে দেখা যায়, টানা কিছুদিন দুই বছরের সর্বোচ্চ স্তরে অবস্থান করার পর গত ১৭ জুলাই থেকে রেনউইক যজ্ঞেশ্বর শেয়ারের দর বাড়তে শুরু করে। বৃহস্পতিবার সর্বশেষ ৫৬৭ টাকায় কোম্পানিটির শেয়ার হাতবদল হয়, ১৬ জুলাই যা ছিল ২৯০ টাকার ঘরে। গত এক বছরে শেয়ারটির সর্বনিম্ন দর ছিল ২২৫ টাকা ও সর্বোচ্চ ৫৬৭ টাকা।

২০১৫ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১২ শতাংশ নগদ লভ্যাংশ দেয় রেনউইক যজ্ঞেশ্বর। ২০১৪ সালে দিয়েছিল ২২ শতাংশ নগদ লভ্যাংশ। ২০১৫ হিসাব বছরে কোম্পানিটির কর-পরবর্তী মুনাফা হয়েছে ৬১ লাখ ৭০ হাজার টাকা, আগের বছর যা ছিল ১ কোটি ১১ লাখ ৬০ হাজার টাকা। গেল বছর শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয় ৩ টাকা ৮ পয়সা।

জানা যায়, সমাপ্ত অর্থবছরে এ কোম্পানির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৫৮ টাকা ৭৩ পয়সা। এছাড়া শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভিপিএস) ৪৩ টাকা ৪৮ পয়সা এবং নেট অপারেটিং ক্যাশ ফ্লো পার শেয়ার (এনওসিএফপিএস) হয়েছে ৬১ টাকা ৪৫ পয়সা।

কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ৩০ আগস্ট সকাল সাড়ে ১০ টায় ট্রাস্ট মিলনায়তন, পুরাতন এয়ারপোর্ট, ঢাকায় অনুষ্ঠিত হবে। ডিভিডেন্ড-সংক্রান্ত রেকর্ড ডেট ২১ আগস্ট নির্ধারণ করা হয়েছে।

কোম্পানির অনুমোদিত মূলধন ২৫ কোটি ও পরিশোধিত মূলধন ৪ কোটি ৭২ লাখ ৫০ হাজার টাকা। এর রিজার্ভের পরিমাণ ১৬ কোটি ৪২ লাখ টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ৪৭ লাখ ২৫ হাজার।

এর মধ্যে উদ্যোক্তা পরিচালক ৮২ দশমিক ৯৬, সরকার ৩ দশমিক ৭৭ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ৭ দশমিক ৭৪ শতাংশ, বিদেশী বিনিয়োগকারী শূন্য দশমিক শূন্য ২ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৫ দশমিক ৫০ শতাংশ শেয়ার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here