স্টাফ রিপোর্টারঃ আজ সোমবার, ১৮ই সেপ্টেম্বর, ঢাকা স্টক এক্সচেঞ্জ সুচকে ডোজি ক্যান্ডেল দেখা যায়। মার্কেটে আজ শুরু থেকে ভাল বাই পেশার পেলেও তা প্রায় আধ-ঘন্টা ধরে রাখাতে পেরেছে। আধ-ঘন্টা পর থকেই ভলিওমের সাথে সাথে ইনডেস্কের মান কমতে দেখা যায়। দিন শেষে কিছুটা ভলিওম পেলে ইনডেস্কে ডোজি ক্যান্ডেলের আবির্ভাব ঘটে।

টেকনিক্যাল অ্যানালাইসিস অনুযায়ী, ডিএসইএক্সে আজ ডোজি ক্যান্ডেল দেখা যায় । হাই ইনডেস্কে ডোজি ক্যান্ডেল হওয়ায় সেলারদের শক্তিশালী হওয়ার সম্ভাবনা রয়েছে। আর তা হলে ইনডেস্কে রিভ্যরস্যাল সিগ্ন্যাল চলে আসতে পারে।

আজ ডিএসইতে মোট লেনদেনে অংশ নেয় ৩৩১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১০১টির, কমেছে ১৯০টির এবং অপরিবর্তিত রয়েছে ৪০টির শেয়ার দর।

এদিকে ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ৪ পয়েন্ট কমে ৬ হাজার ২৩৫ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ১১ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৩৮০ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ৯ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ২১৭ পয়েন্টে।

অন্যদিকে আজ চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৬৮ কোটি ৩৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৯ হাজার ৩৮১ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৬৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৯৫টির, কমেছে ১৪৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টি কোম্পানির শেয়ার।