রাষ্ট্রায়ত্ত ব্যাংকের বকেয়া ঋণ কমছে

0
377
স্টাফ রিপোর্টার : রাষ্ট্রায়ত্ত ব্যাংকের বকেয়া ঋণের পরিমাণ কমছে। এই পরিমাণ ১৬০ কোটি টাকা। তবে এখনও অনেক রাষ্ট্রায়ত্ত করপোরেশনের ব্যাংকের কাছে বকেয়া রয়েছে হাজার কোটি টাকা। অধিদফতর ও করপোরেশনগুলো পর্যায়ক্রমে এসব ঋণ পরিশোধ করায় কমে আসছে রাষ্ট্রায়ত্ত ব্যাংকের ঋণের পরিমাণ।
করপোরেশনগুলো বলছে, বিভিন্ন সময় করপোরেশনের অধীন মিল পরিচালনার জন্য ব্যাংক থেকে ঋণ গ্রহণ করতে হয়। একই সঙ্গে সরকারের কাছ থেকেও ঋণ গ্রহণ করা হয়। কিন্তু মিলগুলো থেকে কাক্সিক্ষত পর্যায়ে উৎপাদন না হওয়ায় সেসব ঋণ সময়মতো পরিশোধ করা সম্ভব হয় না। এজন্য ব্যাংকের কাছে বকেয়া ঋণের পরিমাণ বাড়ে। তবে সময় সময় আয়ের ওপর ভিত্তি করে ব্যাংকের ঋণ পরিশোধ করা হয়।

বাংলাদেশ ব্যাংকের এক পরিসংখ্যানে দেখা গেছে, আগস্ট থেকে সেপ্টেম্বর পর্যন্ত রাষ্ট্রায়ত্ত করপোরেশনগুলো সোনালী, জনতা, অগ্রণী, রূপালী ও বেসিক ব্যাংকের কাছে বকেয়া ঋণের পরিমাণ ৭ হাজার ৮৭২ কোটি টাকা। এর মধ্যে শ্রেণীকৃত ঋণের পরিমাণ ১ হাজার ৬২ কোটি টাকা।

ব্যাংকওয়ারি হিসাবে দেখা গেছে, জুলাই থেকে আগস্ট পর্যন্ত সময়ে সোনালী ব্যাংকের বকেয়া ঋণের পরিমাণ কমেছে ১২৮ কোটি ৭৫ লাখ টাকা। আর আগস্ট থেকে সেপ্টেম্বর পর্যন্ত বকেয়া ঋণের পরিমাণ কমেছে ৩০ কোটি ৪১ লাখ টাকা। জনতা ব্যাংকের ১৫৪ কোটি ৫৯ লাখ টাকা। তবে অগ্রণী ব্যাংকের বকেয়া ঋণের পরিমাণ বেড়েছে ৯ কোটি ১৮ লাখ টাকা। রূপালী ব্যাংকের বেড়েছে ১৮ কোটি ১৩ লাখ টাকা। আর বেসিক ব্যাংকের বকেয়া ঋণের পরিমাণ কমেছে তিন কোটি ২১ লাখ টাকা।

বিদ্যুৎ, গ্যাস ও পানি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর বকেয়া ঋণ রয়েছে ৮ হাজার ৫০৩ কোটি ৮৪ লাখ টাকা। এর মধ্যে পাঁচ ব্যাংকে মোট বকেয়া ঋণের পরিমাণ ৬ হাজার ৮৬৫ কোটি ৮৯ লাখ টাকা। ডিইএসএ মোট বকেয়া রয়েছে ৮ কোটি ৪১ লাখ টাকা। ডিডব্লিউএএসএর মোট বকেয়া রয়েছে ১ কোটি ৮০ লাখ টাকা। উৎপাদনশীল খাতের অন্তর্ভুক্ত করপোরেশনগুলোর পাঁচ ব্যাংকের মোট বকেয়া ঋণের পরিমাণ ৫ হাজার ৮৭৪ কোটি ২৮ লাখ টাকা। এর মধ্যে সবচেয়ে বেশি বকেয়া ঋণ রয়েছে বিএসএফআইসির ২৫৬১ কোটি টাকা। তার পরের অবস্থানে রয়েছে বিসিআইসির ২হাজার ৩৬৭ কোটি টাকা। বিটিএমসির মোট বকেয়া ঋণের পরিমাণ ১৪২ কোটি ৫৯ লাখ টাকা।

বাণিজ্যিক খাতের পাঁচ ব্যাংকে মোট বকেয়া রয়েছে ১৩ হাজার ৪২ কোটি টাকা। এর মধ্যে শুধু বিপিসির বকেয়া ঋণ রয়েছে ১২ হাজার ৮৪৯ কোটি টাকা। এছাড়া টিসিবির বকেয়া ঋণ রয়েছে ১৯৩ কোটি ২৭ লাখ টাকা। সেবা খাতের করপোরেশনগুলোর মধ্যে বর্তমানে রাষ্ট্রায়ত্ত পাঁচ ব্যাংকে বকেয়া রয়েছে ৭৩২ কোটি ৪৬ কোটি টাকা। এই খাতের অন্তর্ভুক্ত করপোরেশনগুলোর মধ্যে শুধু তিনটি করপোরেশনের বকেয়া ঋণ রয়েছে। এগুলো হচ্ছে বিডব্লিউডিবির ৭১১ কোটি ৩৮ লাখ টাকা, আরইবির ৮ কোটি ৩৩ লাখ টাকা। বিএসসিআইসির ৩ কোটি ৪ লাখ টাকা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here