রানার অটোমোবাইলসের লেনদেন শুরু

0
383

স্টাফ রিপোর্টার : প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজার থেকে অর্থ উত্তোলনকারী অটোমোবাইল কোম্পানি রানার অটোমোবাইলস লিমিটেডের শেয়ার ৯৭ টাকা ৩০ পয়সায় লেনদেন শুরু হয়েছে। মঙ্গলবার, ২১ মে দেশের উভয় স্টক এক্সচেঞ্জে একযোগে লেনদেন শুরু হয়েছে।

রানার মোটরসাইকেল একটি জনপ্রিয় দেশী ব্র্যান্ড হওয়ায় কোম্পানিটি নিয়ে বিনিয়োগকারীসহ সংশ্লিষ্টদের ব্যাপক কৌতুহল রয়েছে। ফলে লেনদেন শুরুর ৩০ মিনিটের (১০ টা ৩০ মিনিটে) মধ্যে কোম্পানির শেয়ার সর্বোচ্চ ১০৫ টাকায় লেনদেন হয়েছে। এ সময় শেয়ারটি সর্বশেষ ১০৪ টাকা ৫০ পয়সায় লেনদেন হয়েছে। আলোচ্য সময়ে কাট অফ প্রাইসের শেয়ারহোল্ডারা ৩৯ দশমিক ৩৩ শতাংশ মুনাফা করেছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) রানার অটোমোবাইলসের ট্রেডিং কোড “RUNNERAUTO”। আর কোম্পানি কোড ১৩২৪৬। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) স্ক্রিপ আইডি ১৬০৩৯।

রানার অটোমোবাইলস লিমিটেড বুকবিল্ডিং পদ্ধতির আইপিওর মাধ্যমে বাজারে শেয়ার ছেড়ে ১০০ কোটি টাকা মূলধন সংগ্রহ করেছে। এর মধ্যে প্রতিষ্ঠানটি যোগ্য বিনিয়োগকারী (Eligible Investors) তথা প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ৭৫ টাকা দরে ৮৩ লাখ ৩৩ হাজার ৩৩৩টি শেয়ার বিক্রি করেছে।

আর সাধারণ বিনিয়োগকারীদের কাছে ৬৭ টাকা দরে বিক্রি করেছে ৫৫ লাখ ৯৭ হাজার ১৫টি শেয়ার। সে হিসেবে প্রথম দিনের লেনদেনে প্রাতিষ্ঠানিক ও সাধারন বিনিয়োগকারীরা মুনাফায় রয়েছে।

আইপিওর প্রসপেক্টাস অনুসারে, পুঁজিবাজার থেকে সংগৃহীত অর্থের মধ্য থেকে কোম্পানিটি ৬৩ কোটি টাকা ব্যয় করবে ব্যবসা সম্প্রসারণে, যার মধ্যে থাকবে ডিজাইন, গবেষণা ও মান উন্নয়ন (Research & Development-R&D) ইত্যাদি। ঋণ পরিশোধে ব্যয় করা হবে ৩৩ কোটি টাকা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here