রানারের ৮১ টাকায় প্রথম দরপ্রস্তাব

0
747

স্টাফ রিপোর্টার : রানার অটোমোবাইলের বিডিং (নিলাম) সোমবার বিকেল ৫ টায় শুরু হয়েছে। স্টক এক্সচেঞ্জের ইলেকট্রনিক প্লাটফর্মে নিলামে একজন বিডার কোম্পানির প্রতিটি শেয়ার ৮১ টাকায় দরপ্রস্তাব করেছেন। বিডার ১ লাখ ৫৪ হাজার ৩০০টি শেয়ার ১ কোটি ২৪ লাখ ৯৮ হাজার ৩০০ টাকায় কেনার প্রস্তাব করেছেন। কোম্পানিটির বিডিং চলবে ১৩ সেপ্টেম্বর, বৃহস্পতিবার বিকেল ৫টা পর্যন্ত।

এর আগে গত ১০ জুলাই রানার অটোমোবাইলকে প্রাথমিক গণ প্রস্তাব (আইপিও) এর মাধ্যমে বুক বিল্ডিং পদ্ধতিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে শেয়ার বিক্রি বা বিডিংয়ের অনুমোদন দেয় বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বুক বিল্ডিংয়ের নিয়ম অনুসারে, ইআইরা তাদের জন্য বরাদ্দকৃত ৬২ কোটি ২৫ লাখ টাকার রানার অটোমোবাইল শেয়ার কেনার দর প্রস্তাব করবেন। সর্বনিম্ন যে দরে তাদের জন্য নির্ধারিত বরাদ্দ শেষ হবে, তা হবে কোম্পানিটির কাট অফ প্রাইস। এরপর সাধারণ বিনিয়োগকারীরা আরো ১০ শতাংশ ডিসকাউন্টে তাদের জন্য বরাদ্দকৃত অবশিষ্ট শেয়ার কেনার আবেদন ও চাঁদা জমা দেবেন।

রানার অটোমোবাইল লিমিটেড আইপিওর মাধ্যমে বাজার থেকে ১০০ কোটি টাকা উত্তোলন করবে।

আইপিওর মাধ্যমে সংগ্রহ করা টাকায় কোম্পানিটি গবেষণা ও উন্নয়ন, যন্ত্রপাতি ক্রয়, ব্যাংক ঋণ পরিশোধ ও প্রাথমিক গণ প্রস্তাবের খরচ খাতে ব্যয় করবে।

৩০ জুন, ২০১৭ সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানির শেয়ার প্রতি আয় বা ইপিএস হয়েছে ৩ টাকা ৩১ পয়সা।

আলোচ্য বছরে কোম্পানির সম্পদ পুনর্মূল্যায়ন পরবর্তী শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) ছিল ৫৫ টাকা ৭০ পয়সা। আর পুনর্মূল্যায়ন ছাড়া এনএভি ৪১ টাকা ৯৪ পয়সা।

কোম্পানিটির ইস্যু ম্যানেজার হিসেবে কাজ করছে আইডিএলসি ইনভেস্টমেন্ট লিমিটেড। আর রেজিস্টার টু দি ইস্যু হিসেবে কাজ করছে লংকাবাংলা ইনভেস্টমেন্ট লিমিটেড।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here