রহিম টেক্সটাইলের এজিএম মঙ্গলবার, শেয়ারপ্রতি আয় ৮.৯২টাকা

0
829

স্টাফ রিপোর্টার : লভ্যাংশ ও অন্যান্য এজেন্ডা অনুমোদনে সোমবার সকাল ৯টায় রাজধানীর ট্রাস্ট মিলনায়তনে বার্ষিক সাধারণ সভা (এজিএম) করবে রহিম টেক্সটাইল মিলস লিমিটেড। সভার রেকর্ড ডেট ছিল গত ৯ নভেম্বর।

স্টক এক্সচেঞ্জ সূত্রে জানা গেছে, ৩০ জুন সমাপ্ত ২০১৬ হিসাব বছরে রহিম টেক্সটাইলের নিট মুনাফা ৯৬ দশমিক ৯১ শতাংশ বেড়েছে। এ সময়ের জন্য শেয়ারহোল্ডারদের ৪০ শতাংশ বোনাস শেয়ার দেয়ার সুপারিশ করেছে বস্ত্র খাতের কোম্পানির পরিচালনা পর্ষদ।

সর্বশেষ নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, গেল হিসাব বছরে রহিম টেক্সটাইলের শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৮ টাকা ৯২ পয়সা, আগের বছর যা ছিল ৪ টাকা ৮৫ পয়সা। ৩০ জুন কোম্পানির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়ায় ৪৮ টাকা ২৫ পয়সা। ২০১৫ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ৪০ শতাংশ স্টক লভ্যাংশ দেয় রহিম টেক্সটাইল।

এদিকে চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে কোম্পানিটির ইপিএস আগের বছরের একই সময়ের তুলনায় কমে গেছে। জুলাই-সেপ্টেম্বর প্রান্তিকে ১ টাকা ৬৯ পয়সা ইপিএস দেখায় রহিম টেক্স, আগের বছর একই সময়ে যা ছিল ১ টাকা ৯২ পয়সা।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বৃহস্পতিবার রহিম টেক্সটাইল শেয়ারের দর শূন্য দশমিক ৪৭ শতাংশ বেড়ে দাঁড়ায় ২৫৪ টাকা ৫০ পয়সা। সমাপনী দর ছিল ২৫৫ টাকা ৯০ পয়সা। গত এক বছরে সর্বোচ্চ দর ছিল ৪১০ ও সর্বনিম্ন ২০০ টাকা।

গত মার্চে রহিম টেক্সটাইলস জানায়, কারখানা সম্প্রসারণ-আধুনিকায়ন (বিএমআরই) পরিকল্পনায় পরিবর্তন এনেছে তারা। নতুন পরিকল্পনা অনুসারে বিএমআরইর ব্যয়ের পাশাপাশি প্রতিষ্ঠানের সক্ষমতাও বাড়বে। বর্তমানে বছরে ২ কোটি ২০ হাজার গজ কাপড় উত্পাদনে সক্ষম কোম্পানিটির সক্ষমতা প্রায় পাঁচ কোটি গজে উন্নীত হবে। উন্নততর পণ্যের জন্য আরো ভালো দাম ও মুনাফা প্রত্যাশা করছে কোম্পানি।

দীর্ঘমেয়াদে রহিম টেক্সটাইলের ঋণমান ‘এ’ ও স্বল্পমেয়াদে ‘এসটি-৩’।

১৯৮৮ সালে তালিকাভুক্ত রহিম টেক্সটাইলের অনুমোদিত মূলধন ৫০ কোটি ও পরিশোধিত মূলধন ৪ কোটি ৮৫ লাখ ৬০ হাজার টাকা। রিজার্ভের পরিমাণ ১৪ কোটি ২৪ লাখ টাকা। কোম্পানির মোট শেয়ারের ৭৬ দশমিক ৭৬ শতাংশ এর উদ্যোক্তা-পরিচালকদের কাছে, প্রতিষ্ঠানিক বিনিয়োগকারী ১ দশমিক ২ ও সাধারণ বিনিয়োগকারীর কাছে রয়েছে বাকি ২২ দশমিক শূন্য ৪ শতাংশ শেয়ার।

সর্বশেষ এজিএমে অনুমোদিত নিরীক্ষিত মুনাফা ও বাজারদরের ভিত্তিতে এ শেয়ারের মূল্য-আয় (পিই) অনুপাত ৫২ দশমিক ৭৬, হালনাগাদ অনিরীক্ষিত মুনাফার ভিত্তিতে যা ৩৭ দশমিক ৮৬।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here